UPI: ভারতের ইউপিআই এবার বিশ্বের, ফ্রান্সের আইফেল টাওয়ারে পাওয়া যাবে এই সুবিধে

ভারত শুক্রবার আনুষ্ঠানিকভাবে ফ্রান্সের বিখ্যাত আইফেল টাওয়ারে UPI চালু করেছে। একটি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর 'বিশ্বব্যাপী UPI' দৃষ্টিভঙ্গির অঙ্গ হিসেবে অভিহিত করেছে।

 

Saborni Mitra | Published : Feb 2, 2024 2:44 PM IST / Updated: Feb 02 2024, 08:16 PM IST

ভারত শুক্রবার আনুষ্ঠানিকভাবে ফ্রান্সের বিখ্যাত আইফেল টাওয়ারে UPI চালু করেছে। একটি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর 'বিশ্বব্যাপী UPI' দৃষ্টিভঙ্গির অঙ্গ হিসেবে অভিহিত করেছে। ইউনিফাইড পেমেন্ট ইন্টারফেস হল একটি ভারতীয় তাৎক্ষণিক পেমেন্ট সিস্টেম, যা ২০১৬ সালে ন্যাশানাল পেমেন্ট কর্পোরেশন অব ইন্ডিয়া তৈরি করেছিল।

প্রজাতন্ত্র দিবসে বিশাল অভ্যার্থনা অনুষ্ঠানে ইউপিআই আনুষ্ঠিকভাবে আইকনিক আইফেল টাওয়ারে চালু হয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এর ঘোষণা করেছিলেন। UPIকে বিশ্বের প্রতিটি প্রান্তে ছড়িয়ে দেওয়া কথাও বলেছিলেন তিনি। ফ্রান্সে ভারতের দূতাবাসের অফিসিয়াল সোশ্যাল মিডিয়ায় হ্যান্ডেলে সেই কথাও প্রকাশ করা হয়েছে।

UPI-এর একীকরণের মাধ্যমে, আইফেল টাওয়ারে ভারতীয় দর্শকরা এখন UPI-চালিত অ্যাপ ব্যবহার করে অনলাইনে টিকিট কিনতে পারবেন, অর্থপ্রদানের প্রক্রিয়াকে সুগম করতে এবং সামগ্রিক দক্ষতা বাড়াতে পারবেন। এই কৌশলগত পদক্ষেপ শুধুমাত্র ভারতীয় পর্যটকদের জন্য লেনদেনকে সহজ করে না , ফ্রান্সের পর্যটন এবং খুচরা খাতে ব্যবসায়ীদের জন্য নতুন সুযোগও করে দেবে। ফ্রান্সে UPI গ্রহণ করা অর্থপ্রদানের পদ্ধতিতে একটি দৃষ্টান্ত পরিবর্তনের ইঙ্গিত দেয় এবং ইউরোপীয় বাজারে ডিজিটাল অর্থপ্রদানের একটি নতুন যুগের সূচনা করে।

 

 

UPI হল এমন একটি সিস্টেম যা একাধিক ব্যাঙ্ক অ্যাকাউন্টকে একটি একক মোবাইল অ্যাপ্লিকেশনে (যেকোন অংশগ্রহণকারী ব্যাঙ্কের) ক্ষমতা দেয়, বিভিন্ন ব্যাঙ্কিং বৈশিষ্ট্যকে একত্রিত করে, নিরবিচ্ছিন্ন তহবিল রাউটিং এবং মার্চেন্ট পেমেন্টগুলিকে এক হুডে পরিণত করে, NPCI অনুসারে৷

NPCI ইন্টারন্যাশানাল পেমেন্ট লিমিটেড (NIPL) ও লাইরা , ই-কমার্স ও প্রক্সিমিটি পেমেন্টের জন্য বিখ্যাত ফরাসি বিশেষজ্ঞ , ফ্রান্স ইউনিফাইড পেমেন্ট ইন্টারফেস চালু করার জন্য নাম নথিভুক্ত করেছে। এই যুগান্তকারী সহযোগিতা একটি উল্লেখযোগ্য মাইলফলক ভারতীয়দের জন্য। ফ্রান্সের আইকনিক আইফেল টাওয়ার দেশের প্রথম বণিক বিলেবে UPI পেমেন্ট গ্রহণ করে ভারতীয় পর্যটকদের লেনদেনের অভিজ্ঞতায় একটি বড় পরিবর্তন আনল।

Read more Articles on
Share this article
click me!