Union Budget 2024 Halwa Ceremony: প্রতি বছর বাজেট পেশ করার আগে কেন হালুয়া অনুষ্ঠান পালন করা হয়?

বাজেট পেশের আগে হালুয়াও তৈরি করা হয়। এখন আপনার মনে একটি প্রশ্ন আসতে পারে কেন এই বাজেট পেশ করার আগে হালুয়া সেরিমনি পালন করা হয়। তাই আসুন এই বিষয় সম্পর্কে বিস্তারিত জেনে নেই।

 

deblina dey | Published : Feb 1, 2024 12:15 PM IST

অর্থমন্ত্রী নির্মলা সীতারামন মোদি সরকারের দ্বিতীয় মেয়াদের শেষ পূর্ণ বাজেট পেশ করবেন। বাজেট পেশের জন্য দীর্ঘ দিন ধরেই চলছে প্রস্তুতি। এছাড়া বাজেট পেশের আগে হালুয়াও তৈরি করা হয়। এখন আপনার মনে একটি প্রশ্ন আসতে পারে কেন এই বাজেট পেশ করার আগে হালুয়া সেরিমনি পালন করা হয়। তাই আসুন এই বিষয় সম্পর্কে বিস্তারিত জেনে নেই।

হালুয়া অনুষ্ঠান কি?

বাজেট তৈরি সম্পন্ন হলে এবং এটি সিলমোহর করা হলে অর্থ মন্ত্রণালয় এবং এর কর্মচারীরা একটি বিশেষ অনুষ্ঠান করে। আসলে, এই উপলক্ষে মিষ্টি মুখ করার একটি অনন্য ঐতিহ্য রয়েছে যাকে বলা হয় হালুয়া অনুষ্ঠান। এই অনুষ্ঠানের জন্য বড় পাত্রে হালুয়া প্রস্তুত করা হয়। অর্থমন্ত্রীর পক্ষ থেকে, এটি বাজেটের সঙ্গে যুক্ত সমস্ত কর্মীদের মধ্যে বিতরণ করা হয়। ২০২০ সালে করোনা সংকটের কারণে বছরের পর বছর ধরে চলে আসা এই ঐতিহ্য থমকে যায়। হালুয়া অনুষ্ঠানের জায়গায়, ২০২০ সালে কর্মীদের মধ্যে মিষ্টি বিতরণ করা হয়েছিল।

 

 

কে হালুয়া অনুষ্ঠানের আয়োজন করেন?

প্রতি বছর পালিত হালুয়া অনুষ্ঠানের আয়োজন করে অর্থ মন্ত্রণালয়। এতে অর্থমন্ত্রী নির্মলা সীতারমন-সহ মন্ত্রকের অন্যান্য আধিকারিকরাও উপস্থিত থাকেন। নর্থ ব্লকে হালুয়া অনুষ্ঠান হয়। প্রতি বছর সরকারি বাজেট পেশের কয়েকদিন আগে হালুয়া অনুষ্ঠানের আয়োজন করা হয়। এই বার্ষিক ঐতিহ্য আজও অনুসরণ করা হয়।

হালুয়া অনুষ্ঠানের ইতিহাস-

হালুয়া অনুষ্ঠানের ইতিহাস সম্পর্কে কথা বলতে গেলে, এটি কখন শুরু হয়েছিল সে সম্পর্কে কোনও ঐতিহাসিক নিশ্চিতকরণ নেই, তবে এখন এটি একটি ঐতিহ্যে পরিণত হয়েছে যা বহু বছর ধরে চলে আসছে।

গুরুত্ব কি?

হালুয়া পরিবেশনের পর, বাজেট পেশ হওয়া পর্যন্ত অর্থ মন্ত্রকের ১০০ জনেরও বেশি কর্মচারী নর্থ ব্লকের বেসমেন্টে থাকেন। এই প্রক্রিয়ার সঙ্গে জড়িত সমস্ত কর্মকর্তা শুধুমাত্র মনোনীত মোবাইল ফোনের মাধ্যমে তাদের পরিবারের সঙ্গে যোগাযোগ করতে পারেন। এর মূল উদ্দেশ্য বাজেট নথির গোপনীয়তা বজায় রাখা।

Read more Articles on
Share this article
click me!