ONION PRICE: কোরবানির ঈদের জন্য মজুতে ধুম পড়ছে ব্যবসায়ীদের মধ্যে, হুহু করে বাড়ছে পেঁয়াজের দাম

পেঁয়াজের দাম মাত্র দুই সপ্তাহের মধ্যেই হুহু করে বাড়ছে। আগামী দিনে নিত্য প্রয়োজনীয় এই সবজির দাম আরও বাড়তে পারে বলেও আশঙ্কা করা হয়েছে।

 

Saborni Mitra | Published : Jun 11, 2024 10:42 AM IST / Updated: Jun 11 2024, 04:41 PM IST

ঈদের সামনেই, কোরবানির ঈদ। তার আগেই হুহু করে দাম বাড়ছে নিত্য প্রয়োজনীয় পেঁয়াজের। মাত্র দুই সপ্তাহেই পেঁজায়ের দাম বেড়েছে ৩০-৫০ শতাংশ। একটি ইংরেজি দৈনিকের প্রতিবেদনে বলা হয়েছে, কেন্দ্রীয় সরকার পেঁজায়ের ক্রমবর্ধমান দাম বৃদ্ধিকে নিয়ন্ত্রণে আনার জন্য ব্যবস্থা করছে। কিন্তু এখনও পর্যন্ত পেঁয়াজের দাম নিয়ন্ত্রণে আসেনি। সংবাদপত্রে প্রতিবেদনে বলা হয়েছে ব্যবসায়ীরা পেঁয়াজ মজুত করছে। তাই পেঁয়াজের দাম আকাশ ছুঁয়েছে।

ইকোনামিক টাইমের প্রতিবেদনে বলা হয়েছে, পেঁয়াজের দাম মাত্র দুই সপ্তাহের মধ্যেই হুহু করে বাড়ছে। আগামী দিনে নিত্য প্রয়োজনীয় এই সবজির দাম আরও বাড়তে পারে বলেও আশঙ্কা করা হয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, মহারাষ্ট্রে এবার পেঁয়াজের ফলন কম হয়েছে। প্রতিবেদনে বলা হয়এছে নাসিকের লাসলগাঁও বাজারে গত ২৫ মে এক কেজি পেঁয়াজের দাম ছিল ১৭ টাকা। কিন্তু সোমবার এক কেজি পেঁয়াজের দাম বেড়ে হয়েছে ২৬ টাকা। প্রতিবেদনে আরও বলা হয়েছে মহারাষ্ট্রের পাইকারি বাজারে পেঁয়াজের দাম কিলোপ্রতি ৩০ টাকা ছাড়িয়ে গেছে। নাসিকের বাজারে এক ব্যবসায়ী বলেছেন, চাহিদা আর জোগানের মধ্যে ভারসাম্য বজায় থাকছে না, সেই কারণেই পেঁয়াজের দাম হুহু করে বাড়ছে।

Latest Videos

BJP: কী এমন হল সুকান্ত দিলীপের পায়ে হাত দিয়ে প্রণাম করলেন? বঙ্গ বিজেপিতে নতুন সমীকরণের ইঙ্গিত

হর্টিকালচার প্রডিউস এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের প্রধান অজিত শাহের মতে , কৃষক ও মজুতদাররা আশাবাদী যে সরকার রফতানি শুল্ক সরিয়ে দেব। তাতেই তাদের সুবিধে হবে। তিনি আরও বলেছেন, 'মূল্য বাড়ার একটি প্রধান কারণ হল কৃষক ও মজুতদাররা আশাবাদী যে কেন্দ্রীয় সরকার রফতানি শুল্ক সরিয়ে দেবে। এই অনুমানের ওপর ভর করেই তারা পেঁয়াজের দাম বাড়ার আশায় পেঁয়াজ মজুত করে রেখেছে। ' তিনি আরও বলেছেন, মহারাষ্ট্রের পেঁয়াজের চাহিদা গোটা দেশেই বেড়েছে। বিশেষ করে দক্ষিণের রাজ্যগুলিতে মহারাষ্ট্রের পেঁয়াজের চাহিদা বেড়েছে।

Kim Jong Un: মিসাইল ছেড়ে বেলুন যুদ্ধ শুরু কিম জং উনের, পাল্টা লাউডস্পিকার হামলার হুঁশিয়ারি দক্ষিণ কোরিয়ার

পেঁয়াজ কৃষক ও ডিলারদের রাখা জায়গা থেকে সরবরাহ করা হয়। জুন মাসেই বাজারে আসে। ২০২৩-২৪ সালের রবি ফসলের ফলন কমের কারেই পেঁয়াজের দাম বাড়বে বলেও আশা করা হচ্ছে। আর বেশি দাম পাওয়ার আশায় পেঁয়াজ মজুত করে রাখছে। পেঁয়াজের ওপর ৪০ শতাংশ রফতানি শুল্ক বসান হয়েছে। তাতে পেঁয়াজের রফতানি ধীর গতিতে। কিন্তু পেঁয়াজের অভ্যন্তরীণ চাহিদাও বেড়েছে। আগামী ১৭ জুন কোরবানির ইদ। সেই কারণে পেঁয়াজের মজুত বাড়াচ্ছে ব্যবসায়ীরা। তবে ইদের পর পেঁয়াজের দাম কমবে কিনা তা এখনও স্পষ্ট নয় ব্যবসায়ীদের কাছে।

Modi Govt 3.0: কথা রাখলেন নরেন্দ্র মোদী, কুর্সিতে বসেই ২০ হাজার কোটি টাকা অনুমোদন ফাইলে সই

 

Share this article
click me!

Latest Videos

ঝড়-বৃষ্টিকে উপেক্ষা করেই কাজ চলছে জোরকদমে! এবার Mithakhali-তে দেখা যাবে America-র নীলকন্ঠ মন্দির!
ভরা কোটাল আসার আগেই নদী বাঁধে ধস! আতঙ্কে দিনযাপন ট্যাংরামারির বাসিন্দাদের | North 24 Parganas News
'ডাক্তারদের জন্যই আমার বাচ্চাটা চলে গেল!' কি ঘটেছিল Sagar Dutta Medical-এ? দেখুন
সাগর দত্তের নার্সিং স্টাফদের আর জি কর করে দেওয়ার হুমকি, প্রতিবাদে MSVP-কে ঘিরে বিক্ষোভ | Agitation
Daily Horoscope Live: ২৮ সেপ্টেম্বর শুক্রবার সঙ্গীর সঙ্গে কোনও বিবাদ হতে পারে, দেখুন জ্যোতিষ কথা