paytm: রিজার্ভ ব্যাঙ্কের নির্দেশিকায় বড় ধাক্কা পেটিএম-এ, গ্রাহকদের জন্য একগুচ্ছ ব্যাঙ্কিং পরিষেবা স্থগিত

রিজার্ভ ব্য়াঙ্ক উল্লেখ করেছে ১১ মার্চ ২০২২ সালেই নতুন গ্রাহকদের আনবোর্ডিং বন্ধ করার জন্য পিপিবিএলকে নির্দেশ দেওয়া হয়েছিল।

Saborni Mitra | Published : Jan 31, 2024 2:42 PM IST / Updated: Jan 31 2024, 08:13 PM IST

রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়ার নির্দেশিকায় রীতিমত ধাক্কা খেল পেটিএম। কারণ এবার থেকে আর নতুন কোনও গ্রাহক পেটিএমে নাম নথিভুক্ত করতে পারবে না। ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক পেটিএম পেমেন্ট ব্যাঙ্ক লিমিটেড (PPBL)কে ২৯ ফেব্রুয়ারি থেকে কার্যকরী ওয়ালেট ও FASTags সহ যে কোনও গ্রাহকের অ্যাকাউন্টে আমানত বা টপ-আপ গ্রহণ করতে নিষেধ করার নির্দেশ জারি করেছে৷ কেন্দ্রীয় ব্যাঙ্কের এই পদক্ষেপে কিছুটা হলেও ধাক্কা খেয়েছে Paytm। নিয়ম না মানার কারণেই এই নির্দেশিকা আজ, ৩১ জানুয়ারি জারি করা হয়েছে।

কেন্দ্রীয় ব্যাঙ্কের এই পদক্ষেপে Paytm পেমেন্ট ব্যাঙ্কের ক্রিয়াকলাপ সম্পর্কে উদ্বেগ বাড়িয়েছে। সম্ভাব্য সমস্যাগুলির প্রতিক্রিয়া ও ব্যাঙ্কের কাজকর্ম নিয়ে উল্লেখযোগ্য নিয়ন্ত্রণের হস্তক্ষেপের ইঙ্গিত দেয়। রিজার্ভ ব্য়াঙ্ক উল্লেখ করেছে ১১ মার্চ ২০২২ সালেই নতুন গ্রাহকদের আনবোর্ডিং বন্ধ করার জন্য পিপিবিএলকে নির্দেশ দেওয়া হয়েছিল। তবে কেন্দ্রীয় ব্য়াঙ্ক বলেছে যে বহিরাগত নিরীক্ষকরা পরবর্তী বৈধ সম্মতি রিপোর্ট হাতে পাওয়ারও পরেই ব্যাঙ্কের কাজকর্ম নিয়ে উদ্বেগ প্রকাশ করা হয়েছিল।

চলতি বছর ২৯ ফেব্রুয়ারি ২০২৪ থেকে কার্যকরী, PPBL-কে আরও আমানত গ্রহণ করা, ক্রেডিট লেনদেনে যুক্ত হওয়া, বা প্রিপেইড ইন্সট্রুমেন্ট, ওয়ালেট, FASTags, NCMC কার্ড ইত্যাদি সহ যেকোনো গ্রাহক অ্যাকাউন্টে টপ-আপের সুবিধা দেওয়া নিষিদ্ধ করা হয়েছে। আরবিআই আরও বলেছে, এই বিধিনিষেধের ব্যাতিক্রমগুলির মধ্যে রয়েছে সুদের ভাতা, ক্যাশব্যাক ও যে কোনও সময় জমা করা অর্থ ফেরত দেওয়া।

তবে PPBL-এর গ্রাহকরা তাদের অ্যাকাউন্ট থেকে ব্যালেন্স উত্তোলন বা ব্যবহার করতে পারবেন, সেভিংস ব্যাঙ্ক অ্যাকাউন্ট, কারেন্ট অ্যাকাউন্ট, প্রিপেইড ইন্সট্রুমেন্ট, FASTags, ন্যাশনাল কমন মোবিলিটি কার্ড, ইত্যাদি অন্তর্ভুক্ত করে, তাদের উপলব্ধ ব্যালেন্সের পরিমাণ পর্যন্ত কোনও সীমাবদ্ধতা ছাড়াই। তবে PPBL টাকা তোলা এবং অ্যাকাউন্ট ব্যবহারের বাইরে কোনো অতিরিক্ত ব্যাঙ্কিং পরিষেবা দেওয়া থেকে সীমাবদ্ধ। এর মধ্যে তহবিল স্থানান্তর (AEPS, IMPS, ইত্যাদি সহ), BBPOU, এবং UPI সুবিধাগুলির মতো পরিষেবাগুলি বন্ধ করা অন্তর্ভুক্ত রয়েছে।

আরবিআই বলেছে, ২৯ ফেব্রুয়ারির বা তার আগে শুরু হওয়া লেনদেনের সঙ্গে সম্পর্কিত সমস্ত পাইপলাইন লেনদেন ও নোডাল অ্যাকাউন্টগুলি অবশ্যই চলতি বছরই ১৫ মার্চের মধ্যে নিষ্পত্তি করতে হবে। এই নিষ্পত্তির সময়সীমার বাইরে আর কোন লেনদেনের অনুমতি দেওয়া হবে না। আরবিআই-এর কঠোর নির্দেশাবলী ডিজিটাল পেমেন্ট ইকোসিস্টেমের মধ্যে গ্রাহকদের স্বার্থ সম্মতি এবং সুরক্ষা নিশ্চিত করার লক্ষ্যে নিয়ন্ত্রক ব্যবস্থাগুলির উপর জোর দেয়।

Share this article
click me!