নজর রাখুন ৩১শে মের দিকে, বড়সড় বেতন বাড়তে চলেছে সরকারি কর্মীদের

DA স্কোর ৩১ মে ২০২৩-এ প্রকাশিত হবে অর্থাৎ AICPI সূচকের সংখ্যা হাতে পাবেন সরকারি কর্মচারীরা। বর্তমানে মহার্ঘ ভাতা ৪২ শতাংশ, যা জানুয়ারী ২০২৩ থেকে প্রযোজ্য। যদি ডিএ ৪ শতাংশ বাড়ে, তাহলে মহার্ঘ ভাতা হবে ৪৬ শতাংশ।

Web Desk - ANB | Published : May 28, 2023 12:34 PM IST

সপ্তম বেতন কমিশনের অধীনে কেন্দ্রীয় কর্মীদের বেতন ফের বাড়বে বলে আশা করা হচ্ছে। আর তাই নজর রাখুন ৩১শে মে, ২০২৩-এই তারিখটির দিকে। কারণ মনে করা হচ্ছে এই দিনটি সরকারি কর্মীদের জন্য একটি বিশেষ দিন হতে চলেছে। কারণ এদিন কর্মচারীদের মহার্ঘভাতা কতটা বাড়বে এবং পেনশনভোগীদের মহার্ঘভাতা কতটা বাড়বে, তা স্পষ্ট হয়ে যাবে। তবে কর্মচারীদের মহার্ঘ ভাতা ৪ শতাংশ পর্যন্ত বৃদ্ধির আশা করা হচ্ছে।

প্রকৃতপক্ষে, DA স্কোর ৩১ মে ২০২৩-এ প্রকাশিত হবে অর্থাৎ AICPI সূচকের সংখ্যা হাতে পাবেন সরকারি কর্মচারীরা। এমন পরিস্থিতিতে কতটা মহার্ঘ ভাতা বাড়তে চলেছে তা জুলাই মাসেই জানা যাবে। বর্তমানে মহার্ঘ ভাতা ৪২ শতাংশ, যা জানুয়ারী ২০২৩ থেকে প্রযোজ্য। যদি ডিএ ৪ শতাংশ বাড়ে, তাহলে মহার্ঘ ভাতা হবে ৪৬ শতাংশ।

ডিএ কত বাড়তে পারে

এই মুহূর্তে ডিএ স্কোর ৪৪.৪৬ শতাংশ এবং এপ্রিল থেকে জুন পর্যন্ত স্কোর এখনও আসেনি। একইসঙ্গে, গত তিনবার কেন্দ্রীয় সরকার কর্মীদের মহার্ঘ ভাতা ৪ শতাংশ বাড়িয়েছে। এমন পরিস্থিতিতে এবারও কর্মচারীদের ডিএ ৪ শতাংশ বাড়বে বলে আশা করা হচ্ছে।

মিডিয়া রিপোর্ট অনুসারে, যদি আমরা AICPI সূচকের পরিসংখ্যান দেখি, ডিসেম্বরে সূচকটি ছিল ১৩২.৩ পয়েন্টে এবং মহার্ঘ ভাতা স্কোর ছিল ৪২.৩৭ শতাংশ। ২০২৩ সালের মার্চ মাসে, AICPI সূচক ছিল ১৩৩.৩, যার কারণে মহার্ঘ ভাতা স্কোর ৪৪.৪৬ শতাংশে পৌঁছেছে। এ অবস্থায় মোট বৃদ্ধি ৪ শতাংশ হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

মহার্ঘ ভাতা কখন এবং কত বেড়েছে

সপ্তম বেতন কমিশনের আওতায় কর্মীদের মহার্ঘ ভাতা বছরে দুবার বাড়ানো হয়েছে। জানুয়ারী ২০২৩ এর জন্য, মহার্ঘ ভাতা ৪ শতাংশ এবং তার আগে দুবার ৪-৪ শতাংশ বৃদ্ধি করা হয়েছিল।

রাজ্যগুলিও মহার্ঘ ভাতা বাড়িয়েছে

কেন্দ্রীয় সরকার ডিএ বাড়ানোর পর রাজস্থান, আসাম, হিমাচল প্রদেশ, উত্তরপ্রদেশ, বিহার সহ অনেক রাজ্যই মহার্ঘ ভাতা বাড়িয়েছে। প্রকৃতপক্ষে, ফিটমেন্ট ফ্যাক্টরের অধীনে মূল বেতন বৃদ্ধি রয়েছে। সপ্তম বেতন কমিশনের অধীনে ফিটমেন্ট ফ্যাক্টর, বর্তমানে কেন্দ্রীয় কর্মীদের ২.৫৭ শতাংশ হারে ফিটমেন্ট ফ্যাক্টর দেওয়া হচ্ছে। তা বাড়িয়ে ৩ দশমিক ৬৮ গুণ করার দাবি উঠেছে। ফিটমেন্ট ফ্যাক্টর ২.৫৭ থেকে বাড়িয়ে ৩.৬৮ করলে ন্যূনতম বেসিক বেতন ১৮ হাজার টাকা থেকে ২৬ হাজার টাকা হবে। কেন্দ্রীয় সরকার এই দাবি মেনে নিলে কেন্দ্রীয় কর্মচারীদের ন্যূনতম মজুরি ব্যাপক বৃদ্ধি পাবে।

Share this article
click me!