Fuel Price: জামাই ষষ্ঠীর দিন লং ড্রাইভে যাওয়ার আগে দেখে নিন পেট্রোল আর ডিজেলের দাম কত

দেশের চার মেট্রো সিটিতেই পেট্রোল আর ডিজেলের দামে তেমন কোনও পরিবর্তন হয়নি। গত ৩৬৫ দিন জ্বালানির দামে তেমন বিশষ কোনও পরিবর্তন হয়নি।

 

Web Desk - ANB | Published : May 25, 2023 3:23 AM IST

কলকাতা ও দেশের চারটি মেট্রোসিটির পেট্রোল আর ডিজেলের দাম এক নজরে দেখে নিন। কারণ প্রত্যেক দিনই প্রায় পরির্বতন করা হয় এই দাম। ২৫ মে অর্থাৎ বৃহস্পতিবার কলকাতায় পেট্রোলের দাম লিটার প্রতি ১০৬ টাকা ৩ পয়সা। আর ডিজেলের দাম ধার্য করা হয়েছে ৯২ টাকা ৭৬ পয়সা।

এবার এক নজরে দেশের বাকি তিন মেট্রো সিটির পেট্রোলের দাম দেখে নিন।

দিল্লিতে পেট্রোলের দাম ৯৬ টাকা ৭২ পয়সা। চেন্নাই ১০২ টাকা ৭৩ পয়সা। মুম্বইতে পেট্রোলের দাম ১০৬ টাকা ৩১ পয়সা।

এবার এক নজরে দেশের চার মেট্রো সিটির ডিজেলের দাম দেখে নিনঃ

দিল্লিতে ডিজেলের দাম ৮৯ টাকা ৬২ পয়সা। ৯৪ টাকা ২৭ পয়সা। চেন্নাইতে ডিজেলের ৯৪ টাকা ৩৩ পয়সা।

দেশের চার মেট্রো সিটিতেই পেট্রোল আর ডিজেলের দামে তেমন কোনও পরিবর্তন হয়নি। দেশেরই একটি ডিজিটাল সংবাদ মাধ্যমের প্রতিবেদন অনুযায়ী গত ৩৬৫ দিন জ্বালানির দামে তেমন বিশষ কোনও পরিবর্তন হয়নি। প্রায় একই রয়েছে। জামাইষষ্ঠীর দিন স্ত্রী ও শ্বশুরবাড়ির সদস্যদের নিয়ে লং ড্রাইভে যেতেই পারেন।

পেট্রোল আর ডিজেলের দাম ধার্য হওয়ার নিয়ম-

পেট্রোল আর ডিজেলের দাম ভারতে প্রতিদিনের ভিত্তিতে পরিবর্তন করা হবে। দুটি জ্বালানিতের দামই সকাল ৬টায় পরিবর্তন করা হয়। বিশ্বব্যপী তেলের দাম ঘোষণার মাত্র এক মিনিট পরেই এই দেশের পেট্রোল আর ডিজেসের দৈনিক দাম নির্ধারণ করা হয়। জ্বালানি দামের মধ্যে আবগারি শুল্ক, মূল্য সংযোগন করা হয়। ডিলালের কমিশনও এই দামের মধ্যে ধরা হয়ে থাকে। বিভিন্ন রাজ্যে ভ্যাট চার্জ বিভিন্ন আর সেক্ষেত্রে দামের পরিবর্তন করা হয়ে থাকে। পেট্রোলের খুচরা বিক্রয় মূল্য প্রায় দ্বিগুণ হয়ে যায়। বিভিন্ন কারণ জ্বালানির দাম প্রভাবিত করে। এর মধ্যে রয়েছে রুপি থেকে মার্কিন ডলারের বিনিময় হার, অপরিশোধিত তেলের দাম, বৈশ্বিক সংকেত, জ্বালানির চাহিদা ইত্যাদি। যখন আন্তর্জাতিক অপরিশোধিত তেলের দাম বাড়ে, ভারতে দাম বাড়ে।

বিভিন্ন কারণ জ্বালানির দাম বিশেষত পেট্রোলের দাম প্রভাবিত হয়। এর মধ্যে রয়েছে টাকা থেকে মার্কিন ডলারের বিনিময় হার, অপরিশোধিত তেলের দাম, বৈশ্বিক সংকেত, জ্বালানির চাহিদা ইত্যাদি। যখন আন্তর্জাতিক অপরিশোধিত তেলের দাম বৃদ্ধি পায়, তখন ভারতে দাম বেড়ে যায়। আবার বিশ্ব বাজারে অপরিশোধিত তেলের দাম কমে গেছে জ্বালানি তেলের দাম অনেক সময় কমিয়ে দেওয়া হয়।

Read more Articles on
Share this article
click me!