২০২২-২৩ সালে জিডিপি বৃদ্ধির হার ৯.১ থেকে ৭.২% এ নেমে আসবে, বলছে রিপোর্ট

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (এসবিআই) একটি প্রতিবেদনে দাবি করা হয়েছিল যে ভারতীয় অর্থনীতি অর্থবর্ষ ২০২৩ সালে সাত শতাংশ বৃদ্ধির হার অতিক্রম করবে।

Web Desk - ANB | Published : May 31, 2023 2:41 PM IST

২০২৩ সালের মার্চে শেষ হওয়া ত্রৈমাসিকে দেশের মোট দেশজ উৎপাদন (জিডিপি) বৃদ্ধির হার ৬.১ শতাংশে দাঁড়িয়েছে। গত অর্থবছরের চতুর্থ ত্রৈমাসিকে এই সংখ্যা ছিল চার শতাংশ। সরকারি তথ্য অনুযায়ী, দেশের জিডিপি চতুর্থ ত্রৈমাসিকে ৬.১ শতাংশ বৃদ্ধি পেয়েছে। গত অর্থবছর ২০২২-২৩-এ জিডিপি প্রবৃদ্ধির হার ছিল ৭.২ শতাংশ, আগের অর্থবছরে এটি ছিল ৯.১ শতাংশ।

এর আগে, স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (এসবিআই) একটি প্রতিবেদনে দাবি করা হয়েছিল যে ভারতীয় অর্থনীতি অর্থবর্ষ ২০২৩ সালে সাত শতাংশ বৃদ্ধির হার অতিক্রম করবে। যদিও শুক্রবার প্রকাশিত স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার গবেষণা প্রতিবেদন Ecowrap জানিয়েছে যে ২০২২-২৩ অর্থবছরের চতুর্থ ত্রৈমাসিকে ভারতের প্রবৃদ্ধির হার ৫.৫ শতাংশ হতে পারে, কিন্তু সরকারি তথ্যে তা ছয় শতাংশের বেশি ছিল।

গত অর্থবছরে রাজস্ব ঘাটতি জিডিপির ৬.৪%

কেন্দ্রীয় সরকারের রাজস্ব ঘাটতি গত অর্থবছর ২০২২-২৩-এ মোট দেশজ উৎপাদনের (জিডিপি) ৬.৪ শতাংশে দাঁড়িয়েছে। এমনকি অর্থ মন্ত্রকের সংশোধিত বিবৃতিতেও রাজস্ব ঘাটতি একই রাখার লক্ষ্য ছিল। ২০২২-২৩-এর জন্য কেন্দ্রীয় সরকারের রাজস্ব-ব্যয়ের তথ্য প্রকাশ করে, কন্ট্রোলার জেনারেল অফ অ্যাকাউন্টস (সিজিএ) বুধবার বলেছে যে মূল্যের ক্ষেত্রে রাজস্ব ঘাটতি ১৭,৩৩,১৩১ কোটি টাকা (অস্থায়ী)। সরকার তার রাজস্ব ঘাটতি পূরণের জন্য বাজার থেকে ঋণ নেয়।

রাজস্ব ঘাটতি জিডিপির ৩.৯ শতাংশে দাঁড়িয়েছে

সিজিএ জানিয়েছে, রাজস্ব ঘাটতি জিডিপির ৩.৯ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে কার্যকর রাজস্ব ঘাটতি হয়েছে জিডিপির ২ দশমিক ৮ শতাংশ। অর্থমন্ত্রী নির্মলা সীতারামন পয়লা ফেব্রুয়ারি উপস্থাপিত সাধারণ বাজেটে ২০২৩-২৪ সালে রাজস্ব ঘাটতি জিডিপির ৫.৯ শতাংশে সীমাবদ্ধ করার লক্ষ্য নির্ধারণ করেছেন।

আটটি শিল্পের মন্থর বৃদ্ধি

এদিকে, আটটি শিল্পের বৃদ্ধির গতি ২০২৩ সালের এপ্রিলে ৩.৫ শতাংশে নেমে এসেছে। এটি ছয় মাসের সর্বনিম্ন। প্রধানত অপরিশোধিত তেল, প্রাকৃতিক গ্যাস, শোধনাগার পণ্য এবং বিদ্যুতের উৎপাদন হ্রাসের কারণে মৌলিক শিল্পের বৃদ্ধি মন্থর ছিল। গত বছরের এপ্রিলে মৌলিক শিল্পের উৎপাদন বেড়েছে ৯ দশমিক ৫ শতাংশ। ২০২৩ সালের মার্চ মাসে, মৌলিক শিল্পের বৃদ্ধির হার ছিল ৩.৬ শতাংশ। ২০২২ সালের অক্টোবর থেকে এটি মৌলিক শিল্পের বৃদ্ধির সবচেয়ে ধীর গতি। ওই সময় মৌলিক শিল্পের উৎপাদন বেড়েছে ০.৭ শতাংশ।

কয়লা উৎপাদন কমেছে নয় শতাংশ

সরকারি তথ্য অনুযায়ী, এপ্রিলে কয়লা উৎপাদন নয় শতাংশ কমেছে। তবে পর্যালোচনাধীন মাসে সার উৎপাদনে ২৩.৫% বৃদ্ধি পেয়েছে। একইভাবে ইস্পাত উৎপাদন বেড়েছে ১২.১ শতাংশ এবং সিমেন্ট উৎপাদন বেড়েছে ১১.৬ শতাংশ।

Share this article
click me!