লক্ষ্মীবারে কলকাতা -সহ দেশের চার মেট্রো শহরে পেট্রোল আর ডিজেলের দাম রইল, জানতে ক্লিক করুন এখানে

বৃহস্পতিবার কলকাতার সঙ্গে দিল্লি, মুম্বই আর চেন্নাইয়ের পেট্রোলের দাম রইল। আজ দামের তেমন কোনও পার্থক্য নেই।

 

Web Desk - ANB | Published : Jun 29, 2023 12:55 AM IST

লক্ষ্মীবার অর্থাৎ বৃহস্পতিবার কলকাতা ও দেশের চার মেট্রো শহরের পেট্রোল ও ডিজেলের দাম এক নজরে দেখে নিন। যদিও এদিন কলকাতায় পেট্রোল আর ডিজেলের দামে তেমন কোনও হেরফের হয়নি।

কলকাতা পেট্রোল আর ডিজেলের দামঃ

আজ কলকাতায় লিটার প্রতি পেট্রোল বিক্রি হচ্ছে ১০৬ টাকা ৩ পয়সায়। গত কালের তুলনায় দামের কোনও পরিবর্তন হয়নি। অন্যদিকে কলকাতায় ডিজেলের দাম লিটার প্রতি ৯২ টাকা ৭৬ পয়সা। এই দামেও তেমন কোনও পরিবর্তন হয়নি।

দেশের বাকি তিন মেট্রো শহরে পেট্রোল আর ডিজেলের দাম

চেন্নাইয়ে পেট্রোলের দাম লিটার প্রতি ১০২ টাকা ৬৩ পয়সা। দিল্লিতে পেট্রোলোর দাম ৯৬ টাকা ৭২ পয়সা। আর মুম্বইতে পেট্রোলের দাম ১১১ টাকা ৩৫ পয়সা। মুম্বইয়ে ডিজেলের দাম লিটার প্রতি ৯৭ টাকা ২৮ পয়সা। দিল্লিতে ডিজেল বিক্রি হচ্ছে ৮৯ টাকা ৬২ পয়সা। আর চেন্নাইতে ডিজেলের দাম ৯৪ টাকা ২৪ পয়সা।

পেট্রোল আর ডিজেলের দাম ধার্য হওয়ার নিয়ম-

পেট্রোল আর ডিজেলের দাম ভারতে প্রতিদিনের ভিত্তিতে পরিবর্তন করা হবে। দুটি জ্বালানিতের দামই সকাল ৬টায় পরিবর্তন করা হয়। বিশ্বব্যপী তেলের দাম ঘোষণার মাত্র এক মিনিট পরেই এই দেশের পেট্রোল আর ডিজেসের দৈনিক দাম নির্ধারণ করা হয়। জ্বালানি দামের মধ্যে আবগারি শুল্ক, মূল্য সংযোগন করা হয়। ডিলালের কমিশনও এই দামের মধ্যে ধরা হয়ে থাকে। বিভিন্ন রাজ্যে ভ্যাট চার্জ বিভিন্ন আর সেক্ষেত্রে দামের পরিবর্তন করা হয়ে থাকে। পেট্রোলের খুচরা বিক্রয় মূল্য প্রায় দ্বিগুণ হয়ে যায়। বিভিন্ন কারণ জ্বালানির দাম প্রভাবিত করে। এর মধ্যে রয়েছে রুপি থেকে মার্কিন ডলারের বিনিময় হার, অপরিশোধিত তেলের দাম, বৈশ্বিক সংকেত, জ্বালানির চাহিদা ইত্যাদি। যখন আন্তর্জাতিক অপরিশোধিত তেলের দাম বাড়ে, ভারতে দাম বাড়ে।

বিভিন্ন কারণ জ্বালানির দাম বিশেষত পেট্রোলের দাম প্রভাবিত হয়। এর মধ্যে রয়েছে টাকা থেকে মার্কিন ডলারের বিনিময় হার, অপরিশোধিত তেলের দাম, বৈশ্বিক সংকেত, জ্বালানির চাহিদা ইত্যাদি। যখন আন্তর্জাতিক অপরিশোধিত তেলের দাম বৃদ্ধি পায়, তখন ভারতে দাম বেড়ে যায়। আবার বিশ্ব বাজারে অপরিশোধিত তেলের দাম কমে গেছে জ্বালানি তেলের দাম অনেক সময় কমিয়ে দেওয়া হয়।

আরও পড়ুনঃ

লোকসভা নির্বাচনের ডঙ্কা বাজাল কংগ্রেসের অ্যানিমেটেড ভিডিও, মোদী-শাহকে কটাক্ষ করে রাহুলের গান

বাঁ পা আর কোমরের লিগামেন্টে গুরুতর চোট, বাড়ি থেকেই চিকিৎসা করাবেন মুখ্যমন্ত্রী: SSKM হাসপাতাল

ভারতের একতা আর অখণ্ডতার জন্য ঔপনিবেশিক যুগের রাষ্ট্রদ্রোহ আইনের প্রয়োজন রয়েছে, বললেন আইন কমিশনের প্রধান

 

Read more Articles on
Share this article
click me!