বন্দে ভারত থেকে অমৃত ভারত ট্রেন, এবারের বাজেটে রেলের জন্য বিশেষ ভাবনাচিন্তা কেন্দ্রের

কেন্দ্রীয় সরকার রেলকে ৩.২০ লক্ষ কোটি টাকার বাজেট দিতে পারে। যা গত অর্থবছরের তুলনায় ৩০ শতাংশের বেশি হবে। অর্থমন্ত্রী নির্মলা সীতারামন গত বছর রেলকে ২.৪০ লক্ষ কোটি টাকা দিয়েছিলেন। এটি ২০১৩-১৪ সালের তুলনায় প্রায় ৯ গুণ বেশি।

Parna Sengupta | Published : Jan 30, 2024 5:05 PM IST

দেশের অন্তর্বর্তীকালীন বাজেট পেশ করা হবে ১লা ফেব্রুয়ারি। সংসদে তা পেশ করবেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। বাজেট পেশের সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। যদিও নির্মলা সীতারামন ঘোষণা করেছেন যে এই অন্তর্বর্তী বাজেটে কোনও বড় ঘোষণা হবে না, তবুও পুরো দেশের চোখ এই বাজেটের দিকে স্থির থাকবে। যাত্রীদের নিরাপদ ও আরামদায়ক ভ্রমণসহ অন্যান্য বিষয় মাথায় রেখে রেলের বাজেট বাড়ানো হতে পারে বলে মনে করা হচ্ছে।

বিশেষজ্ঞদের মতে, কেন্দ্রীয় সরকার রেলকে ৩.২০ লক্ষ কোটি টাকার বাজেট দিতে পারে। যা গত অর্থবছরের তুলনায় ৩০ শতাংশের বেশি হবে। অর্থমন্ত্রী নির্মলা সীতারামন গত বছর রেলকে ২.৪০ লক্ষ কোটি টাকা দিয়েছিলেন। এটি ২০১৩-১৪ সালের তুলনায় প্রায় ৯ গুণ বেশি।

Latest Videos

এই টাকা ব্যবহার করা হবে স্লিপার বন্দে ভারত ট্রেনের কোচ তৈরি, রেলওয়েতে সংঘর্ষবিরোধী প্রযুক্তি ও দুর্ঘটনারোধী প্রযুক্তির ব্যবহার বাড়ানো, অমৃত ভারত ট্রেনের কোচ-ইঞ্জিন তৈরি, নতুন রেললাইন পাতাসহ অনেক উন্নয়নমূলক কাজে। অবকাঠামো এবং নিরাপত্তা ব্যবস্থার জন্য সবচেয়ে বেশি অর্থ দেওয়া যেতে পারে।

৪০০টি বন্দে ভারত ট্রেন চালানোর লক্ষ্য

রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব সম্প্রতি বলেছিলেন যে দেশে প্রায় ৪০০টি বন্দে ভারত এক্সপ্রেস চালানোর পরিকল্পনা রয়েছে। বর্তমানে দেশের বিভিন্ন রুটে ৪১টি ট্রেন চলাচল করছে। এসব ট্রেনের গতি ঘণ্টায় ১৩০ কিলোমিটারে বাড়ানোর কাজও চলছে। এছাড়া ট্রেন দুর্ঘটনা রোধে ট্র্যাকসহ নিরাপত্তা ব্যবস্থায় অনেক পরিবর্তন আনা হবে। সাধারণ নির্বাচনের আগে সরকার যে বাজেট পেশ করেছে তাতে 'মোদীর গ্যারান্টি'র ছাপ থাকতে পারে। এই অন্তর্বর্তী বাজেটে মধ্যবিত্ত, কৃষক ও অসংগঠিত ক্ষেত্রের শ্রমিক সহ ভোটারদের একটি বড় অংশকে আকৃষ্ট করার জন্য ‘জনদরদি পরিকল্পনা’ চালু করা যেতে পারে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Read more Articles on
Share this article
click me!

Latest Videos

'তৃণমূল সাধারণ জনগণের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছে' কেন এমন বললেন শুভেন্দু? Suvendu Adhikari | RG Kar
'মমতা আর ওই চ্যাংড়াটা বলেছিল...' সত্যিটা সামনে আসতেই ধুয়ে দিলেন শুভেন্দু | Suvendu Adhikari | RG Kar
'এর আগে সাত জন পড়ুয়ার সঙ্গে ঠিক কী ঘটেছিল?' R G Kar নিয়ে ভয়ানক তথ্য দিলেন Dr. Archana Majumdar
প্রথমবার মুখ খুললেন সন্দীপ ঘোষের বউ, দেখুন কী বললেন সঙ্গীতা ঘোষ | Sandip Ghosh's Wife | R G Kar
'কেন বিজেপি চাইছে মমতার পদত্যাগ?' কারন বিশ্লেষণ করলেন শমীক ভট্টাচার্য | Samik on Mamata | R G Kar