৫০০০ হাজার টাকা প্রতি মাসে মিলবে মোদী সরকার থেকে, আজই নাম লেখান এই সরকারি প্রকল্পে

এই স্কিমে, বিনিয়োগকারী ৬০ বছর বয়স থেকে প্রতি মাসে এক হাজার বা দুই হাজার বা তিন হাজার বা চার হাজার বা পাঁচ হাজার টাকা নিশ্চিত পেনশন পাবেন।

deblina dey | Published : Jul 16, 2024 8:18 AM IST / Updated: Jul 16 2024, 03:31 PM IST

114

APY Scheme: বার্ধক্য পেনশনের জন্য কেন্দ্রীয় সরকারের একটি গ্যারান্টিযুক্ত প্রকল্প রয়েছে, এই প্রকল্পে ৬০ বছর বয়স হলেই প্রতিমাসে মিলবে ৫০০০ টাকা পেনশন। 

214

এই পেনশন পেতে আপনাকে দিতে হবে নূণ্যতম প্রিমিয়াম। এই সরকারি যোজনা অসংগঠিত ক্ষেত্রের শ্রমিকদের কথা মাথায় রেখে এই প্রকল্প আনা হয়েছে। সরকার ২০১৫-১৬ আর্থিক বছরে এই প্রকল্পটি শুরু করেছিল। 

314

এই স্কিমে, বিনিয়োগকারী ৬০ বছর বয়স থেকে প্রতি মাসে এক হাজার বা দুই হাজার বা তিন হাজার বা চার হাজার বা পাঁচ হাজার টাকা নিশ্চিত পেনশন পাবেন।

414

পেনশনের পরিমাণ গ্রাহকের অবদানের উপর নির্ভর করে। যে কোনও ভারতীয় নাগরিক এই যোজনার সুবিধা পেতে পারেন।

514

গ্রাহকের বয়স ১৮ থেকে ৪০ বছরের মধ্যে হতে হবে। অর্থাৎ পেনশনের সুবিধা পেতে হলে আপনাকে অন্তত ২০ বছরের জন্য বিনিয়োগ করতে হবে।

614

গ্রাহকের অবশ্যই একটি সেভিংস ব্যাঙ্ক অ্যাকাউন্ট বা পোস্ট অফিস সেভিংস ব্যাঙ্ক অ্যাকাউন্ট থাকতে হবে।

714

প্রতি মাসে মাত্র ৭ টাকা বিনিয়োগ

যদি কোনও বিনিয়োগকারী ১৮ বছর বয়সে অটল পেনশন যোজনার গ্রাহক হন, তবে অবসর গ্রহণের সময় প্রতি মাসে ৫০০০ টাকা পেনশন পেতে তাকে প্রতি মাসে মাত্র ২১০ টাকা বিনিয়োগ করতে হবে।

814

মানে প্রতিদিন মাত্র ৭ টাকা। একই সময়ে, ১০০০ টাকা মাসিক পেনশন পেতে, আপনাকে প্রতি মাসে মাত্র ৪২ টাকা বিনিয়োগ করতে হবে।

914

স্বামী-স্ত্রী উভয়েই সুবিধা পেতে পারেন

স্বামী ও স্ত্রী উভয়েই অটল পেনশন যোজনার সুবিধা পেতে পারেন। এইভাবে, প্রতি মাসে সর্বাধিক ১০০০০ টাকা পেনশন ঘরে আসবে। 

1014

স্বামী বা স্ত্রীর একজন মারা গেলে অন্যজন পেনশনের সুবিধা পাবেন। তবে দুজনের মৃত্যু হলে সব টাকা ফেরত দেওয়া হবে মনোনীত ব্যক্তিকে।

1114

কিভাবে APY অ্যাকাউন্ট খুলবেন?

ব্যাঙ্কের শাখা বা পোস্ট অফিসে যান যেখানে আপনার অ্যাকাউন্ট আছে বা আপনার যদি অ্যাকাউন্ট না থাকে তবে একটি সেভিংস অ্যাকাউন্ট খুলুন।

1214

ব্যাঙ্ক অ্যাকাউন্ট নম্বর বা পোস্ট অফিসের সেভিংস ব্যাঙ্ক অ্যাকাউন্ট নম্বর দিয়ে ব্যাঙ্ক কর্মীদের সাহায্যে অটল পেনশন যোজনা রেজিস্ট্রেশন ফর্মটি পূরণ করুন।

1314

আধার/মোবাইল নম্বর প্রদান করুন। এটি বাধ্যতামূলক নয়, তবে যোগাযোগের সুবিধার জন্য এটি ভাল।

1414

সেভিংস ব্যাঙ্ক অ্যাকাউন্ট বা পোস্ট অফিস অ্যাকাউন্টে প্রয়োজনীয় ব্যালেন্স নিশ্চিত করুন যেখান থেকে মাসিক/ত্রৈমাসিক/অর্ধবার্ষিক/বার্ষিক অবদান স্থানান্তর করা যেতে পারে।

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos