দুর্দান্ত খবর! এক লাফে কয়েক গুণ বাড়তে চলেছে বেসিক পে, সুখবর মিলতে চলেছে বাজেটে

২৩ জুলাই প্রকাশিত কেন্দ্রীয় বাজেটে এটি ঘোষণা করা হতে পারে। দীর্ঘদিন ধরে এই দাবি জানিয়ে আসছিল শ্রমিক সংগঠনগুলো। তবে এখন এর খসড়া তৈরি করেছে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়।

 

deblina dey | Published : Jul 15, 2024 6:19 AM IST / Updated: Jul 15 2024, 02:22 PM IST

111

Central Govt Employees Basic Pay Hike: কেন্দ্রীয় সমকার কর্মীদের দিতে চলেছে দারুন খবর। আসলে, সরকার তাদের মূল বেতন ১৮ হাজার টাকা থেকে বাড়িয়ে ২৬ হাজার টাকা করতে পারে। 

211

দীর্ঘদিন ধরে এই দাবি জানিয়ে আসছিল শ্রমিক সংগঠনগুলো। তবে এখন এর খসড়া তৈরি করেছে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়। ২৩ জুলাই প্রকাশিত কেন্দ্রীয় বাজেটে এটি ঘোষণা করা হতে পারে।

311

বেতন কমিশনের পরিবর্তে মূল বেতন বাড়ছে

সপ্তম বেতন কমিশনের পর ফের কেন্দ্রীয় কর্মীদের মূল বেতন বাড়ানোর পরিকল্পনা করছে কেন্দ্রীয় সরকার। 

411

২০১৬ সালে সপ্তম বেতন কমিশন কার্যকর হওয়ার পর কর্মচারীদের ন্যূনতম বেতন ১৮ হাজার টাকা করা হয়েছিল। এখন তা ২৬ হাজার করার পরিকল্পনা নেওয়া হচ্ছে। এতে কর্মচারীদের অন্যান্য ভাতার সঙ্গে মহার্ঘ ভাতা এবং ডিএ বৃদ্ধি পাবে।

511

ইপিএফ এবং পেনশন তহবিলে অবদান বাড়বে

বর্তমানে, কর্মচারী এবং নিয়োগকর্তারা EPF অ্যাকাউন্টে ১২-১২ শতাংশ অবদান রাখেন। এতে কর্মচারীদের পুরো অবদান প্রভিডেন্ট ফান্ড অ্যাকাউন্টে জমা হয়। 

611

যেখানে নিয়োগকর্তা পেনশন স্কিমে ৮.৩৩ শতাংশ এবং পিএফ অ্যাকাউন্টে ৩.৬৭ শতাংশ জমা করেন। মূল বেতন ২৬ হাজার টাকা হয়ে গেলে কর্মীদের পেনশন তহবিলও বাড়বে।

711

এজন্য মূল বেতন বৃদ্ধি করা প্রয়োজন-

প্রকৃতপক্ষে, কর্মচারীদের বেতন সর্বশেষ ২০১৬ সালে বাড়ানো হয়েছিল, কিন্তু তারপর থেকে মূল্যস্ফীতি বহুগুণ বেড়েছে। 

811

মূল বেতন বৃদ্ধির পর কর্মচারীদের আর্থিক অবস্থার উন্নতি হবে। বেতন বৃদ্ধির ফলে কর্মীদের উৎপাদনশীলতাও বাড়বে। যার ফলে সরকারি সেবার মানও বাড়বে।

911

চতুর্থ বেতন কমিশন সেপ্টেম্বরে কার্যকর হতে পারে

এই বছরের সেপ্টেম্বরের মধ্যে কেন্দ্রীয় সরকার অষ্টম বেতন কমিশন কার্যকর করার প্রক্রিয়া শেষ করবে বলে সম্ভাবনা ব্যক্ত করেছেন জাতীয় পরিষদের সচিব। 

1011

তিনি আরও বলেছিলেন যে 'এই কমিশন কেন্দ্রীয় কর্মচারীদের মূল বেতন এবং তারা যে ভাতা পাবেন তা উন্নত করবে। যেখানে পেনশনভোগীরাও এর সুবিধা পাবেন। 

1111

এর আগে, কেন্দ্রীয় সরকারের ক্যাবিনেট সেক্রেটারিকে উদ্দেশ্য করে একটি চিঠিতে শিব গোপাল মিশ্র ব্যাখ্যা করেছিলেন কেন কেন্দ্রীয় সরকারকে চতুর্থ বেতন কমিশন অগ্রাধিকার ভিত্তিতে করা উচিত।

Read more Photos on
Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos