Budget Highlight: আরও শক্তি বাড়ছে CBI-র? নির্মলার বাজেটে বরাদ্দ আরও বাড়ল কেন্দ্রীয় তদন্ত ব্যুরোর

বাজেটে গতবারের তুলনা অর্থবরাদ্দ বাড়ল কেন্দ্রীয় তদন্ত ব্যুরোর। সিবিআই-এর আধুনিকীকরণ-সহ একাধিক খাতে হবে বরাদ্দ অর্থ খরচ।

 

Web Desk - ANB | Published : Feb 1, 2023 10:32 AM IST

পশ্চিমবঙ্গ-সহ দেশের একাধিক রাজ্যে সক্রিয় কেন্দ্রীয় এজেন্সি। সিবিআি, এনআইএ, ইডি-র মত সংস্থাগুলি একাধিক রাজ্যে দুর্নীতির বিরুদ্ধে একের পর এক পদক্ষেপ নিচ্ছে। যানিয়ে রীতিমত সরব এই রাজ্যের মুখ্যমন্ত্রী-সহ বিরোধী রাজনৈতিক নেতারা। কেন্দ্রের বিরুদ্ধে বিরোধী দলগুলির কণ্ঠরোধ করা হচ্ছে বলেও অভিযোগ করে থাকে বিরোধীরা। কিন্তু সেইসব উপেক্ষা করেই কেন্দ্রীয় সরকার ২০২৩-২৪ সালের কেন্দ্রীয় বাজাটে কেন্দ্রীয় তদন্ত ব্যুরোর জন্য ৯৪৬ কোটি টাকা বরাদ্দ করেছে। যা গতবারের তুলনায় ৪.৪ শতাংশ বেশি। কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণের ঘোষণাতে স্পষ্ট সিবিআইকে ঢেলে সাজানোর পরিকল্পনা নিয়েছে কেন্দ্রীয় সরকার।

কৃত্রিম বুদ্ধিমত্তা, ক্রিপ্টোকারেন্সি, ডার্কনেটের আধিপত্য, ব্যাঙ্ক জালিয়াতির মত একাধিক অপরাধ ও বিদেশের আদালতে চলমান হাইপ্রোফাইল প্রত্যাপর্ণ মামলার মত উদীয়মান অপরাধগুলি মোকাবিলা করার জন্য দেশের প্রধান তদন্ত সংস্থাকে আরও বেশি সক্রিয় করা হবে। এছাড়াও দেশেরই বিভিন্ন রাজ্যের হাইকোর্ট ও সুপ্রিম কোর্টে একাধিক মামলা চলছে। সেই কারণেই এই অতিরিক্ত অর্থবরাদ্দ বলেও মনে করেছে বিশেষজ্ঞরা।

কেন্দ্রীয় তদন্ত ব্যুরো ২০২২ - ২৩ সালের বাজেটে নিজের এক্তিয়ারভুত বিষয়গুলি পরিচালনা করার জন্য ৮৪১.৯৬ কোটি কারা পেয়েছিল। পরে তা সংশোধন করে বরাদ্দ বাড়িয়ে করা হয়েছিল ৯০৬.৫৯ কোটি টাকা। বুধবার নির্মলা সীতারমণ বাজেট বক্তৃতায় জানান ২০২৩-২৪ সালে এই সংস্থাকে ৯৪৬.৫১ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। বাজেট নথিতে বলা হয়েছে, সেন্ট্রাল ব্যুরো অব ইনভেন্টিগেশনের প্রতিষ্ঠা সম্পর্কিত ব্যায়ের জন্য এই টাকা বরাদ্দ করা হয়েছে। এই সংস্থাটি একাধিক দুর্নীতির বিরুদ্ধে তদন্ত করছে আর মামলা লড়ছে।

CBIএর প্রশিক্ষণ কেন্দ্রের আধুনিকীকরণ, প্রযুক্তগত ও ফরেনসিক ইউনিট স্থাপন, সংস্থার আধুনিকীকরণ, সংস্থার কার্যালয়ের জন্য প্রয়োজনীয় জমি কেনা, অফিস, বাসস্থান তৈরিতে এই অর্থ সংস্থাটি খরচ করতে পারবে বলেও জানান হয়েছে বাজেটে।

আরও পড়ুনঃ

Budget 2023: দাম বাড়ছে গয়না-গাড়ির, দাম কমছে সাইকেল-সহ অনেক জিনিসের- রইল পুরো তালিকা

Budget 2023 New Incom Tax: ৮৭ মিনিটের বাজেট বক্তৃতায় মধ্যবিত্তকে স্বস্তি দিয়ে আয়কর ছাড়ের কথা ঘোষণা নির্মলার

লাল সিল্কের শাড়ি পরে রাষ্ট্রপতির কাছে কেন্দ্রীয় অর্থমন্ত্রী, নির্মলার বাজেট রয়েছে ডিজিটাল ট্যাবলেটে

Read more Articles on
Share this article
click me!