ওজন ছাড়াও যে কোনও পণ্যের প্যাকেটে এখন লিখতে হবে এইসব তথ্য! কড়া নির্দেশ সরকারের

উপভোক্তা বিষয়ক মন্ত্রক রবিবার এই বিষয়ে একটি বিবৃতি জারি করেছিল, যেখানে বলা হয়েছিল যে পণ্যের বিশদ সম্পর্কিত তথ্য প্রকাশ করতে হবে। এ জন্য সরকার লিগ্যাল মেট্রোলজি (প্যাকেজড কমোডিটিজ) বিধিমালা ২০১১ সংশোধন করবে।

 

Parna Sengupta | Published : Jul 15, 2024 12:50 PM IST

খুচরো পণ্য নিয়ে সামনে এসেছে বড় খবর। এখন থেকে, তাদের নির্মাতাদের সমস্ত খুচরো পণ্যের প্যাকেজিংয়ে গ্রাহকদের কাছে ওজন এবং অন্যান্য গুরুত্বপূর্ণ তথ্য প্রকাশ করতে হবে। প্যাকেজিংয়ে প্যাক করা উপাদান প্রকাশ করতে হবে। সেই পণ্যটির ওজন যাই হোক না কেন। এ জন্য সরকার নিয়ম প্রণয়ন বাধ্যতামূলক করেছে। এখন পর্যন্ত ২৫ কেজির বেশি ওজনের প্যাকেজজাত পণ্যের প্যাকেজিংয়ে এই তথ্য দিতে হতো না। তবে, নতুন নিয়মের পরে, এখন থেকে নির্মাতাদের জন্য এটি বাধ্যতামূলক হবে।

সরকার নিয়ম সংশোধন করবে

Latest Videos

উপভোক্তা বিষয়ক মন্ত্রক রবিবার এই বিষয়ে একটি বিবৃতি জারি করেছিল, যেখানে বলা হয়েছিল যে পণ্যের বিশদ সম্পর্কিত তথ্য প্রকাশ করতে হবে। এ জন্য সরকার লিগ্যাল মেট্রোলজি (প্যাকেজড কমোডিটিজ) বিধিমালা ২০১১ সংশোধন করবে।

নির্মাতাদের এই তথ্য দিতে হবে

আগে প্যাকেজ করা পণ্যগুলিতে, প্রস্তুতকারকদের এখন প্রয়োজনীয় তথ্য যেমন পণ্যের প্রস্তুতকারক, এর প্যাকার এবং আমদানিকারক, উত্সের দেশ, এর সাধারণ বা জেনেরিক নাম, এর মোট পরিমাণ, উত্পাদনের তারিখ এবং বছর প্রকাশ করতে হবে। এগুলি ছাড়াও, সর্বোচ্চ খুচরো মূল্য (MRP), ইউনিট বিক্রয় মূল্য (USP) এবং খুচরা পণ্যগুলিতে কত তারিখ পর্যন্ত এটি ব্যবহার করা যেতে পারে সে সম্পর্কে তথ্য প্রকাশ করা বাধ্যতামূলক হবে।

সরকার কেন এমন করলো

মন্ত্রক তার বিবৃতিতে বলেছে যে সংশোধিত নিয়ম প্যাকেজ করা পণ্যগুলির জন্য একই গুণমান নির্ধারণ করবে। নতুন নিয়মগুলি সম্পূর্ণ তথ্যের ভিত্তিতে খুচরো পণ্যগুলির তালিকায় সহায়তা করবে।

যেভাবে দেশে ই-কমার্স বাজার দিন দিন নতুন উচ্চতা অর্জন করছে। এসব বাজারে ২৫ কেজি বা ২৫ লিটারের বেশি ওজনের জিনিসপত্র নির্বিচারে বিক্রি হচ্ছে। এর পরিপ্রেক্ষিতে সরকার ২৫ কেজির বেশি ওজনের প্যাকেটজাত পণ্যের নিয়ম পরিবর্তন করেছে। এখন পর্যন্ত ২৫ কেজি বা ২৫ লিটারের বেশি ওজনের পণ্যগুলির প্যাকেজিংয়ে এই জাতীয় সমস্ত পণ্যের বিবরণ উল্লেখ করার প্রয়োজন ছিল না, কারণ এটি ধরে নেওয়া হয়েছিল যে খুচরো বিক্রয়ের জন্য পণ্যগুলি ২৫ কেজির বেশি নয়। শিল্প ও প্রাতিষ্ঠানিক ভোক্তাদের জন্য প্যাকেটজাত পণ্যের ক্ষেত্রে নতুন নিয়ম প্রযোজ্য হবে না।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

এ আরেকটা শাহজাহান! অপহরণের অভিযোগে কাউন্সিলরের গ্রেফতারিতে কটাক্ষ শুভেন্দুর | Suvendu Adhikari
রাত জেগে চলল মশাল মিছিল! আরজি কর কাণ্ডের প্রতিবাদে ফের রাজপথে জনগণ | RG Kar Protest
'উনি রুট জ্যাম করে মানুষকে ক্ষেপিয়ে গেছেন' Suvendu-কে পেয়ে মমতার বিরুদ্ধে ক্ষোভ উগরালেন স্থানীয়রা
হাতে মশাল, গলায় তীব্র বিচারের হুঙ্কার! আরজি কর কাণ্ডের প্রতিবাদে এবার রাজপথে মশাল মিছিল | RG Kar
'স্বাস্থ্যে দুর্নীতির জন্য আপনি জেলের বাইরে কেন?' প্রশ্ন তুলে মমতাকে আক্রমণ Sukanta-র | RG Kar