দীপাবলিতে লক্ষাধিক রেল কর্মচারীরা হতে চলেছেন মালামাল, বোনাস বাড়বে ২৮,২০০ টাকা!

রেলওয়ের একদল কর্মী কেন্দ্রীয় মন্ত্রী অশ্বিনী বৈষ্ণবকে ষষ্ঠ বেতন কমিশনের পরিবর্তে সপ্তম বেতন কমিশনের ভিত্তিতে বোনাস  গণনা করার অনুরোধ করেছেন। কর্মীদের দাবি, সপ্তম বেতন কমিশন অনুযায়ী বোনাস দিলে করলে প্রতি কর্মী প্রায় ২৮২০৮ টাকা বেশি সুবিধা পাবেন।

deblina dey | Published : Sep 22, 2024 3:28 AM IST / Updated: Sep 22 2024, 09:39 AM IST

114

7th Pay Commission:আপনি যদি নিজে রেলে কাজ করেন বা আপনার পরিবারের কোনও সদস্য রেলে থাকেন, তাহলে এই খবরটি আপনার জন্য দরকারী। 

214

হ্যাঁ, রেলওয়ের একদল কর্মচারী কেন্দ্রীয় মন্ত্রী অশ্বিনী বৈষ্ণবকে ষষ্ঠ বেতন কমিশনের পরিবর্তে সপ্তম বেতন কমিশনের ভিত্তিতে বোনাস (PLB) গণনা করার অনুরোধ করেছেন। 

314

ভারতীয় রেলওয়ে এমপ্লয়িজ ফেডারেশনের (IREF) জাতীয় সাধারণ সম্পাদক সর্বজিৎ সিং বলেছেন যে বর্তমান বোনাস ষষ্ঠ বেতন কমিশন অনুযায়ী, ন্যূনতম বেতন প্রতি মাসে ৭,০০০ টাকা। 

414

কিন্তু সপ্তম বেতন কমিশনের অধীনে সর্বনিম্ন বেতন ১৮,০০০ টাকা। ১ জানুয়ারি, ২০১৬ থেকে রেলের কর্মীরা এটি পাচ্ছেন।

514

কর্মচারীদের পরিশ্রমে রেলের আয় বেড়েছে-

তিনি বলেছিলেন যে ন্যূনতম ৭,০০০ টাকা বেতনের ভিত্তিতে পিএলবি গণনা করা কর্মীদের প্রতি অবিচার। 

614

অনেক আইআরইএফ সদস্য বলেছেন যে কোভিড মহামারী চলাকালীন দেশব্যাপী লকডাউন চলাকালীন লোকেরা তাদের বাড়ি থেকে বের হচ্ছিল না। এই সময় রেলের কর্মচারীরা ট্রেন চলাচল নিশ্চিত করেন। 

714

ত্রৈমাসিক প্রতিবেদন থেকে স্পষ্ট যে এর পর রেলের আয় ব্যাপক বৃদ্ধি পেয়েছে। আমরা আপনাকে বলি যে কোভিডের সময় প্রবীণ নাগরিকদের দেওয়া ছাড় বন্ধ করার রেলওয়ের সিদ্ধান্ত রেলের লাভের উপর প্রভাব ফেলেছে।

814

রেলের কর্মচারীরা ৭৮ দিনের বোনাস পান -

IREF জোর দিয়েছিল যে সরকারী নির্দেশ অনুসারে, রেল কর্মচারীদের ৭৮ দিনের মূল বেতনের সমান PLB বোনাস পাওয়া উচিত। 

914

কিন্তু বর্তমান পেমেন্ট ৭,০০০ টাকার ভিত্তিতে মাত্র ১৭,৯৫১ টাকা করা হয়। সর্বজিৎ সিং বলেছেন যে সপ্তম বেতন কমিশনের অধীনে, রেলওয়েতে সর্বনিম্ন মূল বেতন ১৮,০০০ টাকা। 

1014

অতএব, ৭৮ দিনের জন্য ১৭,৯৫১ টাকার বোনাস খুব কম। ক্রমবর্ধমান মূল্যস্ফীতির মধ্যে এটি বেশ উদ্বেগজনক। 

1114

তিনি বলেছিলেন যে ১৮,০০০ টাকা মূল বেতন বিবেচনায়, ৭৮ দিনের জন্য বোনাস ৪৬,১৫৯ টাকা।

1214

২৮,২০০ টাকা লাভ কিভাবে হবে?

সরকার যদি সপ্তম বেতন কমিশন অনুযায়ী 78 দিনের বোনাস দেওয়ার সিদ্ধান্ত নেয়, তাহলে প্রত্যেক কর্মচারী কমপক্ষে (৪৬,১৫৯-১৭,৯৫১) = ২৮,২০৮ টাকা সুবিধা পাবেন। 

1314

রেলওয়ে কর্মচারী ইউনিয়নের একটি চিঠির মাধ্যমে করা অনুরোধে বলা হয়েছিল যে ভারতীয় রেলওয়ে কর্মচারী ফেডারেশন আপনাকে সপ্তম বেতন কমিশনের বেতন অনুসারে সমস্ত রেল কর্মচারীদের জন্য উত্পাদনশীলতা লিঙ্ক বোনাস গণনা করার জন্য অনুরোধ করে। 

1414

এর মাধ্যমে আসন্ন উৎসবটি আনন্দের সঙ্গে উদযাপিত হবে এবং আমরা রেলওয়ে পরিচালনা ও রক্ষণাবেক্ষণে আমাদের গুরুত্বপূর্ণ অবদান অব্যাহত রাখতে পারবো।

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos