মাত্র ৩৪ টাকা বিনিয়োগেই কোটিপতি হওয়ার সুযোগ, পোস্ট অফিসের এই স্কিমে দুর্দান্ত লাভ

এখানে আমরা পোস্ট অফিসের পিপিএফ স্কিমের কথা বলছি। যেটিতে আপনি অল্প বিনিয়োগে বিশাল একক অঙ্কের সুযোগ পাবেন। তবে, প্রকল্পে বিনিয়োগের জন্য কিছু শর্তও বেঁধে দেওয়া হয়েছে।

Parna Sengupta | Published : Jan 10, 2024 9:01 AM IST

আপনিও যদি ভবিষ্যতে অর্থের দুশ্চিন্তার কথা ভাবতে থাকেন, তাহলে এই খবরটি আপনার জন্য খুবই উপকারী। কারণ পোস্ট অফিস স্কিমগুলি এমন যেগুলিতে অল্প বিনিয়োগ আপনাকে কোটিপতি করার সম্পূর্ণ সুযোগ দেয়। সেই কারণেই পোস্ট অফিস পিপিএফ স্কিম চালু করেছিল, যাতে কম বিনিয়োগের লোকেরা এই স্কিমে বিনিয়োগ করে সুবিধা নিতে পারে। আমরা আপনাকে বলি যে এই স্কিমটি সম্পূর্ণ ঝুঁকিমুক্ত। আপনার টাকা সম্পূর্ণ নিরাপদ হাতে থাকে। কারণ সরকারি কোনো পরিকল্পনাই শেয়ার বাজারের ওপর নির্ভর করে না।

পিপিএফ সম্পর্কে জানার বিষয়

আসলে, এখানে আমরা পোস্ট অফিসের পিপিএফ স্কিমের কথা বলছি। যেটিতে আপনি অল্প বিনিয়োগে বিশাল একক অঙ্কের সুযোগ পাবেন। তবে, প্রকল্পে বিনিয়োগের জন্য কিছু শর্তও বেঁধে দেওয়া হয়েছে। এগুলো না মানলে পূর্ণ ফল পাওয়া যাবে না। বিশেষজ্ঞদের মতে, পাবলিক প্রভিডেন্ট ফান্ড স্কিম বা পিপিএফ স্কিমে প্রতিদিন মাত্র ৩৪ টাকা সাশ্রয় করে আপনি ১৮ লাখ টাকা পর্যন্ত সঞ্চয় করতে পারেন। মেয়াদ সম্পর্কে বললে, এই প্রকল্পে যোগদানের জন্য ১৮ বছর বয়স হতে হবে। একই সময়ে, আপনি আপনার টাকার উপর কমপক্ষে ৭.১ শতাংশ সুদ পাবেন। তাই এতে কোনো ক্ষতি হওয়ার সম্ভাবনা নেই।

বিনিয়োগের সময়কাল ১৫ বছর

আপনি স্কিমে বিনিয়োগ করার জন্য ১৫ বছরের একটি মেয়াদ পাবেন। এছাড়াও, আপনি কমপক্ষে পাঁচ বছরে টাকা তুলতে পারবেন। এছাড়াও, প্রকল্পটি আরও ৫-৫ বছরের জন্য বাড়ানো যেতে পারে। এছাড়াও, পোস্ট অফিস ১০০০ টাকা থেকে অ্যাকাউন্ট খোলার অনুমতি দিয়েছে। আপনি যত বেশি বিনিয়োগ করবেন, তত বেশি রিটার্ন পাবেন। পিপিএফ স্কিমের অধীনে বিনিয়োগের জন্য কোন সময়সীমা নেই। ১৮ লক্ষ টাকার একটি তহবিল তৈরি করতে, আপনাকে ১৮ বছর বয়সে বিনিয়োগ শুরু করতে হবে। এর পরে যখন আপনার বয়স ৩৫ বছর হবে, আপনার পলিসি পরিণত হবে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!