এই কয়েকটা অভ্যাস থাকলে কোনও দিন হাতে থাকবে না টাকা, হতে পারবেন না ধনী

অনেকে উপার্জনের চেয়ে বেশি ব্যয় করে। এরপর অন্যের কাছ থেকে ঋণ নেন। যে সব বাড়িতে এমন অভ্যাস আছে, তারা জীবনে কখনও উন্নতি করতে পারে না

Parna Sengupta | Published : Oct 19, 2023 4:08 AM IST

মোটা টাকা আয় করেও হাতে কিছু রাখতে পারেন না, এরকম মানুষের সংখ্যা এই সমাজে কম নয়। মাস পার হতে না হতেই টাকা ধার চাইতে হয় চেনা মানুষদের থেকে। এমন পরিস্থিতি যাতে আপনার সঙ্গে ঘটতে পারে, তার জন্য জেনে রাখুন কিছু টিপস। কারণ এই ভুলগুলো আমরা প্রায়ই করি, যার কারণে টাকার অভাবে থাকতে হয় আমাদের।

অহেতুক কেনাকাটা

মানুষ তাদের প্রয়োজনীয় জিনিস কিনবে, সেটা স্বাভাবিক। কিন্তু অনেক লোক আছে যাদের কেনার দরকার নেই, তবুও তারা প্রতি সপ্তাহে বা প্রতি মাসে কেনাকাটা করতে যায়। তাই বেশিরভাগ জিনিসই তাদের কোনো কাজে আসে না, এতে তাদের কেবল অর্থের অপচয় হয়। এমনকি আপনি যদি এই ধরনের কেনাকাটায় আসক্ত হন, তবে সময়মতো এটি পরিবর্তন করুন, হাতে টাকা থাকবে।

প্রতিদিন পার্টি করা

মাঝে মাঝে বিশেষ অনুষ্ঠানে বন্ধুদের সঙ্গে পার্টি করতে ক্ষতি নেই। কিন্তু এই পার্টি করা যদি নিত্যদিনের ব্যাপার হয়ে দাঁড়ায়, তাহলে তা মারাত্মক সমস্যা হয়ে দাঁড়ায়। আপনার এই ভুল শখের কারণে, আপনি প্রতিবার হাজার হাজার টাকা নষ্ট করেন। আপনি যদি মাসে ১৫ দিনও এমন পার্টি করেন, সেই ১৫ হাজার টাকায় আপনি আপনার পরিবারের জন্য কতটা করতে পারবেন ভেবে দেখুন!

উপার্জনের চেয়ে বেশি ব্যয়

অনেকে উপার্জনের চেয়ে বেশি ব্যয় করে। এরপর অন্যের কাছ থেকে ঋণ নেন। যে সব বাড়িতে এমন অভ্যাস আছে, তারা জীবনে কখনও উন্নতি করতে পারে না এবং সবসময় আর্থিক টানাটানির মধ্যে থাকে। অতএব, আপনি যদি জীবনে সুখ চান, তবে আপনার উপার্জন অনুসারে ব্যয় করার অভ্যাস করুন।

দেখনদারি

আমাদের চারপাশে এমন অনেক মানুষ রয়েছেন, যারা নিজেদের বিত্ত দেখাতে ভালবাসেন। বন্ধু-বান্ধব ও আত্মীয়-স্বজনদের মুগ্ধ করার জন্য তারা একাধিক দামী জিনিস কেনে। এই ধরনের লোকেরা দরকষাকষি এবং গুণমান পরীক্ষায় খুব বেশি বিশ্বাস করে না। তারা বিশ্বাস করেন যে তাদের দেখনদারিতেই ভালো লুকিয়ে রয়েছে। কিন্তু এই কাজটি করতে গিয়ে তারা সঞ্চয় হারিয়ে ফেলে।

Share this article
click me!