বছরে ২৫০ টাকা দিয়েও করা যাবে প্রকল্প, মেয়ের ভবিষ্যত সুরক্ষিত করবে সুকন্যা সমৃদ্ধি যোজনা

অ্যাকাউন্ট খোলার পরে, ১৫ বছরের জন্য প্রতি বছর সর্বনিম্ন ২৫০ টাকা এবং সর্বোচ্চ ১.৫ লক্ষ টাকা জমা করা যেতে পারে। ১৫ বছর পরে, মেয়ের বিয়ের সময়, অ্যাকাউন্টে জমা করা পরিমাণ সম্পূর্ণরূপে তুলে নেওয়া যেতে পারে।

Parna Sengupta | Published : Oct 13, 2023 6:55 AM IST

সুকন্যা সমৃদ্ধি যোজনা বা SSY হল একটি সরকারি সঞ্চয় প্রকল্প যা কন্যা সন্তামদের ভবিষ্যত সুরক্ষিত করার জন্য চালু করা হয়েছিল। এই স্কিমে, বাবা-মা তাদের মেয়ের নামে একটি অ্যাকাউন্ট খুলতে পারেন এবং ১০ বছরের কম বয়সী মেয়ের জন্য তহবিল তৈরি করতে পারেন। অ্যাকাউন্ট খোলার পরে, ১৫ বছরের জন্য প্রতি বছর সর্বনিম্ন ২৫০ টাকা এবং সর্বোচ্চ ১.৫ লক্ষ টাকা জমা করা যেতে পারে। ১৫ বছর পরে, মেয়ের বিয়ের সময়, অ্যাকাউন্টে জমা করা পরিমাণ সম্পূর্ণরূপে তুলে নেওয়া যেতে পারে।

আপনার সুকন্যা অ্যাকাউন্টে ব্যালেন্স জানতে, আপনি এই সহজ পদক্ষেপগুলি অনুসরণ করতে পারেন:

আপনার সুকন্যা অ্যাকাউন্টের অ্যাকাউন্ট নম্বর এবং IFSC কোড নিন।

আপনার ব্যাঙ্কের ওয়েবসাইট বা মোবাইল অ্যাপে যান।

অ্যাকাউন্ট পোর্টালে লগ ইন করুন।

সুকন্যা সমৃদ্ধি যোজনা অ্যাকাউন্টের জন্য একটি লিঙ্ক খুঁজুন।

অ্যাকাউন্ট নম্বর এবং IFSC কোড লিখুন।

জমা পড়া পরিমাণ সম্পর্কে তথ্য স্ক্রিনে দেখা যাবে।

আপনি আপনার ব্যাঙ্ক শাখায় গিয়ে আপনার সুকন্যা অ্যাকাউন্টের ব্যালেন্স জানতে পারেন। এর জন্য, আপনাকে আপনার অ্যাকাউন্টের বিবরণ সহ ব্যাঙ্কে যেতে হবে। ব্যাঙ্ক অফিসার আপনাকে আপনার জমার পরিমাণ সম্পর্কে তথ্য দেবেন।

এছাড়াও, আপনি পোস্ট অফিসের ওয়েবসাইট বা মোবাইল অ্যাপে গিয়ে আপনার সুকন্যা অ্যাকাউন্টের ব্যালেন্স জানতে পারেন। এর জন্য, আপনাকে আপনার অ্যাকাউন্ট নম্বর এবং IFSC কোড লিখতে হবে।

আপনি এইভাবে সুকন্যা অ্যাকাউন্টের ব্যালেন্স জানতে পারেন:

আপনার অ্যাকাউন্টের বিবরণ নিরাপদ রাখুন। আপনার অ্যাকাউন্ট নম্বর, IFSC কোড এবং অন্যান্য গুরুত্বপূর্ণ বিবরণ নিরাপদ রাখুন।

নিয়মিত আপনার তহবিল চেক করুন। সঠিক পরিমাণ আপনার অ্যাকাউন্টে জমা হচ্ছে কিনা তা নিশ্চিত করতে নিয়মিত আপনার ব্যালান্স পরীক্ষা করুন।

আপনি যদি আপনার জমা পড়া টাকায় কোনো অসঙ্গতি লক্ষ্য করেন, অবিলম্বে আপনার ব্যাঙ্ক বা পোস্ট অফিসে যোগাযোগ করুন।

সুকন্যা সমৃদ্ধি যোজনা একটি নিরাপদ এবং লাভজনক সঞ্চয় প্রকল্প। এই স্কিমে বিনিয়োগ করে আপনি আপনার মেয়ের ভবিষ্যত সুরক্ষিত করতে পারেন।

Share this article
click me!