Fuel Price Todey: আজ কলকাতায় কতটা বাড়ল পেট্রোল আর ডিজেলের দাম, সঙ্গে দেখুন দেশের তিন মেট্রো সিটির দামও

আজ কলকাতা আর দিল্লি, চেন্নাই ও মুম্বইয়ের পেট্রোল আর ডিজলের দাম দেখে নিন এক ঝলকে।

 

Web Desk - ANB | Published : Jun 2, 2023 1:35 AM IST

মাসের দ্বিতীয় দিন। প্রথম দিনেই স্বাস্তি দিয়েছে রান্নার গ্যাসের দাম। কিছুটা হলেও কমেছে। গতকালও একই ছিল পেট্রোল আর ডিজেলের দাম। এই অবস্থায় আজের জ্বালানি তেলের দাম কী করেছে কলকাতা ও দেশের বাকি তিন মেট্রো সিটির দাম কী হয়েছে তাই দেখে নিন।

কলকাতার পেট্রোল আর ডিজেলের দাম

কলাকাতার দ্বিতীয় জুন পেট্রোলের দাম ধার্য করা হয়েছে লিটার প্রতি ১০৬ টাকা ৩ পয়সা। ডিজেলের দাম ধার্য করা হয়েছে লিটার প্রতি ৯২ টাকা ৭৬ পয়সা।

দেশের বাকি তিন মেট্রো সিটিটে পেট্রোল আর ডিজেলের দাম

এবার এক নজরে দেখে নিন দেশের তিন মেট্রো সিটির পেট্রোলের দামঃ চেন্নাইতে পেট্রোলের দাম ১০২ টাকা ৬৩ পয়সা। দিল্লিতে ৯৬ টাকা ৭২ পয়সা। মুম্বইতে ১১১ টাকা ৩৫ পয়সা।

দেশের তিন মেট্রো সিটির ডিজেলের দামঃ

চেন্নাইতে ডিজেলের দাম ৯৪ টাকা ২৪ পয়সা। দিল্লিতে লিটার প্রতি দাম ৮৯ টাকা ৬২ পয়সা। মুম্বইতে ৯৭ টাকা ২৮ পয়সা।

গতকালের তুলনায় পেট্রোল ও ডিজেলের দামে তেমন কোনও ফারাক নেই।

পেট্রোল আর ডিজেলের দাম ধার্য হওয়ার নিয়ম-

পেট্রোল আর ডিজেলের দাম ভারতে প্রতিদিনের ভিত্তিতে পরিবর্তন করা হবে। দুটি জ্বালানিতের দামই সকাল ৬টায় পরিবর্তন করা হয়। বিশ্বব্যপী তেলের দাম ঘোষণার মাত্র এক মিনিট পরেই এই দেশের পেট্রোল আর ডিজেসের দৈনিক দাম নির্ধারণ করা হয়। জ্বালানি দামের মধ্যে আবগারি শুল্ক, মূল্য সংযোগন করা হয়। ডিলালের কমিশনও এই দামের মধ্যে ধরা হয়ে থাকে। বিভিন্ন রাজ্যে ভ্যাট চার্জ বিভিন্ন আর সেক্ষেত্রে দামের পরিবর্তন করা হয়ে থাকে। পেট্রোলের খুচরা বিক্রয় মূল্য প্রায় দ্বিগুণ হয়ে যায়। বিভিন্ন কারণ জ্বালানির দাম প্রভাবিত করে। এর মধ্যে রয়েছে রুপি থেকে মার্কিন ডলারের বিনিময় হার, অপরিশোধিত তেলের দাম, বৈশ্বিক সংকেত, জ্বালানির চাহিদা ইত্যাদি। যখন আন্তর্জাতিক অপরিশোধিত তেলের দাম বাড়ে, ভারতে দাম বাড়ে।

বিভিন্ন কারণ জ্বালানির দাম বিশেষত পেট্রোলের দাম প্রভাবিত হয়। এর মধ্যে রয়েছে টাকা থেকে মার্কিন ডলারের বিনিময় হার, অপরিশোধিত তেলের দাম, বৈশ্বিক সংকেত, জ্বালানির চাহিদা ইত্যাদি। যখন আন্তর্জাতিক অপরিশোধিত তেলের দাম বৃদ্ধি পায়, তখন ভারতে দাম বেড়ে যায়। আবার বিশ্ব বাজারে অপরিশোধিত তেলের দাম কমে গেছে জ্বালানি তেলের দাম অনেক সময় কমিয়ে দেওয়া হয়।

আরও পড়ুনঃ

Weather News:স্বস্তির বৃষ্টি কবে? তাপপ্রবাহের সতর্কতা দক্ষিণবঙ্গে- উত্তরবঙ্গে অস্বস্তি অব্যাবহত

নদিয়ায় তৃণমূল নেতার আত্মীয়ের বাড়িতে বিস্ফোরণ, মজুত বোমা থেকে বিস্ফোরণ বলে দাবি বিরোধীদের

Morgan Stanley Report: ৪ ট্রিলিয়ান অর্থনীতি লক্ষ্যে ভারত, ১০ পরিবর্তন আর্থিক যুদ্ধের বড় হাতিয়ার

 

Read more Articles on
Share this article
click me!