War Effect: ইজরায়েল-প্যালেস্টাইন দ্বন্দ্বের কালো মেঘ পুজোর বাজারে, এক ধাক্কায় সোনার দাম বাড়ল অনেকটা

ইজরায়েল-প্যালেস্টাইন যুদ্ধের মধ্যেই সোমবার সোনার দাম প্রায় ১ শতাংশ বেড়েছে। বিশ্ববাজারে প্রতি আউন্স সোনার দাম ১৮৪৭ . ৪৭ মার্কিন ডলার।

 

Saborni Mitra | Published : Oct 10, 2023 1:39 PM IST

ইজরায়েল-প্যালেস্টাইন দ্বন্দ্বের প্রভাব বঙ্গের পুজোর বাজারেও। যুদ্ধের কালো মেঘ দেখতে পাচ্ছেন ক্রেতারা। অনেকেই একটু আধটু সোনা কেনার জন্য পুজো থেকে দেওয়ালীর প্রতীক্ষায় থেকেন। এই সময়টা সোনার গয়নার ওপর নানা ধরনের ছাড় দেওয়া হয়। সোনা এক্সচেঞ্জ বা পরিবর্তনও এই সময় করে একাধিক স্বর্ণ ব্যবসায়ী প্রতিষ্ঠান। কিন্তু সাধারণ মধ্যবিত্তের আশায় প্রায় জল ঢালতে শুরু করেছে হামাসের আকস্মিক ইজরায়েস আক্রামণ। কারণ যুদ্ধের কারণে সোনার দামও একটু একটু করে বাড়তে শুরু করেছে।

ইজরায়েল-প্যালেস্টাইন যুদ্ধের মধ্যেই সোমবার সোনার দাম প্রায় ১ শতাংশ বেড়েছে। বিশ্ববাজারে প্রতি আউন্স সোনার দাম ১৮৪৭ . ৪৭ মার্কিন ডলার। মার্কিন সোনার ফিউচারও সোমবার প্রায় ১ শতাংশ বেড়েছে। আমেরিকায় সোনার দাম ১৮৬৩.৪০।

ইজরায়েল - প্যালেস্টাইন দ্বন্দ্ব থেকে রেহাই পায়নি ভারতও। দেশের বাজারে ২৪ ক্যারেট ১০ গ্রাম সোনার স্পট দাম ২২০ টাকা বেড়ে হয়েছে ৫৮.২০০ টাকা। গয়না সোনার দাম ৪৯৪ টাকা বেড়ে হয়েছে ৫৭.৩৬৫ টাকা।

সোনার বাজার গত শুক্রবার ১৮৩২.২৬ ডলার প্রতি আউন্সে হয়েছিস। সাত মাস পরে সোনার দাম কিছুটা হলেও কমেছিল বিশ্ববাদারে। কোটাক সিকিউরিটিজের মতে, স্বল্পমেয়াদে উচ্চ হার থেকে হেডওয়াইন্ডগুলি অব্যাহত থাকে, তাহলে মার্কিন ভোক্তা মূল্যস্ফীতি ডেটা সপ্তাহের জন্য স্রটলাইটে থাকবে। তবে কতক্ষণ সোনার দাম বেশি থাকবে তা বলার সময় এখনও আসেনি।

ভৌগলিক-রাজনৈতিক উদ্বেগ নিরাপদ আশ্রয় হলুদ ধাতুর জন্য ঝুঁকি প্রিমিয়াম বাড়ায়। ইসরায়েলে হামাসের হামলার প্রেক্ষিতে মধ্যপ্রাচ্যে উত্তেজনা বেড়েছে, ইরানের জড়িত থাকার অভিযোগে আঞ্চলিক সংঘাতের উদ্বেগ তৈরি হয়েছে। ইসরায়েল এবং প্যালেস্টাইনের মধ্যে সীমাবদ্ধ থাকলে যুদ্ধের প্রভাব থেকে কিছুটা মুক্ত হতে পারে সোনার দাম। কিন্তু তা হওয়ার নয় বলেও মনে করছে বিশেষজ্ঞরা। তেলের দাম বেড়েছে। পাশাপাশি সরকারি বন্ডের চাহিদাও রয়েছে। বিশ্ববাজারে মার্কিন ডলারের চাহিদা রয়েছে।

Read more Articles on
Share this article
click me!