ভুল UPI পেমেন্টের পরও ফেরত পাওয়া সম্ভব সেই টাকা, রইল সহজ পদ্ধতি, জেনে নিন কীভাবে

ভুল ব্যক্তির ভিপিএ দিলে অন্যত্র টাকা চলে যায়। এবার এমন খোয়া যাওয়া টাকা সহজে ফেরত পেতে পারেন।

Sayanita Chakraborty | Published : Oct 28, 2023 8:30 AM IST

UPI পেমেন্ট ইন্টারফেস ট্রানজাকশন রিভার্স করা অর্থাৎ পুনরায় ফেরত পাওয়া সম্ভব। লক্ষ লক্ষ লোক ব্যবহার করেন ইউপিআই। অর্থ প্রদানের জন্য এটি দুর্দান্ত পদ্ধতি। এটি এনপিসিআই দ্বারা তৈরি রিয়েল টাইম পেমেন্ট সিস্টেম। UPI দ্বারা অর্থ প্রদান করতে কেবল প্রাপকের ভিপিএ এবং টাকার অঙ্ক বসাতে হয়। এরপর মোবাইল ব্যাঙ্কিং পিন বা বায়োমেট্রিক্স ব্যবহার করে টাকা পাঠাতে পারবেন। তবে, এক্ষেত্রে হতে পারে সমস্যা। ভুল ব্যক্তির ভিপিএ দিলে অন্যত্র টাকা চলে যায়। এবার এমন খোয়া যাওয়া টাকা সহজে ফেরত পেতে পারেন।

সদ্য ইন সলিউশন গ্লোবালের সিইও ডোমেস্টিক অনুপ নায়ার জানিয়েছেন, ইউপিআই লেনদেনগুলোতে সাধারণ চূড়ান্ত বলে মনে করা হয়। কিন্তু, এমন পরিস্থিতির সৃষ্টি হতে পারে, যেখানে গ্রাহকরা একটি লেনদেনের বিপরীতে টাকা ফেরত পাওয়ারও অনুরোধ করতে পারে। যেমন দুর্ঘটনাজনিত ট্রান্সফার। নায়ার পরামর্শ দিয়েছেন যে এমন পরিস্থিতিতে নিজেদের ব্যাঙ্ক বা ইউপিআই পরিষেবা প্রদানকারীর সঙ্গে যোগাযোগ করা এবং বিশদ তথ্য সরবরাহ করা অপরিহার্য।

তবে, কয়েকটি ক্ষেত্রে UPI পেমেন্ট রিভার্স করা যেতে পারে। যেমন, ভুলবশত ভুল UPI আইডি বা মোবাইল নম্বরে টাকা পাঠিয়ে দিলে। লেনদেনে কোনও জালিয়াতি হলে। প্রাপক পেমেন্ট গ্রহণ না করলে। লেনদেন ব্যর্থ হলে বা প্রযুক্তিগত ত্রুটির কারণে প্রত্যাখান করা যেতে পারে।

নায়ার জানান, প্রতারণামূলক লেনদেনের ক্ষেত্রে BHIM/NPCI কাস্টমার কেয়ারে জালিয়াতির রিপোর্ট করতে হবে। এই প্রক্রিয়া সফল হওয়া কোনও গ্যারেন্টি নেই। এই ধরনের পরিস্থিতি এড়াতে প্রাপকের বিশদ যাচাইকরণ, সঠিক অঙ্কের টাকা দেওয়া ও অজানা ব্যবসায়ীদের ক্ষেত্রে সতর্ক থাকার মতো সতর্কতা অনুসরণ করা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

তবে, সব টাকা ফেরত পাওয়া যায় না। যদি প্রাপক অর্থপ্রদান গ্রহণ করে তাকেন, তাহলে রিভার্স নাও হতে পারে। লেনদেনের আগে গ্রাহক সহায়তার সঙ্গে যোগাযোগ করে ত্রুটি ও অননুমোদিত ট্রান্সফার প্রতিরোধ করতে পারবেন। তবে, সেখানে উল্লেখিত শর্ত মেনে চলুন।

 

আরও খবর পেতে চোখ রাখুন আমাদের হোয়াটস অ্যাপ চ্যানেলে: https://whatsapp.com/channel/0029Va9a73wK0IBjbT91jj2D

 

আরও পড়ুন

ইন্টারনেটের স্পিড এবার ঝড় তুলবে, জিও আনছে স্যাটেলাইট GIGABIT ব্রডব্যান্ড

Google Pay-এর দুর্দান্ত অফার, মাসে মাত্র ১১১ টাকা দিয়ে ১৫ হাজার টাকা লোন নিতে পারবেন

পোস্ট অফিসের এই স্কিমে টাকা হবে দ্বিগুণ! শর্ট টার্মের এই সেভিংস পলিসিতে লাভই লাভ

Share this article
click me!