বাড়ি বসেই জমা দিন লাইফ সার্টিফিকেট, এই পাঁচ সহজ পদ্ধতি মেনে জমা দিতে পারেন সার্টিফিকেট

লাইফ সার্টিফিকেট জমা দেওয়া হয়নি, তারা এবার ঘরে বসে জমা দিন লাইফ সার্টিফিকেট।

Sayanita Chakraborty | Published : Nov 2, 2023 6:24 AM IST

প্রতি বছর নভেম্বর মাসে পেনশন ভোগীদের জমা দিতে হয় লাইফ সার্টিফিকেট। এই নতি জমা না দিলে বন্ধ হবে পেনশন। অক্টোবর থেকে সিনিয়র সিটিজেন বা ৮০ বছরের বেশি বয়সীরা জমা দিতে পারছেন লাইফ সার্টিফিকেট। যাদের এখনও লাইফ সার্টিফিকেট জমা দেওয়া হয়নি, তারা এবার ঘরে বসে জমা দিন লাইফ সার্টিফিকেট।

আধার ভিত্তির অনলাইন ডিজিটাল লাইফ সার্টিফিকেটশন-র জীবন প্রমাণ যে পেনশনভোগী বা পরিবার পেনশনভোগী একটি ডিজিটাল জীবন শংসাপত্র ইস্যু করার জন্য এই অনলাইন সুবিধা পেতে চান, তাদের আধার নম্বর থাকলেই হবে। এবার অনুসরণ করুন এই কয়টি পদ্ধতি।

প্রথম ধাপ- প্রথমে jeevanpramaan.gov.in থেকে ডিজিটাল জীবন শংসাপত্র তৈরির জন্য অ্যাপ্লিকেশন ডাউনলোড করতে পারেন। এবার কম দামের একটি ফিঙ্গারপ্রিন্ট বা স্মার্টফোন বা পিসির এইএসবি পোর্ট প্লাগ ইন করুন। পরে তার আধার নম্বর এবং তাদের পেনশন ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে সম্পর্কিত অন্যান্য বিবরণ দিয়ে এই সার্টিফিকেট জমা দিন।

দ্বিতীয় ধাপ- ডিজিটাল লাইফ সার্টিফিকেট সফলভাবে জমা দেওয়ার পর, পেনশনভোগীদের মোবাইলে লেনদেন আইডি দিয়ে একটি এসএমএস পাঠানো হবে। এই আইডি ব্যবহার করতে পারেন।

আবার পেনশন ও পেনশনভোগী কল্যাণ বিভাগ, UIDAI এবং MeitY-র সহযোগিতায় পেনশনভোগীদের ডিজিটাল জীবন শংসাপত্র জমা দেওয়ার জন্য ফেস অথেনটিকেশন প্রযুক্তি চালু করেছে। গুগল প্লে স্টোর থেকে ডাউনলোড করে নিন আধার ফেস আরডি অ্যাপ্লিকেশন। এর মারফত লাইফ সার্টিফিকেট জমা দিতে পারেন। এই অ্যাপ ডাউনলোড করার পর আপনার আধাপ নম্বর, মোবাইল নম্বর, মেল আইডি ও বাকি সকল তথ্য দিয়ে সাবমিট করুন। তারপর ওয়ান টাইম পাসওয়ার্ড পাবেন। অ্যাপটি একটি ফেস স্ক্যানের জন্য অনুমতি অনুরোধ করা হলে স্ক্যান করতে পারেন। এভাবে জমা দিতে পারেন বাড়ি বসে।

 

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে। 

 

আরও পড়ুন

সিঙ্গুরে টাটাদের পক্ষে বড় রায়, মমতা সরকারকে ক্ষতিপুরণ হিসেবে দিতে হবে প্রায় ৭৬৬ কোটি টাকা

ভুল UPI পেমেন্টের পরও ফেরত পাওয়া সম্ভব সেই টাকা, রইল সহজ পদ্ধতি, জেনে নিন কীভাবে

ইন্টারনেটের স্পিড এবার ঝড় তুলবে, জিও আনছে স্যাটেলাইট GIGABIT ব্রডব্যান্ড

Share this article
click me!