ওয়ার্ক ফ্রম অফিস ইস্যুতে কর্মীদের ওপর বিশেষ নির্দেশ, অভিযোগ অস্বীকার করল টিসিএস

এক বিবৃতি জারি করে টিসিএসের মুখপাত্র জানিয়েছেন, TCS কর্মীদের ২৫ শতাংশের বেশি একটি নির্দিষ্ট সময়ে অফিস থেকে কাজ করতে হবে না। সপ্তাহে তিনদিন ওয়ার্ক ফ্রম অফিস করাতেই উৎসাহ দিচ্ছে কোম্পানি।

Web Desk - ANB | Published : Jun 1, 2023 10:10 AM IST

ভারতীয় আইটি জায়ান্ট টাটা কনসালটেন্সি সার্ভিসেস (টিসিএস) 'অফিস থেকে কাজ' নিয়ম লঙ্ঘন করা কর্মীদের একটি সতর্কতা জারি করেছে। এই মর্মে একটি প্রতিবেদন সামনে আসার পরে বেশ হইচই শুরু হয়। বৃহস্পতিবার অর্থাৎ নিজেদের বিরুদ্ধে ওঠা সবরকম অভিযোগ অস্বীকার করল এই সংস্থা। এক বিবৃতি জারি করে টিসিএসের মুখপাত্র জানিয়েছেন, TCS কর্মীদের ২৫ শতাংশের বেশি একটি নির্দিষ্ট সময়ে অফিস থেকে কাজ করতে হবে না। সপ্তাহে তিনদিন ওয়ার্ক ফ্রম অফিস করাতেই উৎসাহ দিচ্ছে কোম্পানি।

এর আগে, টিসিএস তার কর্মচারীদের মাসে কমপক্ষে ১২ দিন অফিসে আসার নির্দেশ দিয়েছিল। এখন সফটওয়্যার কোম্পানি বলেছে, কর্মচারীরা নির্ধারিত কাজের রোস্টার না মানলে তাদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেওয়া হবে বলে প্রতিবেদনে প্রকাশিত হয়েছিল। তবে এই অভিযোগ পুরোপুরি অস্বীকার করা হয়েছে সংস্থার তরফে।

সংবাদমাধ্যমের একটি প্রতিবেদন অনুসারে, TCS কর্মীদের নির্দেশ দিয়েছে তাদের অফিসের রিপোর্ট করার জন্য নির্ধারিত রোস্টার অনুযায়ী অবিলম্বে কাজ শুরু করতে হবে। গত বছরের অক্টোবরে, টিসিএস একটি নীতি বাস্তবায়ন করেছিল, যেখানে কর্মচারীদের প্রতি সপ্তাহে তিন দিন অফিসে উপস্থিত থাকার নির্দেশ দেওয়া হয়েছিল। গত কয়েক মাস ধরে, TCS ভারতে তার সহযোগীদের সাথে সহযোগিতায় আবার অফিস থেকে দ্রুত কাজ শুরু করছে।

TCS গত বছর বলেছিল যে এটি কর্মীদের ১০০ শতাংশ ওয়ার্ক ফ্রম হোম করার অনুমতি দেবে না। কর্মীদের সপ্তাহে তিন দিন অফিস থেকে কাজ করার জন্য ইমেল পাঠানো হয়।

সপ্তাহে তিন দিন কর্মচারীদের অফিসে কল করার TCS মডেল অনুসারে, TCS কর্মীদের ২৫ শতাংশের বেশি একটি নির্দিষ্ট সময়ে অফিস থেকে কাজ করতে হবে না বলে জানানো হয়েছিল।

কোম্পানির মোট কর্মী বেড়েছে

চলতি বছরের প্রথম ত্রৈমাসিকে অর্থাৎ জানুয়ারী-মার্চ ২০২৩-এ, TCS ৮২১ জন কর্মী নিয়োগ করেছে, যেখানে গত বছরের শেষ ত্রৈমাসিকে (অক্টোবর-নভেম্বর ২০২২) এর কর্মী সংখ্যা ২২০০ জন কর্মী হ্রাস পেয়েছে। ২০২৩ সালের ৩১শে মার্চ নাগাদ, TCS-এর মোট কর্মীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬১৪,৭৯৫- এ। ২০২২-২৩ আর্থিক বছরে, কোম্পানিটি নিজের সঙ্গে মোট ২২,৬০০ কর্মী যুক্ত করেছে। ২০২৩ সালে LinkedIn-এর একটি রিপোর্ট অনুসারে, আর্থিক পারফরম্যান্সের ভিত্তিতে সেরা কর্মক্ষেত্রের ক্ষেত্রে TCS-কে শীর্ষে রাখা হয়েছে। এর পরেই রয়েছে অ্যামাজন ও মরগান স্ট্যানলির নম্বর।

কোম্পানি রাজস্ব

দেশের বৃহত্তম আইটি পরিষেবা সংস্থা টিসিএস ২০২২-২৩ আর্থিক বছরে ২২৫,৪৫৮ কোটি টাকা আয় এবং ৪২,১৪৭ কোটি টাকা নিট মুনাফা অর্জন করেছে। কোম্পানির স্টক আজ ০.৯১% কমে ৩২৮৬ টাকায় বন্ধ হয়েছে।

Share this article
click me!