GST: গুড়ের ওপর জিএসটি প্রত্যাহার, পান মশলা গুটখা নিয়েও সিদ্ধান্ত কাউন্সিলের বৈঠকে

জিএসটি কাউন্সিলের বৈঠকে কিছু পণ্যের ওপর পরিষেবা কর কমানো হয়েছে। পান মশলা আর গুটখা নিয়ে মন্ত্রী-গ্রুপের রিপোর্ট গ্রহণ করা হয়েছে।

 

Web Desk - ANB | Published : Feb 18, 2023 3:56 PM IST

জিএসটি কাউন্সিলের বৈঠকে বড় সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার। এবার থেকে তরল গুড়ের ওপর জিএসটি প্রত্যাহার করা হয়েছে। পাশাপাশি পেনসিল কাটারের ওপর জিএসটি কমানো হয়েছে। ৪৯তম জিএসটি কাউন্সিলের বৈঠকের পর নির্মলা সীতারমণ জানিয়েছেন পান মশলা আর গুটখা শিল্পের কর ফাঁকির ওপর এবার থেকে কেন্দ্রীয় সরকার নজরদারী চালাবে।

নির্মলা সীতারমণ জানিয়েছেন তরল গুড়ের ওপর জিএসটি কর প্রত্যাহার করা হয়েছে। তবে গুড় থেকে তৈরি জিনিসের ওপর ৫ শতাংশ জিএসটি লাগু করা হয়েছে। আগে থেকে যদি তা প্যাকেট বা লেবেল দেওয়া থাকে তাহলে তাও কমানোর প্রস্তাব দেওয়া হয়েছে। জিএসটি কাউন্সিলের বৈঠকে পেনসিল কাটারের ওপর জিএসটি ১৮ থেকে কমিয়ে ১২ শতাংশ করা হয়েছে। ট্যাগ-ট্র্যাকিং ডিভাইস বা ডেলা লাগাবার মত ডিভাইসের জিএসটি প্রত্যাহার করা হয়েছে।

অন্যদিকে কাউন্সিল ২০২২-২৩এর পরের GSTR-9 ফর্মে বার্ষিক রিটার্ন জমা দিতে দেরী করার জন্য অতিরিক্ত কর দিতে হবে- এমনই সুপারিশ করেছে। যাদের ২০ কোটি টাকা পর্যন্ত বছরে আর্থিট টার্নওভার রয়েছে তাদের জন্য এই আইন লাগু করা হয়েছে। নির্মলার সুপারিশ অনুযায়ী যাদের বছরে আর্থিক টার্নওভাব ৫ কোটি টাকা পর্যন্ত লেটফি প্রতিদিন ৫০ টাকা। যাদের সর্বাধিক ০.০৪ শতাংশ সাপেক্ষে। ৫ কোটি টাকার বেশি ও ২০ কোটি টাকার পর্যন্ত হলে জরিমান দিন প্রতি ১০০ টাকা দিতে হবে।

এদিন নির্মলা জানিয়েছেন পান মশলা ও গুটখার কর ফাঁকি নিয়ে মন্ত্রিদের গ্রুপ পণ্য পরিষেবা কর আর আপিল ট্রাইবুনালে যে রিপোর্ট দিয়েছিল তা খতিয়ে দেখা হয়েছে। কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা আরও জানিয়েছে, জিএসটি কাউন্সিল কিছু পরিবর্তনের জিএসটি আপিল ট্রাইব্যুনালের মন্ত্রীদের গ্রুপের রিপোর্ট গ্রহণ করেছে। চূড়ান্ত খসড়ায় সংশোধনগুলি রাজ্যের অর্থমন্ত্রীদের কাছে পাঠিয়ে দেওয়া হবে।

হরিয়ানার উপ-মুখ্যমন্ত্রী দুশ্যন্ত চৌতালার সভাপতিত্বে গতবছর জুলাই মাসে আপিল ট্রাইব্যুনাল সংক্রান্ত জিওএম গঠিত হয়েছিল। প্যানেল পরামর্শ দিয়েছে ট্রাইব্যুনালগুলিতে সভাপতি হিসেবে সুপ্রিম কোর্টের একজন অবসরপ্রাপ্ত বিচারপতি ছাড়াও কেন্দ্র ও রাজ্যগুলির দুজন বিচারবিভাগীয় সদস্য ও একজন করে টেকনিক্যাল সদস্য থাকা জরুরি।

এদিন জিএসটি কাউন্সিলের বৈঠকের পর নির্মলা বলেন, 'আমরা আজ ঘোষণা করছি যে জিএসটি ক্ষতিপুরণের মুলতুবি থাকা ব্যালেন্সের সম্পূর্ণ বকেয়া আজকেই সাফ হবে যাবে।' জিএসটি ক্ষতিপুরণের মোট বয়েকা ছিল ১৬ হাজার ৯৮২ কোটি টাকা। কেন্দ্রীয় অর্থমন্ত্রী বলেছেন, যদিও এই পরিমাণটি প্রকৃতপক্ষে আজ পর্যন্ত ক্ষতিপুরণ তহবিলে পাওয়া যায় না। আমরা আমাদের নিজস্ব সংস্থা থেকে এই পরিমাণ টাকা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। একই পরিমাণ অর্থ ভবিষ্যতে সেস সংগ্রহ থেকে পুনরুদ্ধার করা হবে। নির্মলা আরও বলেন পাঁচ বছরের বকেয়া অর্থ দিয়ে দেওয়া হবে।

আরও পড়ুনঃ

GST: পাঁচ বছরের বকেয়া মিটিয়ে দেওয়া হবে , মমতার দাবি মেনে জিএসটি কাউন্সিলের বৈঠকে ঘোষণা নির্মলার

'শিক্ষ বাংলায় অশিক্ষায় পরিণত হয়েছে', ধর্মেন্দ্র প্রধানের মন্তব্যের পাল্টা উত্তরপ্রদেশ খোঁচা কুণালের

উত্তর ভারতের প্রথম পরমাণু বিদ্যুৎ কেন্দ্র হচ্ছে দিল্লির কাছেই, রইল বিস্তারিত তথ্য

Share this article
click me!