বিশ্ব মন্দার প্রভাব '০' হবে এই দেশের ওপর, বিদেশ থেকে ভারতে ফেরার আহ্বান Zerodhasএর সিইও-র

আর্থিক প্রবৃদ্ধির হার কমলেও বিশ্ব মন্দার প্রভাব পড়বে না এই দেশে। আর সেই কারণে বিদেশে কর্মরত আর পড়ুয়াদের দেশে ফেরার আহ্বান।

 

Web Desk - ANB | Published : Apr 13, 2023 3:19 PM IST

আন্তর্জাতিক মুদ্রা তহবিল ভারতের বৃদ্ধির হার হ্রাস করেছে। অন্যদিকে বিশ্বব্যাপী মন্দার প্রভাব কোন দেশে কতটা পড়বে তাই নিয়েও একটি তালিকা সম্প্রতি প্রকাশ করেছে ব্লুমবার্গ। সেই তালিকায় ভারতের স্থান রয়েছে সবার ওপর। কিন্তু তারপরেই ভারত আর দেশবাসীর জন্য রয়েছে সুখবর। কারণ আর্থিক মন্দার প্রভাব এই দেশে তেমনভাবে পড়বে না। এই তথ্য ব্লুমবার্গের।

আর্থিক মন্দার প্রভাব

বিশ্ব মন্দার পূর্বাভাস দিয়ে ব্লুমবার্গা বলেছে, ২০২৩ সালে বিশ্ব মন্দা তালিকায় সবার ওপরে রয়েছে ভারত। কিন্তু এই দেশের ওপরই মন্দার শূন্য প্রভাব পড়়বে। পাশাপাশি সংস্থার পক্ষ থেকে জানান হয়েছে ইন্দোনেশিয়াতে ২ শতাংশ, সৌদি আরবে ৫ শতাংশ আর চিনের ওপর ১২.৫ শতাংশ প্রভাব পড়তে পারে। ব্রাজিলের অবস্থা সবথেকে শোচনীয়। এই দেশের ওপর ১৫ শতাংশ প্রভাব পডবে। আর সুইজারল্যান্ডের ওপর প্রভাব পড়বে ২০ শতাংশ।

 

 

মাঝারি প্রভাব পড়বে

বিশ্ব মন্দার মাঝারি প্রভাব পড়বে স্পেন, মেক্সিকো, দক্ষিণ আমেরিকা, কোরিয়া , জাপান, ইউরোপ, অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা ও ফ্রাস্নের ওপর।

ভারতের অর্থনীতি দ্রুত বর্ধনশীল

আন্তর্জাতিক মুদ্রা তহবিল চলতি বছরের জন্য ভারতের অর্থনৈতিক প্রবৃদ্ধির হার কমিয়ে দিয়েছে। ৬.১ থেকে ৫.৯ শতাংশে নামিয়ে আনা হয়েছে। কিন্তু তারপরেও বলা হয়েছে ভারতই হল বিশ্বের সবথেকে বর্ধনশীল অর্থনীতির দেশ।

ভারতে আসার আহ্বান

এই আর্থিক পরিসংখ্যান তুলে ধরে Zerodhas অনলাইন স্টক ট্রেডিং কোম্পানির সিইও বিদেশের নামিদামি কলেজ বিশ্ববিদ্যালয়ের পড়ুয়া থেকে শুরু করে সেখানে কর্মরত ভারতীয়দের দ্রুত দেশে ফিরে আসার আহ্বান জানিয়েছেন। তিনি বলেছেন, বর্তমান ভরত এগিয়ে যাচ্ছে। আর সেই কারণে ভারতের আর্থিক অবস্থা বিদেশের থেকে অনেক বেশি নিরাপদ। এক নেট ব্যবহারকারী তার কারণও ব্যাখ্যা করেছেন। তিনি বলেছেন, ভারত বর্তমানে নিজের জন্য কাজ করে। দেশের সম্পদ দেশেই তৈরি হয়। বিদেশের ওপর নির্ভরতা কমেছে আর সেই কারণেই ভারতের অর্থনৈতিক প্রবৃদ্ধির হার কম হলেও মন্দার বিশ্বের প্রভাব এই দেশের ওপর পড়বে না।

আরও পডুনঃ

'সরাসরি রাজনীতিতে আসুন', আদালতে অভিষেকের নাম নিতেই অভিজিৎ গঙ্গোপাধ্য়াকে আক্রমণ কুণালের

ধনী মুখ্যমন্ত্রীর তালিকায় ৫/১০ উত্তর-পূর্ব ভারত, এক মুখ্যমন্ত্রী ক্লাস ১০এর গন্ডিও পার হতে পারেননি

Global Buddhist Summit: বিশ্ব সমস্যা সমাধানে দিল্লিতে বসছে বিশ্ব বৌদ্ধ আলোচনা সভা

 

Share this article
click me!