স্বল্প বিনিয়োগে মাত্র ৫ বছরেই দারুণ রিটার্ন, জানুন পোস্ট অফিসের এই স্কিম সম্পর্কে

সম্প্রতি এর সুদে ব্যাপক বৃদ্ধির জন্যই বিনিয়োগকারীদের দৃষ্টি আকর্ষণ করেছে।

 

Web Desk - ANB | Published : Apr 14, 2023 5:35 PM IST

স্বল্প বিনিয়োগেই পেয়ে যাবেন দারুণ রিটার্ন। নতুন অর্থবর্ষে নতুন স্কিম আনল পোস্ট অফিস। কম বিনিয়োগের পাশাপাশি স্বপ্ন মেয়াদেই বাড়বে টাকার পরিমান। পোস্ট অফিসে নতুন টাইম ডিপোজিট অ্যাকাউন্টের মাধ্যমে এই রিটার্ন পাবেন বিনিয়োগকারীরা। এই অ্যাকান্টের মেয়াদ হয় ৫ বছর। তবে এই অ্যাকাউন্টের মেয়াদ পরবর্তীকালে আরও বাড়ানো যেতে পারে। এই স্কিম নিরাপদ এবং গ্যারান্টিযুক্ত রিটার্ন দেয় বলে বিনিয়োগকাড়ি দের বিশেষ পছন্দ। সম্প্রতি এর সুদে ব্যাপক বৃদ্ধির জন্যই বিনিয়োগকারীদের দৃষ্টি আকর্ষণ করেছে।

গত ১ এপ্রিল ২০২৩ সালে ছোট সঞ্চয়ের জন্য এই স্কিমের সুদের হারে পরিবর্তন করা হয়। পাবলিক প্রভিডেন্ট ফান্ড (পিপিএফ) বাদে সমস্ত সঞ্চয়ের পরিকল্পনায় সুদের হার ১০ থেকে ৭০ বেসিস পয়েন্ট বৃদ্ধি পেয়েছে। গ্যারান্টিযুক্ত ও ঝুঁকিমুক্ত বিনিয়োগের জন্য পোস্ট অফিস টাইম ডিপোজিট প্রোগ্রাম বিনিয়োগকারীদের নজর কেড়েছে। এই অ্যাকাউন্টে সুদের হার বার্ষিক ৭ থেকে ৭.৫ হারে বৃদ্ধি পেয়েছে। ১,২,৩ এবং ৫ বছরের জন্য এই পোস্ট অফিস টাইম ডিপোজিট অ্যাকাউন্ট খুলতে পারবেন বিনিয়োগকারীরা।

এই পোস্ট অফিস টাইম ডিপোজিট অ্যাকান্ট খোলার সময় শুরুতে কমপক্ষে ১০০০ টাকা ডিপোজিট করতে হবে। একজন প্রাপ্ত বয়স্ক ব্যক্তিই এই অ্যাকাউন্টে বিনিয়োগ করতে পারবেন। সর্বোচ্চ তিনজন প্রাপ্ত বয়স্ক যৌথভাবে খুলতে পারবেন এই অ্যাকাউন্ট।

Share this article
click me!