কলকাতায় আজ পেট্রল-ডিজেলের দাম কি বাড়ানো হল? দেখে নিন দেশের বিভিন্ন শহরে জ্বালানির দরের তালিকা

২০২২ সালের মে মাসে কেন্দ্রীয় সরকার দ্বারা আবগারি শুল্ক কমানোর পর থেকে, কিছু রাজ্য জ্বালানির উপর ভ্যাটের দামও কমিয়েছে, আবার কিছু পেট্রোল এবং ডিজেলের উপর সেস আরোপ করেছে।

Parna Sengupta | Published : May 26, 2023 3:21 AM IST

শুক্রবার, ২৬ মে নয়াদিল্লি, কলকাতা, মুম্বই এবং চেন্নাই জুড়ে পেট্রোল এবং ডিজেলের দাম স্থির রয়েছে। গত বারো মাস ধরে পেট্রোল এবং ডিজেলের দাম স্থিতিশীল রয়েছে। তবে দেশের কয়েকটি শহরে প্রতিদিন তেলের দামের ওঠানামা দেখছে। মূল্য সংযোজন কর বা ভ্যাট, মালবাহী শুল্ক, স্থানীয় কর ইত্যাদির মতো বিভিন্ন বিষয়ের ওপর নির্ভর করে পেট্রোল এবং ডিজেলের দাম রাজ্য অনুসারে পরিবর্তিত হয়।

জ্বালানীর হারে শেষ দেশব্যাপী পরিবর্তন হয়েছিল গত বছরের ২১ মে, যখন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন পেট্রোলের উপর আবগারি শুল্ক প্রতি লিটারে ৮ টাকা এবং ডিজেলে প্রতি লিটারে ৬ টাকা কমিয়েছিলেন। ২০২২ সালের মে মাসে কেন্দ্রীয় সরকার দ্বারা আবগারি শুল্ক কমানোর পর থেকে, কিছু রাজ্য জ্বালানির উপর ভ্যাটের দামও কমিয়েছে, আবার কিছু পেট্রোল এবং ডিজেলের উপর সেস আরোপ করেছে।

বিশ্ববাজারে অপরিশোধিত তেলের দাম ক্রমাগত কমছে। বিশেষ করে উল্লেখ্য, ভারতের তেল আমদানিতে সর্বকালের সর্বনিম্নে নেমে এসেছে OPEC-এর শেয়ার। গত বছর থেকে মধ্য প্রাচ্যের তেল কেনা কমিয়ে সস্তায় রাশিয়ার তেল কেনা শুরু করেছে ভারত। OPEC-এর থেকে ভারতে এপ্রিলে অর্ধেকেরও কম তেল এসেছে। হিসাব অনুযায়ী, মাত্র ৪৬%। রাশিয়ার অপরিশোধিত তেলের প্রভাব যে কতটা, তা ক্রমশ আরও স্পষ্ট হচ্ছে। তবে, আজ অর্থাৎ শুক্রবার দেশে তেলের দামে অর্থাৎ পেট্রল ও ডিজেলের দামে কোনও পরিবর্তন নেই। দেখে নেওয়া যাক দেশের প্রধান মেট্রো শহরগুলির মধ্যে কোথায় জ্বালানির দাম কত রয়েছে?

জ্বালানির সর্বোচ্চ দামের নিরিখে মেট্রো শহরের মধ্যে কলকাতা রয়েছে দ্বিতীয় স্থানে। কলকাতায় লিটার প্রতি পেট্রলের দাম রয়েছে ১০৬ টাকা ০৩ পয়সা। পাশাপাশি প্রতি লিটার ডিজেলের দাম রয়েছে ৯২ টাকা ৭৬ পয়সা।

দিল্লি, মুম্বাই, নয়ডা এবং অন্যান্য প্রধান ভারতীয় শহরে পেট্রোল এবং ডিজেলের দাম

দিল্লী

পেট্রোল- প্রতি লিটার ৯৬.৭২ টাকা

ডিজেল - প্রতি লিটার ৮৯.৬২ টাকা

মুম্বাই

পেট্রোল - প্রতি লিটার ১০৬.৩১ টাকা

ডিজেল- প্রতি লিটার ৯৪.২৭ টাকা

বেঙ্গালুরু

পেট্রোল- প্রতি লিটার ১০১.৮৪ টাকা

ডিজেল- ৮৭.৮৯ টাকা প্রতি লিটার।

চণ্ডীগড়

পেট্রোল - প্রতি লিটার ৯৬.২০ টাকা

ডিজেল - প্রতি লিটার ৮৪.২৬ টাকা

নয়ডা

পেট্রোল - প্রতি লিটার ৯৬.৭৯ টাকা

ডিজেল - প্রতি লিটার ৮৯.৯৬ টাকা

গুরুগ্রাম

পেট্রোল - প্রতি লিটার ৯৭.১৮ টাকা

ডিজেল - প্রতি লিটার ৯০.০৫ টাকা

চেন্নাই

পেট্রোল - প্রতি লিটার ১০২.৬৩ টাকা

ডিজেল - প্রতি লিটার ৯৪.২৪ টাকা

Share this article
click me!