রতন টাটার প্রতিশোধ! ফোর্ডকে কীভাবে হার মানালেন, জানুন এই গোপণ কাহিনি

স্বপ্নের প্রকল্প টাটা ইন্ডিকা গাড়ি লঞ্চ করার পর ফোর্ডের চেয়ারম্যানের অপমানের শিকার হয়েছিলেন রতন টাটা। কিন্তু পরবর্তীকালে ফোর্ডের আর্থিক সংকটের সময় জাগুয়ার ও ল্যান্ড রোভার কিনে নিয়ে সেই অপমানের বদলা নেন তিনি।

deblina dey | Published : Oct 10, 2024 10:26 AM IST / Updated: Oct 10 2024, 03:57 PM IST

14

যারা আমাদের অপমান করে তাদের প্রতিশোধ নিতে চাইলে, তাদের কল্পনার বাইরে সাফল্য অর্জন করতে হবে - এই উক্তিটি রতন টাটার ক্ষেত্রে যথার্থ প্রযোজ্য। ফোর্ডের চেয়ারম্যানকে কীভাবে হার মানালেন রতন টাটা?

নব্বইয়ের দশকে টাটা ইন্ডিকা গাড়ি লঞ্চ করেছিলেন রতন টাটা। একটি গুরুত্বপূর্ণ মাইলফলক হিসেবে বিবেচিত এই গাড়িগুলি প্রত্যাশিত সাড়া পায়নি। বিক্রি কম হওয়ায়, গাড়ির বিভাগটি বিক্রি করার সিদ্ধান্ত নেন টাটা।

24

১৯৯৯ সালে, টাটা তাঁর গাড়ির বিভাগটি ফোর্ড মোটরস-এর কাছে বিক্রি করতে চেয়েছিলেন। রতন টাটা এবং তাঁর দল আমেরিকার ডেট্রয়েটে ফোর্ডের চেয়ারম্যান বিল ফোর্ডের সাথে দেখা করেন। তিন ঘণ্টার বৈঠকে, ফোর্ডের চেয়ারম্যান রতন টাটাকে অপমান করেন।

গাড়ি তৈরি সম্পর্কে কোনও জ্ঞান ছাড়াই টাটা মোটরস শুরু করা উচিত হয়নি বলে টাটাকে অপমান করেছিলেন ফোর্ডের চেয়ারম্যান। ২০১৫ সালে একটি সাক্ষাৎকারে প্রবীণ কাদের এই ঘটনাটি উল্লেখ করেছিলেন।

34

টাটা গ্রুপের একজন কর্মকর্তা বলেন, "তোমরা যাত্রীবাহী গাড়ি সম্পর্কে কিছুই জানো না, কেন ব্যবসা শুরু করেছ? তোমাদের গাড়ির বিভাগটি কিনে আমরা তোমাদের সাহায্য করছি।"

বৈঠকের পর, রতন টাটা ইন্ডিকা গাড়ির বিভাগটি বিক্রি না করার সিদ্ধান্ত নেন। টাটা মোটরস এবং ইন্ডিকা মডেল উন্নত করার জন্য কঠোর পরিশ্রম করেন। গাড়ির নতুন সংস্করণ লঞ্চ করা হয়। এই গাড়িটি জনপ্রিয়তা লাভ করে এবং টাটার সবচেয়ে বেশি বিক্রিত গাড়িগুলির মধ্যে একটিতে পরিণত হয়।

44

৯ বছর পর, টাটার সুযোগ আসে। ২০০৮ সালের আর্থিক মন্দার পর ফোর্ড দেউলিয়ার দ্বারপ্রান্তে ছিল। এবার পরিস্থিতি উল্টে যায়। রতন টাটা, ফোর্ডের জাগুয়ার এবং ল্যান্ড রোভার ব্র্যান্ড কিনতে আগ্রহ প্রকাশ করেন। ২০০৮ সালের জুনে, টাটা মোটরস ২.৩ বিলিয়ন ডলারে এই ব্র্যান্ডগুলি কিনে নেয়।

তখন বিল ফোর্ড, রতন টাটাকে ধন্যবাদ জানিয়ে বলেন যে তাদের গাড়ি কেনার মাধ্যমে তিনি বিরাট সাহায্য করেছেন। টাটা গ্রুপ শুধু JLR কিনেইনি, তারা এটিকে অত্যন্ত সফল প্রকল্পে পরিণত করেছে।

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos