BGBS: বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলন হচ্ছে না, কেন এই সিদ্ধান্ত নিলেন মমতা বন্দ্যোপাধ্য়ায়

লক্ষ্য বিনিয়োগ। আর সেই কারণে রাজ্যে পালাবদলের পর থেকেই প্রায় প্রতিবছরই বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলনের আয়োজন করে রাজ্য সরকার।

 

Saborni Mitra | Published : Jun 13, 2024 5:42 PM IST

লোকসভা নির্বাচনের বিরাট সাফল্যের পরও হতাশাজনক সিদ্ধান্ত নিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। চলতি বছর হচ্ছে না বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলন বা BGBS। মাত্র চার মাসে প্রস্তুতি নেওয়া সম্ভব নয়। তাই এবার আর বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলন হবে না। রাজ্যের বণিকসভাগুলির সঙ্গে বৈঠকের পর এই সিদ্ধান্ত নিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তবে বিশ্ববাংলা কনভেনশন সেন্টারে শোকেস ওয়েস্ট বেঙ্গল নামে একটি বিশেষ প্রদর্শনীর আয়োজন করা হবে। তবে এখানে ভারী শিল্প তেমন থাকবে না। পরিবর্তে থাকবে রাজ্যের বিভিন্ন প্রান্তের হস্তশিল্প, টেক্সটাইল, খাবার। আগামী ২০ সেপ্টেম্বর থেকে ৬ অক্টোবর পর্যন্ত এই বিশেষ প্রদর্শনী চলবে বলেও জানা যাচ্ছে নবান্নের একটি সূত্র।

লক্ষ্য বিনিয়োগ। আর সেই কারণে রাজ্যে পালাবদলের পর থেকেই প্রায় প্রতিবছরই বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলনের আয়োজন করে রাজ্য সরকার। কিন্তু মাঝখানে করোনা ভাইরাসের মহামারির কারণে বাণিজ্য সম্মেলনের আয়োজন করেনি রাজ্য সরকার। শেষবার রাজ্যের বাণিজ্য সম্মেলন হয়েছিল গতবছর, ২০২৩ সালের নভেম্বরে।

নবান্ন সূত্রের খবর, চলতি বছর লোকসভা নির্বাচন ছিল। সদ্যই লোকসভা নির্বাচন শেষ হয়েছে। কিন্তু মাত্র চার মাসে বাণিজ্য সম্মেলনের প্রস্তুতি নেওয়া যাবে না। তাই নভেম্বরে বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলনের ঘোষণা থাকলেও এদিন মমতা বন্দ্যোপাধ্যায় সিদ্ধান্ত নিয়েছেন চলতি বছর সম্মেলন হবে না। শিল্পপতিদের সঙ্গে বৈঠকে মমতা বন্দ্যোপাধ্যায়, 'চার মাসের প্রসস্তিতে বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলনের আয়োজন করা সম্ভব নয়।' মমতা আরও বলেন, 'শিল্পের উন্নতিতে কোনও কিছুই অন্তরায় হবে না। বিনিয়োগে বাধা দিকে কাউকে রেয়াত করা হবে না। যে কেউ চাইলে জমি পাবে রাজ্যের হাতে ল্যান্ড ব্যাঙ্ক প্রস্তুত রয়েছে।' বিশ্ববঙ্গ সম্মেলন হবে আগামী বছর, ২০২৫ সালে।

Read more Articles on
Share this article

Latest Videos

click me!

Latest Videos

Suvendu Adhikari | 'বিনীত গোয়েল প্রস্তুত থাকুন আপনাকে হুঁশিয়ারি দিচ্ছি' -শুভেন্দু অধিকারী
Rachana Banerjee | 'সোহম ঠিক কাজ করেনি' রেস্তোরাঁ মালিককে মারধরের ইস্যুতে সরব রচনা বন্দ্যোপাধ্যায়
Suvendu Adhikari Live : সাংবাদিক বৈঠকে শুভেন্দু অধিকারী, দেখুন সরাসরি
আছে প্রমাণ, বড় পদক্ষেপ! রেখা, ববি, হিরণকে নিয়ে 'খেলা' ঘোরাবেন শুভেন্দু! দেখুন | Suvendu Adhikari
কয়েক মিনিটেই সব সাফ! গোটা এলাকায় আতঙ্ক! কি ঘটেছিল দেখুন, শিউরে উঠবেন | Domjur, Howrah |