Union Budget 2024: আয়করের চাপ কমিয়ে আসন্ন বাজেটে হতে পারে বিশেষ, জেনে নিন কোন কোন বিষয়ে হতে পারে ঘোষণা

মনে করা হচ্ছে এই বাজেটের মাধ্যমে সরকার আগামী অর্থবছরে করণীয় উন্নয়নের ব্লুপ্রিন্ট পেশ করতে পারে। আগামী বাজেট থেকে দেশের প্রতিটি শ্রেণি-পেশার মানুষের প্রত্যাশা রয়েছে।

 

deblina dey | Published : Jan 31, 2024 4:14 AM IST

মোদি সরকারের দ্বিতীয় মেয়াদের শেষ বাজেট পেশ হতে চলেছে ১ ফেব্রুয়ারি। ছয় বারের মতো এটি উপস্থাপন করবেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। এটি একটি অন্তর্বর্তী বাজেট যা নির্বাচনী বছরে পেশ হতে চলেছে। মনে করা হচ্ছে এই বাজেটের মাধ্যমে সরকার আগামী অর্থবছরে করণীয় উন্নয়নের ব্লুপ্রিন্ট পেশ করতে পারে। আগামী বাজেট থেকে দেশের প্রতিটি শ্রেণি-পেশার মানুষের প্রত্যাশা রয়েছে।

বলা হচ্ছে, সরকারের এবারের বাজেটে গরিব, যুবক, কৃষক ও মহিলাদের জন্য বিশেষ বাজেট করতে পারে। বাজেটে এগুলোর জন্য অনেক বড় ঘোষণাও হতে পারে। এই কারণে, অনেকে বাজেটকে জ্ঞান এবং উপহারের বাজেটও বলছেন। জেনে নিন এবারের বাজেটে কী কী ঘোষণা হতে পারে-

বাজেটে এই ১০টি বড় ঘোষণা হতে পারে-

বাড়ির জন্য সুদ সাবভেনশন স্কিম ঘোষণা করা হতে পারে।

আশা করা হচ্ছে যে NPS কে আকর্ষণীয় করে তোলার জন্য সামাজিক নিরাপত্তা বৃদ্ধিতে ফোকাস থাকবে।

বাজেটে কিষাণ সম্মান নিধি বৃদ্ধি করা সম্ভব, সম্মান নিধি ৮০০০ টাকা থেকে ৯০০০ টাকা পর্যন্ত বৃদ্ধি করা যেতে পারে।

কৃষকদের ফসলের পাশাপাশি স্বাস্থ্য ও জীবন বীমা দেওয়া সম্ভব।

মহিলাদের জন্য বাজেটে বরাদ্দ বাড়ানো যেতে পারে। গত ১০ বছরে বরাদ্দ ৩০ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

মহিলাদের জন্য সরাসরি নগদ স্থানান্তরের মতো স্কিমগুলি সম্ভব হতে পারে৷

মহিলাদের জন্য দক্ষতা উন্নয়ন প্রকল্প থাকতে পারে।

মহিলা কৃষকদের জন্য সম্মান নিধি ১২ হাজার টাকা পর্যন্ত হতে পারে।

মহিলারা MNREGA-এর জন্য বিশেষ সংরক্ষণ এবং উচ্চতর সম্মানী আশা করতে পারেন।

এর জন্য মহিলাদের সুদমুক্ত ঋণ দেওয়া যেতে পারে।

৩১ জানুয়ারি আসতে পারে অর্থনৈতিক সমীক্ষা

সংসদের বাজেট অধিবেশন ৩১ জানুয়ারি থেকে শুরু হবে এবং ৯ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে। রাষ্ট্রপতির ভাষণ ৩১ জানুয়ারি অনুষ্ঠিত হবে এবং রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু যৌথভাবে উভয় কক্ষে ভাষণ দেবেন। বাজেট অধিবেশনে রাষ্ট্রপতির ভাষণের পর অর্থনৈতিক সমীক্ষা প্রতিবেদনও পেশ করা হবে ৩১ জানুয়ারি। অর্থনৈতিক সমীক্ষা একটি হিসাব-নিকাশের মতো যেখানে দেশের গত এক বছরের হিসাব-নিকাশের ভিত্তিতে আগামী বছরের বাজেট প্রণয়নের রূপরেখা নির্ধারণ করা হয়।

এর ভিত্তিতে গত এক বছরে দেশের অর্থনীতি কেমন হয়েছে তা অনুমান করা হবে। কোন ফ্রন্টে লাভ হয়েছে আর কোথায় ক্ষতি হয়েছে। এই অর্থনৈতিক সমীক্ষার ভিত্তিতে আগামী বছরে দেশের অর্থনীতিতে কী ধরনের সম্ভাবনা রয়েছে তা ঠিক করা হয়। অর্থনৈতিক সমীক্ষার ভিত্তিতে শুধু দেশের অর্থনীতির পূর্বাভাসই তৈরি করা হয় না, গত বছরের ভিত্তিতে কী দামি হবে আর কী সস্তা হতে পারে তাও অনুমান করা হয়।

Read more Articles on
Share this article
click me!