Raksha Bandhan 2023: এসআইপি, গোল্ড ইটিএফ, গ্রিন এফডি, রাখিতে দিতে পারেন বিশেষ উপহার

রাখিতে ভাই-বোনকে নানা উপহার দেওয়া হয়। তার মধ্যে যেমন ছোটখাটো উপহার থাকে, তেমনই দামী উপহারও থাকে। এবার ভবিষ্যতের কথা ভেবে একটু অন্যরকম উপহার দেওয়া যেতে পারে।

Soumya Gangully | Published : Aug 29, 2023 11:14 AM IST / Updated: Aug 29 2023, 05:22 PM IST

সারা বছর দাদা-ভাইয়ের যাতে কোনওরকম বিপদ বা সমস্যা না হয়, সেই শুভকামনা করে হাতে রাখি বেঁধে দেন দিদি-বোন। ভাই-দাদা টাকা, গয়না, স্মার্টফোন, রিস্ট ওয়াচ, প্রসাধনী, জামাকাপড়-সহ নানা ধরনের উপহার দেন। রাখি উপলক্ষে শপিং মল, ই-কমার্স সাইট, দোকানগুলিতে নানা অফারও থাকে। তবে এবার ভাই-বোনকে রাখিতে একটু আলাদা উপহার দেওয়া যেতে পারে। এখন সবাই আর্থিক ভবিষ্যৎ নিয়ে ভাবনা-চিন্তা করেন। সবাই আর্থিকভাবে স্বনির্ভর হওয়ার চেষ্টা করেন। সে কথা মাথায় রেখেই ভাই-বোনকে এমন কোনও আর্থিক বিষয়ক উপহার দেওয়া যেতে পারে যাতে তার ভবিষ্যৎ সুরক্ষিত হয়।

এবারের রাখিতে ভাই-বোনকে সিস্টেমেটিক ইনভেস্টমেন্ট প্ল্যান (এসআইপি) উপহার হিসেবে দেওয়া যেতে পারে। মিউচুয়াল ফান্ডে এখন অনেকেই বিনিয়োগ করছেন। ঝুঁকি ও ঝুঁকি ছাড়া বিনিয়োগ করা যায়। ভবিষ্যতের আর্থিক প্রয়োজনের কথা মাথা রেখে নির্দিষ্ট পরিকল্পনা অনুযায়ী অনেকে এসআইপি-তে বিনিয়োগ করেন। দেশ-বিদেশে বেড়াতে যাওয়া, ব্যবসায় অর্থ বিনিয়োগ, ফ্ল্যাট কেনা, গাড়ি কেনার মতো চাহিদা পূরণ করার ক্ষেত্রে এসআইপি খুব ভালো মাধ্যম হয়ে উঠেছে। সেই কারণে ভাই-বোনকে এসআইপি করে দেওয়া যায়।

এবারের রাখিতে ভাই-বোনকে স্বাস্থ্যবিমাও করে দেওয়া যেতে পারে। চিকিৎসার খরচ দিন দিন বাড়ছে। হাসপাতালে ভর্তি হলে প্রচুর টাকা খরচ হয়ে যায়। তাছাড়া দুর্ঘটনার কথাও বলা যায় না। সব আশঙ্কার কথা মাথায় রেখেই স্বাস্থ্যবিমা করা যেতে পারে। ভাই বা বোনের জন্য স্বাস্থ্যবিমা করে নিজেই প্রিমিয়াম দেওয়া যায়।

ভাই বা বোনের জন্য সেভিংস ব্যাঙ্ক অ্যাকাউন্ট বা ডিম্যাট অ্যাকাউন্টও করে দেওয়া যেতে পারে। সব বয়সের মানুষেরই ব্যাঙ্কিং পরিষেবার সঙ্গে যুক্ত হওয়া উচিত। দেশে এখন ডিজিট্যাল পেমেন্টের উপর জোর দেওয়া হচ্ছে। অনেকেই শেয়ার বাজারে বিনিয়োগ করছেন। সেই কারণেই সেভিংস অ্যাকাউন্ট বা ডিম্যাট অ্যাকাউন্ট খুলে দেওয়া যেতে পারে।

উপহার হিসেবে সোনা সবসময়ই ভালো। এবারের রাখিতে উপহার হিসেবে সোনার গয়না বা ডিজিট্যাল সোনা দেওয়া যেতে পারে। গোল্ড ইটিএফ-ও উপহার দেওয়া যেতে পারে। ভবিষ্যতের আর্থিক সুরক্ষার জন্য ইটিএফ বা গোল্ড সেভিংস স্কিম খুবই ভালো।

ভাই বা বোনের জন্য গ্রিন ফিক্সড ডিপোজিট বা রেকারিং ডিপোজিটও করে দেওয়া যেতে পারে। ভবিষ্যতের আর্থিক চাহিদা পূরণের ক্ষেত্রে এই ধরনের বিনিয়োগ বিশেষ উপযোগী। 

শেয়ার বাজারে বিনিয়োগও বেশ ভালো। ভাই বা বোনের ভবিষ্যতের কথা মাথায় রেখে দীর্ঘমেয়াদী বিনিয়োগের পরিকল্পনা করে রাখির উপহার হিসেবে ব্লু চিপ কোম্পানির শেয়ার কিনে দেওয়া যেতে পারে। তার ফলে ভবিষ্যতে আর্থিক লাভ হতে পারে।

আরও পড়ুন-

Raksha Bandhan 2023: রাখির দিন ভাই-বোনকে কী ফ্যাশনেবল উপহার দিচ্ছেন?

Raksha Bandhan Wishes & Quotes: ভাই-বোন উৎসব রাখি পূর্ণিমা উপলক্ষে সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুন এই সেরা ১০ শুভেচ্ছা বার্তা

১২০ টাকার লটারির টিকিট কেটে কোটিপতি মানিকচকের ডালপুরি বিক্রেতা ভানু মণ্ডল

Read more Articles on
Share this article
click me!