বেসরকারি সংস্থার কর্মীদের জন্য বড় খবর! বাজেটেই আয় বাড়ানোর পরিকল্পনা মোদী সরকারের

সূত্রের খবর বাজেটে বেসরকারি কর্মীদের প্রভিডেন্ট ফান্ড সংক্রান্ত একটি বড় পরিকল্পনা গ্রহণ করতে চলেছে কেন্দ্রীয় সরকার।

 

Saborni Mitra | Published : Jul 15, 2024 4:49 PM IST

শুধু সরকারি কর্মী নয়, এবার নরেন্দ্র মোদীর বড় পদক্ষেপে বদলে যেতে চলেছে দেশের বেসরকারি কর্মীদের জীবন। আসন্ন বাজেটেই বেসরকারি কর্মীদের জীবন বদলে যেতে পারে বলেও অনুমান। ২০২৪ সালে লোকসভা নির্বাচনে জমিতেছে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ সরকার। চলতি মাসেই বাজেট পেশ করতে চলেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। সেই বাজাটেই বেসরকারি কর্মীদের নিয়ে একটি বড় সিদ্ধান্ত নিতে চলেছে কেন্দ্রীয় সরকার।

সূত্রের খবর বাজেটে বেসরকারি কর্মীদের প্রভিডেন্ট ফান্ড সংক্রান্ত একটি বড় পরিকল্পনা গ্রহণ করতে চলেছে কেন্দ্রীয় সরকার। যার কারণে বেসরকারি কর্মীদের বেতন সীমা বাড়ান হতে পারে। সরকারি প্রভিডেন্ট ফান্ড সংক্রান্ত নতুন পরিকল্প গ্রহণ করতে পারে। এতদিন পর্যন্ত এমপ্লয়ি প্রভিডেন্ট ফাণ্ডের বেতনসীতম ধার্য করা হয়েছিল ১৫ হাজার টাকা। যার অর্থ নূন্যতম ১৫ হাজার টাকা মাসিক বেতন পেলেই ইপিএফ অ্যাকাউন্টের সুযোগ পাওয়া যেতে। এবার সেই বেতন সীমাই বাড়িয়ে দেওয়া হতে পারে বলে অর্থমন্ত্রক সূত্রের খবর।

Latest Videos

তথ্যসূত্রে জানা গেছে, পূর্ণাঙ্গ বাজেটে প্রভিডেন্ট ফান্ড সংক্রান্ত নতুন পরিকল্পনা গ্রহণ করতে চলেছে কেন্দ্রীয় সরকার। ইতিমধ্যে প্রভিডেন্ট ফান্ডের বেতন সীমা বাড়ানো নিয়ে শুরু হয়ে গেছে আলোচনা। শ্রম মন্ত্রকের তরফ থেকে বেতন সীমা ২৫ হাজার টাকা করার প্রস্তাব করা হয়েছে। মোদী সরকার আসার পরই এই ক্ষেত্রে বিশেষ অগ্রগতি হয়েছে। ২০১৪ সাল অব্দি এই বেতন সীমা ছিল মাত্র ৬৫০০ টাকা। ২০২৩ সাল অবধি ছিল ১৫০০০ টাকা। ২০২৪ এসে হয়তো এই বেতন সীমা ২৫ হাজার টাকায় পরিণত হতে চলেছে।

বেসরকারি কর্মীদের অবসর তহবিল হিসেবে তৈরি করা হয়েছিল এই ইপিএফ। মূলত বেসরকারি কর্মীদের অবসরের পর আর্থিক সুরক্ষার কথা মাথায় রেখেই এটি চালু করা হয়েছিল। নিয়ম অনুযায়ী একজন বেসরকারি কর্মী তার বেসিক বেতনের ১২ শতাংশ জমা দিলে সমপরিমান অর্থ সংস্থাও কর্মীর অ্যাকাউন্টে জমা দেবে। এই টাকার কিছুটা পেনশন ও কিছুটা হেল্থ স্কিমে যায়।

Share this article
click me!

Latest Videos

হাতে মশাল, গলায় তীব্র বিচারের হুঙ্কার! আরজি কর কাণ্ডের প্রতিবাদে এবার রাজপথে মশাল মিছিল | RG Kar
পরনে উর্দি, অথচ পা টলোমলো! রায়গঞ্জের রাস্তায় মদ্যপ অবস্থায় পুলিশকর্মীর উৎপাত | Raiganj News Today
পুলিশ কমিশনারের নাম কী কুণাল ঘোষ না তৃণমূলের নাম পুলিশ? কলতানের জামিন হতেই প্রশ্ন Minakshi-র
অবশেষে ধর্না প্রত্যাহারের সিদ্ধান্ত জুনিয়র ডাক্তারদের, দেখুন কী বললেন তাঁরা | Junior Doctors
অভয়া কাণ্ডের দ্রুত বিচারের দাবি জুনিয়র ডাক্তারদের! স্বাস্থ্য ভবন থেকে সিজিও কমপ্লেক্স পর্যন্ত মিছিল