General Budget 2023 এখন আপনারও নিজের বাড়ি হবে, প্রধানমন্ত্রী আবাস যোজনা নিয়ে বাজেটে বড় ঘোষণা

এই প্রকল্পের আওতায় আরও বেশি লোককে সুবিধা দেওয়া হবে। গ্রামীণদের জন্য প্রধানমন্ত্রী গ্রামীণ এবং শহরের নাগরিকদের জন্য শহুরে আবাসনের অধীনে বাড়ি তৈরি করা হবে।

 

Web Desk - ANB | Published : Feb 1, 2023 11:27 AM IST / Updated: Feb 01 2023, 05:09 PM IST

কেন্দ্রীয় সরকারের উচ্চাভিলাষী প্রকল্প প্রধানমন্ত্রী আবাস যোজনা সম্পর্কে কেন্দ্রীয় বাজেট ২০২৩-এ একটি বড় ঘোষণা করা হয়েছে। মানুষের ঘরের স্বপ্ন পূরণে বাজেটে আগের চেয়ে বেশি বাজেট দেওয়ার ঘোষণা দিয়েছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। এখন এই প্রকল্পের আওতায় আরও বেশি লোককে সুবিধা দেওয়া হবে। গ্রামীণদের জন্য প্রধানমন্ত্রী গ্রামীণ এবং শহরের নাগরিকদের জন্য শহুরে আবাসনের অধীনে বাড়ি তৈরি করা হবে।

PM Awas Yojana Budget- এর বাজেট কত বাড়ানো হয়েছে?

কেন্দ্রীয় সরকার ২০২৩ সালের বাজেটে প্রধানমন্ত্রী আবাস যোজনা ৬৬ শতাংশ বাড়িয়েছে। এখন এর আওতায় বাজেট কমিয়ে ৭৯০০০ কোটি টাকা করা হয়েছে। এই বাজেট বাড়ির সংখ্যা বাড়াতে সাহায্য করবে। এর সঙ্গে, অর্থমন্ত্রী বিশ্বকর্মা কৌশল বিকাশ যোজনার অধীনে আদিবাসীদের জন্য ১৫,০০০ কোটি টাকা যোগ করেছেন।

কে পাবেন পিএম আবাস যোজনার সুবিধা-

দেশের দরিদ্র পরিবারগুলিকে প্রধানমন্ত্রী আবাস যোজনার সুবিধা দেওয়া হচ্ছে। এই প্রকল্পটি ২০১৫ সালে শুরু হয়েছিল এবং এই প্রকল্পের অধীনে ২০২৪ সালের মধ্যে সকলকে পাকা বাড়ি দেওয়ার লক্ষ্য নির্ধারণ করা হয়েছিল। এর আওতায় শহর ও গ্রামীণ দুই শ্রেণীর লোকদের জন্য বাড়ি বা পরিমাণ বরাদ্দ করা হয়।

২০২২-২৩ সালের বাজেটে প্রকল্পের বাজেট কত ছিল

২০২২ সালে উপস্থাপিত বাজেটে, প্রধানমন্ত্রী আবাস যোজনার জন্য ৪৮০০০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছিল এবং ২০২৪ সালের মধ্যে সকলকে পাকা বাড়ি দেওয়ার লক্ষ্য নির্ধারণ করা হয়েছিল। এমন পরিস্থিতিতে এবার কেন্দ্রীয় বাজেটে প্রধানমন্ত্রী আবাস যোজনার বাজেট বাড়ানো হতে পারে বলে আশা করা হচ্ছিল। আপনিও যদি এই স্কিমের অধীনে যোগ্য হন, তাহলে আপনিও এই স্কিমের সুবিধা নিতে পারেন।

আরও পড়ুন- ঘরে বসে বিচার, ই-কোর্ট কী শুনানি কীভাবে হবে, যার জন্য বাজেটে দেওয়া হল ৭ হাজার কোটি টাকা

আরও পড়ুন-  বাজেটের ফলে বিয়ের মৌসুমে সোনা-রুপোর দাম কেমন প্রভাব পড়ল, মধ্যবিত্তের চিন্তা ঘুচলো কি না দেখে নিন

আরও পড়ুন-  Budget for women ২০২৩ সালের বাজেটে মহিলারা পেলেন বিশেষ উপহার, বাজেটে বড় ঘোষণা

প্রধানমন্ত্রী আবাস যোজনার সুবিধা নিতে কী করতে হবে

আপনি যদি এই স্কিমের সুবিধা নিতে চান, তাহলে আপনাকে অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে আবেদন করতে হবে। আবেদন করার পর নথিপত্র যাচাই-বাছাই করা হবে। এর পাশাপাশি, অফিসার দ্বারা আপনার বাড়ি পরিদর্শন করা হবে। সঠিক পাওয়া গেলে এই প্রকল্পের আওতায় সুবিধা দেওয়া হবে। আপনি গ্রাম উন্নয়ন আধিকারিক এবং গ্রাম প্রধানের সাহায্যে প্রধানমন্ত্রী আবাস যোজনার জন্য আবেদন করতে পারেন।

Read more Articles on
Share this article
click me!