PM Suryoday Yojana: এবার বিনামূল্যে মিলবে ৩০০ ইউনিট বিদ্যুত্‍, মোদি সরকারের এই সুবিধা কাদের মিলবে জেনে নিন

বিদ্যুৎ উৎপাদনের জন্য তাদের খালি ছাদের যথাযথ ব্যবহার করতে পারে। বিদ্যুৎ গ্রাহকদের সোলার প্যানেল বসানোর জন্য জমি কিনতে হবে না। দরিদ্র শ্রেণী, মধ্যবিত্ত এবং দুঃস্থ পরিবার এই প্রকল্পের জন্য যোগ্য হবেন।

 

deblina dey | Published : Feb 4, 2024 8:34 AM IST

অর্থমন্ত্রী নির্মলা সীতারমন বাজেটের বক্তৃতায় বলেছিলেন যে প্রধানমন্ত্রী সূর্যোদয় যোজনার অধীনে ৩০০ ইউনিট বিদ্যুৎ বিনামূল্যে পাওয়া যাবে। এই প্রকল্পের আওতায় এক কোটি বাড়ির ছাদে সোলার প্যানেল বসানো হবে। প্রধানমন্ত্রী সূর্যোদয় যোজনা গ্রাহকদের বিদ্যুৎ বিল কমিয়ে দেবে এবং প্রচুর অর্থ সাশ্রয় করবে।

এই স্কিমের জন্য যোগ্য লোকেরা বিদ্যুৎ উৎপাদনের জন্য তাদের খালি ছাদের যথাযথ ব্যবহার করতে পারে। বিদ্যুৎ গ্রাহকদের সোলার প্যানেল বসানোর জন্য জমি কিনতে হবে না। দরিদ্র শ্রেণী, মধ্যবিত্ত এবং দুঃস্থ পরিবার এই প্রকল্পের জন্য যোগ্য হবেন।

ছাদে সোলার স্কিমে বিনামূল্যে বিদ্যুতের ঘোষণা, এই স্টকগুলিতে চোখ রাখুন-

রুফটপ সোলার স্কিমের আওতায় প্রতি মাসে ৩০০ ইউনিট বিদ্যুৎ বিনামূল্যে দেওয়া হবে। সম্প্রতি প্রধানমন্ত্রী সূর্যোদয় যোজনা ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী মোদী। এর আওতায় সারাদেশে এক কোটি বাড়িতে ছাদে সোলার প্যান বসানো হবে। এই কারণে, টাটা পাওয়ার, এইচপিএল ইলেকট্রিক, আরইসি, বোরোসিল রিনিউয়েবল, স্টার্লিং এবং উইলসন রিনিউয়েবল এবং ওয়েবসোল এনার্জি-এর মতো স্টকগুলিতে নজর রাখুন৷

এই স্কিমটি লঞ্চ করার সময় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছিলেন যে এটিকে সফল করতে একটি বড় জাতীয় প্রচার চালাতে হবে। সরকার ২০১৪ সালে সৌভাগ্য প্রকল্প শুরু করেছিল। এতে বাড়ির ছাদে সোলার প্যানেল বসিয়ে ২০২২ সালের মধ্যে ৪০ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়। সরকারি তথ্য অনুযায়ী, ২০২৩ সালের ডিসেম্বর নাগাদ এই প্রকল্পের মাধ্যমে মাত্র ১১ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা যাবে। এখন, এই প্রকল্পকে গতি দিতে, প্রধানমন্ত্রী সর্বোদয় যোজনা চালু করা হয়েছে। এতে শুধু দরিদ্র ও মধ্যবিত্ত পরিবারই উপকৃত হবে।

কি লাভ হবে-

এই স্কিমের সুবিধা নেওয়া গ্রাহকদের কম বিদ্যুৎ বিল থাকবে এবং বার্ষিক ১৮ হাজার টাকা পর্যন্ত সাশ্রয় হবে৷ এই স্কিমের জন্য যোগ্য লোকেরা বিদ্যুৎ উৎপাদনের জন্য তাদের খালি ছাদের যথাযথ ব্যবহার করতে পারে। বিদ্যুৎ গ্রাহকদের সোলার প্যানেল বসানোর জন্য জমি কিনতে হবে না। এতে কার্বন নিঃসরণ কমবে এবং দেশে উন্নত পরিবেশের প্রসার বাড়বে।

যারা উপকৃত হবে-

প্রধানমন্ত্রী সূর্যোদয় যোজনার সুবিধা প্রত্যেক ভারতীয়ের জন্য উপলব্ধ হবে যারা সরকারি পরিষেবার সঙ্গে যুক্ত নন। সুবিধাভোগীর বার্ষিক আয় ১.৫ লাখ টাকার বেশি হওয়া উচিত নয়। দরিদ্র শ্রেণী, মধ্যবিত্ত এবং অভাবী লোকেরা এই প্রকল্পের জন্য যোগ্য হবেন। আবেদনকারীর অবশ্যই আধার কার্ড, ঠিকানার প্রমাণ, বিদ্যুৎ বিল, ব্যাঙ্কের পাসবুক, পাসপোর্ট সাইজের ছবি বা রেশন কার্ডের মতো নথি থাকতে হবে।

কিভাবে আবেদন করতে হবে-

প্রধানমন্ত্রী সূর্যোদয় যোজনার জন্য আবেদন করতে আপনাকে অফিসিয়াল ওয়েবসাইট https://solarrooftop.gov.in/-এ যেতে হবে। এর পর আপনাকে হোম পেজে এপ্ল্যাই সিলেক্ট করতে হবে। ব্যবহারকারীকে তার রাজ্য এবং জেলা অনুসারে সমস্ত তথ্য সরবরাহ করতে হবে। বিদ্যুৎ বিল নম্বর দেওয়ার পর বিদ্যুৎ খরচের তথ্য ও প্রাথমিক তথ্য, সোলার প্যানেলের বিবরণ দিতে হবে।

Share this article
click me!