ভারতীয় শেয়ার বাজার বিশ্বের চতুর্থ বৃহত্তম স্টক মার্কেট হয়ে উঠেছে, হংকংকে পিছনে ফেলে এক স্তর আরও এগিয়ে গেল ভারত

হংকং এর শেয়ার বাজারের মার্কেট ক্যাপ ৪.২৯ ট্রিলিয়ন ডলার যাকে পিছনে রেখে এগিয়ে গিয়েছে ভারতীয় শেয়ার বাজার। সকালে, সেনসেক্স প্রায় ৪৫০ পয়েন্ট বৃদ্ধির সঙ্গে শুরু হয়েছিল এবং নিফটি ২১৭০০ এর স্তর অতিক্রম করতে দেখা গিয়েছে।

 

 

deblina dey | Published : Jan 23, 2024 10:29 AM IST

Indian Stock Market: বাজার মূলধনের নিরিখে, ভারতীয় শেয়ার বাজার একটি নতুন ঐতিহাসিক মাইলফলক অর্জন করেছে। সোমবার স্টক মার্কেট বন্ধ হওয়ার পর, দেশীয় বাজারে তালিকাভুক্ত এক্সচেঞ্জগুলির মোট মার্কেট ক্যাপ ৪.৩৩ ট্রিলিয়ন ডলার ছুঁয়েছে। হংকং এর শেয়ার বাজারের মার্কেট ক্যাপ ৪.২৯ ট্রিলিয়ন ডলার যাকে পিছনে রেখে এগিয়ে গিয়েছে ভারতীয় শেয়ার বাজার।

শুধুমাত্র BSE-তে তালিকাভুক্ত কোম্পানিগুলির মার্কেট ক্যাপ ৩.৭২ লক্ষ কোটি টাকা অতিক্রম করেছে। আজ সকালে বিএসই-র বাজার মূলধন ৩.৭২ লক্ষ কোটি টাকা অতিক্রম করেছে। সকালে, সেনসেক্স প্রায় ৪৫০ পয়েন্ট বৃদ্ধির সঙ্গে শুরু হয়েছিল এবং নিফটি ২১৭০০ এর স্তর অতিক্রম করতে দেখা গিয়েছে।

বিনিয়োগকারীদের জন্য একটি বড় অর্জন-

ব্লুমবার্গের তথ্য অনুযায়ী এই খবর এসেছে। এটিকে দেশের স্টক মার্কেট এবং এর বিনিয়োগকারীদের জন্য একটি বড় অর্জন হিসাবে মনে করা যেতে পারে এবং এই খবরটি ভারতের বিনিয়োগের ক্ষেত্রে দেশীয় বিনিয়োগকারীদের পাশাপাশি বিদেশী বিনিয়োগকারীদেরও আস্থা বাড়াবে বলে মনে করছে একাংশ।

ডিসেম্বরে প্রথমবারের মতো ৪ ট্রিলিয়ন ডলারের শীর্ষে পৌঁছেছিল-

ভারতীয় স্টক মার্কেট ৫ ডিসেম্বর ২০২৩-এ প্রথমবারের মতো ৪ ট্রিলিয়ন ডলার মার্কেট ক্যাপের ঐতিহাসিক শিখর স্পর্শ করেছিল। ইক্যুইটি বাজারে খুচরা বিনিয়োগকারীদের ক্রমাগত এবং ক্রমবর্ধমান অংশগ্রহণের কারণে, পুঁজিবাজারে বিনিয়োগের পরিধি আরও শক্তিশালী হয়েছে এবং শেয়ারবাজারে একের পর এক দর্শনীয় সমাবেশ দেখা যাচ্ছে।

ভারতীয় স্টক মার্কেট একটি পছন্দের বিনিয়োগের ক্ষেত্র হওয়ার পথে এগোচ্ছে-

ব্লুমবার্গের প্রতিবেদনে আরও বলা হয়েছে যে বিদেশী বিনিয়োগকারীদের জন্য ভারতীয় স্টক মার্কেট একটি পছন্দের বিনিয়োগের গন্তব্য হয়ে ওঠার দিক এগোচ্ছে। এই বাজার চিনের চেয়ে আরও আকর্ষণীয় বিনিয়োগের বিকল্প হিসাবে উপস্থাপন করেছে। ভারতীয় অর্থনীতির দ্রুত গতি, ভারতীয় কোম্পানির ক্রমবর্ধমান ব্যবসা, আইপিও রুটের মাধ্যমে কোম্পানির চমৎকার তালিকা করা উদাহরণ হিসেবে যা দেখা যাচ্ছে তাতে বিশ্বের অনেক দেশের বিনিয়োগকারীদের ভারতের এই উন্নয়ন যাত্রায় আস্থা রয়েছে।

Share this article
click me!