দেশের বেশ কয়েকটি শহরে বাড়ল তেলের দাম, আজ কলকাতায় কত দরে বিকোচ্ছে পেট্রল ডিজেল-জেনে নিন

ব্রেন্ট ক্রুড ০.৬৯ শতাংশ বেড়ে প্রতি ব্যারেল ৭৭.৪৮ ডলারে বিক্রি হচ্ছে। দেশের তেল বিপণন সংস্থাগুলি পেট্রোল এবং ডিজেলের সর্বশেষ হার প্রকাশ করেছে। ভারতে প্রতিদিন সকাল ৬টায় জ্বালানির দাম সংশোধন করা হয়।

Web Desk - ANB | Published : May 29, 2023 1:52 AM IST

আজ আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম বাড়ছে। WTI অপরিশোধিত ০.৭৭ শতাংশ বৃদ্ধির সাথে ব্যারেল প্রতি ৭৩.২৩ ডলার এ লেনদেন করছে। একই সময়ে, ব্রেন্ট ক্রুড ০.৬৯ শতাংশ বেড়ে প্রতি ব্যারেল ৭৭.৪৮ ডলারে বিক্রি হচ্ছে। দেশের তেল বিপণন সংস্থাগুলি পেট্রোল এবং ডিজেলের সর্বশেষ হার প্রকাশ করেছে। ভারতে প্রতিদিন সকাল ৬টায় জ্বালানির দাম সংশোধন করা হয়।

আজ ঝাড়খণ্ডে পেট্রোল ও ডিজেলের দাম ৮১ পয়সা কমেছে। উত্তরপ্রদেশে পেট্রোল ৪১ পয়সা এবং ডিজেল ৪০ পয়সা কম হয়েছে। একইভাবে কর্ণাটক, তেলেঙ্গানা ও রাজস্থানেও পেট্রোল ও ডিজেলের দাম কমেছে। অন্যদিকে, মহারাষ্ট্রে পেট্রোলের দাম ৩৭ পয়সা এবং ডিজেল ৩৫ পয়সা বেড়েছে। মধ্যপ্রদেশে পেট্রোল ৩৩ পয়সা এবং ডিজেল ৩০ পয়সা বেড়েছে। তবে, আজ অর্থাৎ সোমবার দেশে তেলের দামে অর্থাৎ পেট্রল ও ডিজেলের দামে সেভাবে কোনও পরিবর্তন নেই। দেখে নেওয়া যাক দেশের প্রধান মেট্রো শহরগুলির মধ্যে কোথায় জ্বালানির দাম কত রয়েছে?

জ্বালানির সর্বোচ্চ দামের নিরিখে মেট্রো শহরের মধ্যে কলকাতা রয়েছে দ্বিতীয় স্থানে। কলকাতায় লিটার প্রতি পেট্রলের দাম রয়েছে ১০৬ টাকা ০৩ পয়সা। পাশাপাশি প্রতি লিটার ডিজেলের দাম রয়েছে ৯২ টাকা ৭৬ পয়সা।

চার মেট্রো শহরে পেট্রোল ও ডিজেলের দাম

- দিল্লিতে পেট্রোল ৯৬.৭২ টাকা এবং ডিজেল প্রতি লিটার ৮৯.৬২ টাকা

- মুম্বাইতে পেট্রোল ১০৬.৩১ টাকা এবং ডিজেল প্রতি লিটার ৯৪.২৭ টাকা

– কলকাতায় পেট্রোল ১০৬.০৩ টাকা এবং ডিজেল প্রতি লিটার ৯২.৭৬ টাকা

– চেন্নাইতে পেট্রোল ১০২.৭৪ টাকা এবং ডিজেল প্রতি লিটার ৯৪.৩৩ টাকা

এই শহরগুলিতেও নতুন হার অব্যাহত রয়েছে

নয়ডায় পেট্রোল হয়েছে ৯৬.৭৬ টাকা এবং ডিজেল প্রতি লিটার ৮৯.৯৩ টাকা।

- গাজিয়াবাদে ৯৬.৪৪ টাকা এবং ডিজেল প্রতি লিটার ৮৯.৬২ টাকা হয়েছে।

- লখনউতে পেট্রোল হয়েছে ৯৬.৬২ টাকা এবং ডিজেল প্রতি লিটার ৮৯.৮১ টাকা।

পাটনায় পেট্রোল ১০৭.২৪ টাকা এবং ডিজেল প্রতি লিটার ৯৪.০৪ টাকা হয়েছে।

পোর্ট ব্লেয়ারে পেট্রোল ৮৪.১০ টাকা এবং ডিজেল প্রতি লিটার ৭৯.৭৪ টাকা হয়েছে।

প্রতিদিন সকালে ছটায় নতুন হার প্রকাশিত হয়

পেট্রোল এবং ডিজেলের দাম প্রতিদিন সকাল ছটায় পরিবর্তিত হয় এবং নতুন হার জারি করা হয়। পেট্রোল এবং ডিজেলের দামে আবগারি শুল্ক, ডিলার কমিশন, ভ্যাট এবং অন্যান্য জিনিস যোগ করার পরে, এর দাম মূল দাম থেকে প্রায় দ্বিগুণ হয়ে যায়। এই কারণেই এত দামে পেট্রোল-ডিজেল কিনতে হচ্ছে।

Share this article
click me!