Rail Budget 2023: রেল বাজেট ২.৪০ লক্ষ কোটি টাকা, ঘোষণা অর্থমন্ত্রীর

বুধবার সংসদে বাজেট পেশ করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। ২০২৩-২৪ অর্থবর্ষের বাজেটে রেলের উন্নতির উপর বিশেষ জোর দেওয়ার কথা জানালেন অর্থমন্ত্রী। রেল বাজেট বৃদ্ধি করা হয়েছে।

Web Desk - ANB | Published : Feb 1, 2023 7:37 AM IST / Updated: Feb 01 2023, 01:53 PM IST

২০২৩-২৪ অর্থবর্ষের বাজেটে রেলের জন্য বরাদ্দ বাড়িয়ে করা হল ২.৪০ লক্ষ কোটি টাকা। বুধবার সংসদে বাজেট বক্তব্যে এই ঘোষণা করলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। ২০১৩-১৪ অর্থবর্ষে রেল বাজেটে যে অর্থ বরাদ্দ করা হয়েছিল, তার চেয়ে এবার ৯ গুণ বেশি অর্থ বরাদ্দ করা হল। গত এক দশকের মধ্যে এবারই বাজেটে রেলের জন্য বরাদ্দ সবচেয়ে বেশি। ২০২২-২৩ অর্থবর্ষের বাজেটে রেলের জন্য যে অর্থ বরাদ্দ করা হয়েছিল, এবার তার ৪ গুণ বেশি অর্থ বরাদ্দ করা হয়েছে। কেন্দ্রীয় অর্থমন্ত্রী জানিয়েছেন, দেশজুড়ে পরিবহণের ক্ষেত্রে ১০০টি গুরুত্বপূর্ণ পরিকাঠামো সংক্রান্ত প্রকল্পের জন্য ৭৫ হাজার কোটি টাকা বরাদ্দ করা হচ্ছে। এর মধ্যে রেলের পরিকাঠামো সংক্রান্ত প্রকল্পও রয়েছে। ফ্রেট করিডোরের ক্ষেত্রেও অর্থ বরাদ্দ করা হচ্ছে। বরাবরই কেন্দ্রীয় বাজেটে রেলের উপর জোর দেওয়া হয়। এবারও তার ব্যতিক্রম হয়নি। রেলমন্ত্রী আলাদা করে এখন আর বাজেট পেশ করেন না। তবে রেল বাজেটের গুরুত্ব কমেনি। ২০১৪ সালে নরেন্দ্র মোদী প্রধানমন্ত্রী হওয়ার পর থেকে এখনও পর্যন্ত যতবার বাজেট পেশ করা হয়েছে, তার মধ্যে এবারই রেলের জন্য সবচেয়ে বেশি অর্থ বরাদ্দ করা হল।

রেলের জন্য অর্থ বরাদ্দ বৃদ্ধি, পরিকাঠামোর উন্নতি ছাড়াও অর্থমন্ত্রী জানিয়েছেন, রাজ্য ও শহরগুলিকে নগরোন্নয়নের উপর জোর দেওয়ার ব্যপারে উৎসাহ দেওয়া হবে। যে ১০০টি পরিকাঠামো সংক্রান্ত প্রকল্প সবচেয়ে গুরুত্বপূর্ণ, সেগুলিকে চিহ্নিত করে এই প্রকল্পগুলি বাস্তবায়িত করার উপর জোর দেওয়া হবে। অর্থমন্ত্রী জানিয়েছেন, অমৃতকালে পরিকাঠামোর উন্নতি এবং আর্থিক বিষয় সংক্রান্ত পরিকল্পনার জন্য বিশেষজ্ঞদের নিয়ে কমিটি গঠন করা হবে।

রেলে বেসরকারি বিনিয়োগও বৃদ্ধি পাবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী। দেশে পরিকাঠামো ক্ষেত্রে বেসরকারি বিনিয়োগের পরিমাণ বাড়ানো হচ্ছে। রেলের পাশাপাশি সড়ক, শহরাঞ্চলের পরিকাঠামো ও বিদ্যুৎ ক্ষেত্রে বেসরকারি বিনিয়োগ বাড়ছে। এতদিন এই ক্ষেত্রগুলিতে সরকারই বিনিয়োগ করত। তবে এখন বেসরকারি বিনিয়োগের পথ খুলে দেওয়া হয়েছে। বিভিন্ন পরিকাঠামো সংক্রান্ত ক্ষেত্রের মতোই রেলের প্রকল্পগুলিতেও বেসরকারি সংস্থাগুলি আরও বেশি অর্থ বিনিয়োগ করা হবে।

অর্থমন্ত্রী বাজেট পেশ করার পরেই রেলের পরিকাঠামো সংক্রান্ত সংস্থাগুলির শেয়ারের দর বৃদ্ধি পেয়েছে। এটাই দেখিয়ে দিচ্ছে, রেল বাজেটে খুশি শিল্প ও বাণিজ্য মহল। 

এদিন সংসদে অর্থমন্ত্রী জানান, ভারতীয় অর্থনীতি ঠিক পথেই এগোচ্ছে। উজ্জ্বল ভবিষ্যতের দিকে এগিয়ে চলেছে ভারত। 

আরও পড়ুন-

Budget 2023: সিগারেটের ওপর কর আরও বাড়ল, কমল মোবাইল ফোনের যন্ত্রাংশের আমদানি শুল্ক

Budget for women ২০২৩ সালের বাজেটে মহিলারা পেলেন বিশেষ উপহার, বাজেটে বড় ঘোষণা

Budget 2023 New Incom Tax: ৮৭ মিনিটের বাজেট বক্তৃতায় মধ্যবিত্তকে স্বস্তি দিয়ে আয়কর ছাড়ের কথা ঘোষণা নির্মলার

Read more Articles on
Share this article
click me!