Modi Govt 3.0: কথা রাখলেন নরেন্দ্র মোদী, কুর্সিতে বসেই ২০ হাজার কোটি টাকা অনুমোদন ফাইলে সই

সোমবার প্রাধনমন্ত্রী নরেন্দ্র মোদী এই সংক্রান্ত ফাইল সই করার পরে বলেন, 'আমাদের সরকার কিষাণ কল্যাণে সম্পূর্ণ প্রতিশ্রুতিবদ্ধ।

 

Saborni Mitra | Published : Jun 10, 2024 4:20 PM IST / Updated: Jun 10 2024, 09:53 PM IST

তৃতীয়বার ক্ষমতায় আসার মাত্র কয়েক ঘণ্টার মধ্যেই বড় সিদ্ধান্ত নরেন্দ্র মোদী সরকারের। পূর্ব প্রতিশ্রুতি অনুযায়ী শপথ নেওয়ার একদিন পরেই, ১০ জুন PM Kisan Nidhi-র ১৭তম কিস্তি প্রকাশ করল কেন্দ্র সরকার। আজ থেকেই সুবিধেভোগী কৃষকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা পাঠান শুরু হয়ে গেল। এই দফায় বরাদ্দ হয়েছে ২০হাজার কোটি টাকা। এই প্রকল্পের সুবিধে পাবেন দেশের ৯.৩ কোটি কৃষক।

সোমবার প্রাধনমন্ত্রী নরেন্দ্র মোদী এই সংক্রান্ত ফাইল সই করার পরে বলেন, 'আমাদের সরকার কিষাণ কল্যাণে সম্পূর্ণ প্রতিশ্রুতিবদ্ধ। তাই দায়িত্ব নেওয়ার পরই কৃষক কল্যাণ সম্পর্কিত প্রথম ফাইলে সই। আমরা ভবিষ্যতে কৃষক ও কৃষিক্ষেত্রে আরও বেশি কাজ করতে চাই।'

পিএম কিষান যোজনা

পিএম কিষান সম্মান নিধি প্রকল্পের আওতায় কৃষকদের বার্ষিক ৬ হাজার টাকা করে দেওয়া হয়। প্রতি ৪ মাস অন্তর কৃষকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে ২ হাজার টাকা করে পাঠায় কেন্দ্রীয় সরকার। এই ভর্তুকি দিয়ে তাঁরা বীজ ও সার কিনতে পারেন। এছাড়াও বন্যা বা খারার কারণে ফসল নষ্ট হলে তারা অনেক সুরাহা পান।

সুবিধেভোগী

পিএম কিষানের আওতায় সুবিধা পেতে একাধিক শর্ত পূরণ করতে হয়। সব কৃষকই যে নিজের ব্যাঙ্ক অ্যাকাউন্টে এই ২০০০ টাকা পাচ্ছেন, বিষয়টি মোটেই এমন নয়। যদি একজন কৃষক এমন কোনও জমি চাষ করেন, যার মালিক তিনি নন, তবে তিনি বার্ষিক ৬০০০ টাকার সুবিধা পাবেন না। এই টাকা পাওয়ার প্রথম শর্ত হল, কৃষকের নামেই জমি থাকতে হবে। পরিবারের একজন মাত্র সদস্যই এই প্রকল্পের সুবিধে নিতে পারেন। তবে পরিবারের কোনও সদস্য যদি কর দেন তাহলেও সেই পরিবার এই প্রকল্পের সুবিধে থেকে বঞ্চিত থাকবে।

KYC

উল্লেখ্য বিষয় হল, প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধির সুবিধা পেতে কৃষকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে আধার লিঙ্ক থাকা খুবই জরুরি। যদি কোনও কৃষকের অ্যাকাউন্টে আধার কার্ড লিঙ্ক করা না থাকে, তবে অবিলম্বে এটি আপডেট করা জরুরি।

 

Read more Articles on
Share this article

Latest Videos

click me!

Latest Videos

Suvendu Adhikari | 'বিনীত গোয়েল প্রস্তুত থাকুন আপনাকে হুঁশিয়ারি দিচ্ছি' -শুভেন্দু অধিকারী
Rachana Banerjee | 'সোহম ঠিক কাজ করেনি' রেস্তোরাঁ মালিককে মারধরের ইস্যুতে সরব রচনা বন্দ্যোপাধ্যায়
Suvendu Adhikari : 'ভিডিও ফুটেজই প্রমাণ, ওকে গ্রেফতার করা উচিৎ' সোহম প্রসঙ্গে সাফ জবাব শুভেন্দুর!
Manoj Tigga | বিধায়কপদ থেকে ইস্তফা দিলেন মনোজ টিগ্গা, ফিরিয়ে দিলেন আই কার্ড ও গাড়ি
আছে প্রমাণ, বড় পদক্ষেপ! রেখা, ববি, হিরণকে নিয়ে 'খেলা' ঘোরাবেন শুভেন্দু! দেখুন | Suvendu Adhikari