কমেছে অপরিশোধিত তেলের দাম, তাহলে দাম কমল কলকাতাতেও? জেনে নিন রবিবার কত হল পেট্রল-ডিজেলের দর

দাম না বাড়লেও, বর্তমান দাম রীতিমত ছ্যাঁকা দিচ্ছে মধ্যবিত্তের পকেটে। রবিবার দেশের কোনও রাজ্যেই পেট্রল ডিজেলের দাম বাড়েনি। কলকাতায় পেট্রল বিকোচ্ছে ১০৬.০৩ টাকায়।

Web Desk - ANB | Published : Feb 19, 2023 1:55 AM IST

বিশ্ববাজারে অপরিশোধিত তেলের দামে একাধিকবার বদল এলেও দেশীয় বাজারে তার প্রভাব নেই। পরিসংখ্যান বলছে এই মুহূর্তে পেট্রল-ডিজেলের দামে বিশেষ পরিবর্তন আসার সম্ভাবনাও নেই। দেশের চার মহানগরীতে দীর্ঘদিন ধরেই এক জায়গায় দাঁড়িয়ে জ্বালানীর দাম। গত বছরের মে মাসে শেষবারের মত পেট্রল-ডিজেলের দামে পরিবর্তন এসেছিল।

২০২২ সালের ২৭শে জুলাই থেকে দাম স্থির রেখে টানা সাত মাস ধরে কলকাতায় জ্বালানির হার অপরিবর্তিত রয়েছে। পেট্রোলের দাম পশ্চিমবঙ্গ রাজ্যের করের অন্তর্ভুক্ত। সেই কর সমেত কলকাতায় পেট্রোলের দাম আজ ১০৬.০৩ টাকা প্রতি লিটার।

তবে দাম না বাড়লেও, বর্তমান দাম রীতিমত ছ্যাঁকা দিচ্ছে মধ্যবিত্তের পকেটে। রবিবার দেশের কোনও রাজ্যেই পেট্রল ডিজেলের দাম বাড়েনি। কলকাতায় পেট্রল বিকোচ্ছে ১০৬.০৩ টাকায়। ডিজেলের দাম ৯২.৭৬ টাকা। মুম্বইতে পেট্রল ১০৬.৩১ টাকা, ডিজেলের দাম ৯৪.২৭ টাকা। চেন্নাইয়ে পেট্রলের দাম ১০২.৭৪ টাকা, ডিজেলের দাম ৯৪.৩৩ টাকা।

আজ কোন শহরে কত হল পেট্রল-ডিজেলের দাম?

দিল্লি - লিটার প্রতি পেট্রল ৯৬.৭২টাকা, ডিজেল ৮৯.৬২ টাকা।

মুম্বই - লিটার প্রতি পেট্রল ১০৬.৩১টাকা, ডিজেল ৯৪.২৭ টাকা।

চেন্নাই - লিটার প্রতি পেট্রল ১০২.৬৫ টাকা, ডিজেল ৯৪.২৫টাকা।

কলকাতা - লিটার প্রতি পেট্রল ১০৬.০৩ টাকা, ডিজেল ৯২.৭২ টাকা।

দেশের অন্যান্য শহরে কত হল পেট্রল-ডিজেলের দাম?

দেশের অন্যান্য বড় শহরগুলিতেও জ্বালানির দামে বিশেষ পরিবর্তন দেখা গেল না। বেঙ্গালুরুতে পেট্রোলের লিটার প্রতি দাম ১০১.৯৪ টাকা এবং ডিজেলের লিটার প্রতি দাম ৮৭.৮৯ টাকা। নাগপুরে পেট্রোলের লিটার প্রতি দাম ৯৭.০৪ টাকা এবং ডিজেলের লিটার প্রতি দাম ৮৯.৮৯ টাকা। জয়পুরে পেট্রোলের লিটার প্রতি দাম ১০৮. ৪৮ টাকা এবং ডিজেলের লিটার প্রতি দাম ৯৩.৭২ টাকা। জয়পুরে পেট্রোলের লিটার প্রতি দাম ১০৮. ৪৮ টাকা এবং ডিজেলের লিটার প্রতি দাম ৯৩.৭২ টাকা।এলাহবাদে পেট্রোলের লিটার প্রতি দাম ৯৬.৬৫ টাকা এবং ডিজেলের লিটার প্রতি দাম ৮৯. ৮৫ টাকা।

বলা হয়েছিল ২০২৩ সালের বাজেটে যে পণ্যগুলি ব্যয়বহুল হবে বলে আশা করা হচ্ছে তার মধ্যে একটি হল জ্বালানি। সাম্প্রতিক মাসগুলিতে পেট্রোল এবং ডিজেলের দাম বেড়েছে এবং আগামী বছরেও এই প্রবণতা অব্যাহত থাকার সম্ভাবনা রয়েছে। তবে বাজেটের আগে যাই বলা হয়ে থাক না কেন, আপাতত মধ্যবিত্তের স্বস্তি। কারণ প্রায় সাড়ে ৮ মাস দেশের একাধিক শহরে পরিবর্তন হল না জ্বালানির দামে। সেই তালিকায় রয়েছে কলকাতাও।

Share this article
click me!