Paytm ই-কমার্স এখন Pai Platforms! নতুন নামকরণে কোম্পানির কী হতে চলেছে

বিটসিলা ONDC-এর একটি বিক্রেতা প্ল্যাটফর্ম। সংশ্লিষ্ট সূত্র জানায়, প্রায় তিন মাস আগে নাম পরিবর্তনের আবেদন করেছিল প্রতিষ্ঠানটি। ৮ ফেব্রুয়ারি এটি রেজিস্ট্রার অব কোম্পানিজের কাছ থেকে অনুমোদন পায়।

Parna Sengupta | Published : Feb 9, 2024 10:21 AM IST

Paytm ই-কমার্স এর নাম পরিবর্তন করে Pai Platforms হয়েছে। এছাড়াও, কোম্পানিটি অনলাইন খুচরো ব্যবসায় তার অংশীদারিত্ব বাড়াতে বিটসিলাকে অধিগ্রহণ করেছে। বিটসিলা ONDC-এর একটি বিক্রেতা প্ল্যাটফর্ম। সংশ্লিষ্ট সূত্র জানায়, প্রায় তিন মাস আগে নাম পরিবর্তনের আবেদন করেছিল প্রতিষ্ঠানটি। ৮ ফেব্রুয়ারি এটি রেজিস্ট্রার অব কোম্পানিজের কাছ থেকে অনুমোদন পায়।

"এই শংসাপত্রের তারিখ থেকে কার্যকর, কোম্পানির নাম Paytm ই-কমার্স প্রাইভেট লিমিটেড থেকে Pai প্ল্যাটফর্ম প্রাইভেট লিমিটেড করা হয়েছে," ৮ ফেব্রুয়ারী তারিখের কোম্পানির রেজিস্টারের একটি বিজ্ঞপ্তি অনুসারে এই তথ্য জানা গিয়েছে। এলিভেশন ক্যাপিটাল হল বৃহত্তম শেয়ারহোল্ডার Paytm ই-কমার্সে। এটি Paytm এর প্রতিষ্ঠাতা এবং প্রধান নির্বাহী কর্মকর্তা (CEO) বিজয় শেখর শর্মা, SoftBank এবং eBay -র সমর্থন রয়েছে।

সূত্র জানায়, কোম্পানিটি এখন ইনোবিটস সলিউশন প্রাইভেট লিমিটেড (বিটসিলা) অধিগ্রহণ করেছে। এটি ২০২০ সালে চালু করা হয়েছিল। এটি 'ফুল-স্ট্যাক অমনিচ্যানেল' এবং 'হাইপারলোকাল কমার্স' ক্ষমতা সহ একটি ONDC বিক্রেতা প্ল্যাটফর্ম হিসাবে কাজ করে। ওপেন নেটওয়ার্ক ফর ডিজিটাল কমার্স (ONDC) হল বাণিজ্য ও শিল্প মন্ত্রকের একটি উদ্যোগ। উদ্দেশ্য ছোট খুচরা বিক্রেতাদের ডিজিটাল বাণিজ্যের সুবিধা নিতে সাহায্য করার জন্য একটি সুবিধাজনক মডেল তৈরি করা। “পিআই প্ল্যাটফর্মগুলি ONDC নেটওয়ার্কের একটি নেতৃস্থানীয় ক্রেতা প্ল্যাটফর্ম এবং বিটসিলা অধিগ্রহণ তার বাণিজ্য কার্যক্রমকে আরও বাড়িয়ে তুলবে,” সূত্রটি বলেছে।

এর রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়ার নির্দেশিকায় রীতিমত ধাক্কা খায় পেটিএম। কারণ এবার থেকে আর নতুন কোনও গ্রাহক পেটিএমে নাম নথিভুক্ত করতে পারবে না। ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক পেটিএম পেমেন্ট ব্যাঙ্ক লিমিটেড (PPBL)কে ২৯ ফেব্রুয়ারি থেকে কার্যকরী ওয়ালেট ও FASTags সহ যে কোনও গ্রাহকের অ্যাকাউন্টে আমানত বা টপ-আপ গ্রহণ করতে নিষেধ করার নির্দেশ জারি করেছে৷ কেন্দ্রীয় ব্যাঙ্কের এই পদক্ষেপে কিছুটা হলেও ধাক্কা খেয়েছে Paytm। নিয়ম না মানার কারণেই এই নির্দেশিকা ৩১ জানুয়ারি জারি করা হয়েছে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!