Fuel Price: মাসের প্রথম দিন কলকাতায় কতটা বাড়ল পেট্রোল আর ডিজেলের দাম? জানুন দেশের বাকি ৩ শহরের দামও

কলকাতা-সহ দেশের বাকি তিন মেট্রোল সিটির পেট্রোল ও ডিজেলের দাম এর নজরে দেখে নিন। গতকালের তুলনায় পেট্রোল ও ডিজেলের দামে তেমন কোনও ফারাক নেই।

 

Web Desk - ANB | Published : Jun 1, 2023 1:34 AM IST / Updated: Jun 01 2023, 08:42 AM IST

মাসের প্রথমই কলকাতা ও দেশের চার মেট্রো সিটির পেট্রোল ও ডিজেলের দাম দেখে নিন। আজ কলকাতায় পেট্রোল ও ডিজেলের দাম গতকালের থেকে বেড়েনি। বৃহস্পতিবার ১টা জুন কলকাতায় লিটার প্রতি পেট্রোলের দাম ১০৬ টাকা ৩ পয়সা। আর ডিজেলের দাম ৯২ টাকা ৭৬ পয়সা।

এবার এক নজরে দেশের বাকি তিন মেট্রো সিটির পেট্রোল আর ডিজেলের দাম দেখে নিনঃ

চেন্নাইতে এদিন লিটার প্রতি পেট্রোলের দাম ১০২ টাকা ৬৩ পয়সা। দিল্লিতে পেট্রোলের দাম ৯২ টাকা ৭৬ পয়সা। মুম্বইতে পেট্রোলের দাম ১১১টাকা ৩৫ পয়সা।

এবার নজরে দেশের বাকি তিন মেট্রো সিটির ডিজেলের দাম দেখে নিনঃ

বৃহস্পতিবার চেন্নাইতে লিটার প্রতি পেট্রোলের দাম ৯৪ টাকা ২৪ পয়সা। দিল্লিতে দাম ৮৯টাকা ৬২ পয়সা। মুম্বইতে ৯৬ টাকা ২৮ পয়সা।

গতকালের তুলনায় পেট্রোল ও ডিজেলের দামে তেমন কোনও ফারাক নেই।

পেট্রোল আর ডিজেলের দাম ধার্য হওয়ার নিয়ম-

পেট্রোল আর ডিজেলের দাম ভারতে প্রতিদিনের ভিত্তিতে পরিবর্তন করা হবে। দুটি জ্বালানিতের দামই সকাল ৬টায় পরিবর্তন করা হয়। বিশ্বব্যপী তেলের দাম ঘোষণার মাত্র এক মিনিট পরেই এই দেশের পেট্রোল আর ডিজেসের দৈনিক দাম নির্ধারণ করা হয়। জ্বালানি দামের মধ্যে আবগারি শুল্ক, মূল্য সংযোগন করা হয়। ডিলালের কমিশনও এই দামের মধ্যে ধরা হয়ে থাকে। বিভিন্ন রাজ্যে ভ্যাট চার্জ বিভিন্ন আর সেক্ষেত্রে দামের পরিবর্তন করা হয়ে থাকে। পেট্রোলের খুচরা বিক্রয় মূল্য প্রায় দ্বিগুণ হয়ে যায়। বিভিন্ন কারণ জ্বালানির দাম প্রভাবিত করে। এর মধ্যে রয়েছে রুপি থেকে মার্কিন ডলারের বিনিময় হার, অপরিশোধিত তেলের দাম, বৈশ্বিক সংকেত, জ্বালানির চাহিদা ইত্যাদি। যখন আন্তর্জাতিক অপরিশোধিত তেলের দাম বাড়ে, ভারতে দাম বাড়ে।

বিভিন্ন কারণ জ্বালানির দাম বিশেষত পেট্রোলের দাম প্রভাবিত হয়। এর মধ্যে রয়েছে টাকা থেকে মার্কিন ডলারের বিনিময় হার, অপরিশোধিত তেলের দাম, বৈশ্বিক সংকেত, জ্বালানির চাহিদা ইত্যাদি। যখন আন্তর্জাতিক অপরিশোধিত তেলের দাম বৃদ্ধি পায়, তখন ভারতে দাম বেড়ে যায়। আবার বিশ্ব বাজারে অপরিশোধিত তেলের দাম কমে গেছে জ্বালানি তেলের দাম অনেক সময় কমিয়ে দেওয়া হয়।

আরও পড়ুনঃ

দিনভর অস্বস্তিকর আবহাওয়ার পূর্বাভাস কলকাতা ও পার্শ্ববর্তী এলাকায়, বৃষ্টির অপেক্ষায় দক্ষিণবঙ্গ

হিংসায় বিধ্বস্ত মণিপুর যেতে চেয়ে কেন্দ্রকে চিঠি মমতার, আক্রন্তদের পাশে দাঁড়াতে চান মুখ্যমন্ত্রী

বায়রন বিশ্বাসের দলবদল নিয়ে উত্তাল জাতীয় রাজনীতি, ডেরেকের নিশানায় জয়রাম রমেশ

 

Read more Articles on
Share this article
click me!