সুকন্যা সমৃদ্ধি যোজনায় বদলে গেল এই গুরুত্বপূর্ণ নিয়ম! ভুলেও করেও এটা করবেন না

মেয়েদের উন্নতিকে মাথায় রেখে কেন্দ্রীয় সরকার চালু করা সুকন্যা সমৃদ্ধি যোজনায় সরকার গুরুত্বপূর্ণ পরিবর্তন এনেছে।

deblina dey | Published : Oct 6, 2024 6:05 PM IST

15

সেপ্টেম্বর শেষ হয়ে অক্টোবর মাস শুরু হয়ে গেছে। এই পরিস্থিতিতে, ১ অক্টোবর থেকে নতুন মাসের শুরুতে সুকন্যা সমৃদ্ধি যোজনার নিয়মে বড় ধরনের পরিবর্তন আনা হয়েছে। নতুন নিয়ম অনুসারে, এই প্রকল্পের অ্যাকাউন্ট শুধুমাত্র মেয়ের বাবা-মা বা তার আইনী অভিভাবকই খুলতে বা পরিচালনা করতে পারবেন। অর্থাৎ এখন মেয়ের দাদা, দিদা বা অন্য আত্মীয়রা এই অ্যাকাউন্ট পরিচালনা করতে পারবেন না।

25

এই কাজ না করলে বন্ধ হয়ে যাবে সুকন্যা অ্যাকাউন্ট
নতুন নিয়ম অনুযায়ী, সুকন্যা সমৃদ্ধি যোজনার (SSY নতুন নিয়ম) অধীনে, কেবলমাত্র মেয়েদের আইনী অভিভাবকরাই ১ অক্টোবর থেকে তাদের অ্যাকাউন্ট পরিচালনা করতে পারবেন। নতুন নিয়ম অনুসারে, যদি মেয়ের সুকন্যা সমৃদ্ধি যোজনা অ্যাকাউন্ট কেউ খুলে থাকেন এবং তিনি আইনী অভিভাবক না হন, তাহলে তাকে অবশ্যই এই অ্যাকাউন্টটি মেয়ের আইনী অভিভাবক বা বাবা-মায়ের কাছে হস্তান্তর করতে হবে। এটি না করলে অ্যাকাউন্ট বন্ধ হয়ে যেতে পারে।

35

আপনার মেয়ের ভবিষ্যতের জন্য সুকন্যা সমৃদ্ধি যোজনায় বিনিয়োগ করুন 
সুকন্যা সমৃদ্ধি যোজনা ২০১৫ সালে প্রধানমন্ত্রী মোদী চালু করেছিলেন। মেয়েদের ভবিষ্যতের কথা মাথায় রেখে, ছোটবেলা থেকেই তাদের মেয়েদের জন্য সঞ্চয় শুরু করতে বাবা-মাকে উৎসাহিত করার জন্য, প্রধানমন্ত্রী মোদী এই প্রকল্পটি চালু করার সিদ্ধান্ত নিয়েছিলেন। সুকন্যা সমৃদ্ধি যোজনা একটি দীর্ঘমেয়াদী প্রকল্প এবং আপনার মেয়ের ভবিষ্যতের জন্য বিনিয়োগ করার জন্য এটি একটি ভালো উপায়।

45

মাত্র ২৫০ টাকায় অ্যাকাউন্ট খুলুন
এই প্রকল্পে সরকারের পক্ষ থেকে সর্বাধিক সুদের হার (সুকন্যা সমৃদ্ধি যোজনা (SSY)) পাওয়া যায়। এই অ্যাকাউন্টটি মেয়ের জন্মের সময় অথবা তার ১০ বছর বয়স পর্যন্ত খোলা যাবে। একই সাথে, একটি মেয়ের নামে শুধুমাত্র একটি সুকন্যা সমৃদ্ধি অ্যাকাউন্ট খোলা যাবে। এই প্রকল্পে প্রতি বছর সর্বনিম্ন ২৫০ টাকা থেকে সর্বোচ্চ ১.৫ লক্ষ টাকা জমা করা যাবে।

55

মেয়ের ১৮ বছর বয়স পর্যন্ত, এই অ্যাকাউন্টটি শুধুমাত্র বাবা-মায়েরাই পরিচালনা করতে পারবেন। এরপর সংশ্লিষ্ট মেয়ে নিজেই এই অ্যাকাউন্টটি পরিচালনা করতে পারবেন। 

কীভাবে সুকন্যা সমৃদ্ধি যোজনা শুরু করবেন?
আপনার মেয়ের জন্য যদি সুকন্যা সমৃদ্ধি যোজনা অ্যাকাউন্ট খুলতে চান, তাহলে আপনার বাড়ির কাছের ডাকঘরে অথবা এই প্রকল্পের সাথে যুক্ত যেকোনো ব্যাংকে আপনি সহজেই যেতে পারেন। অ্যাকাউন্ট খোলার সময়, আপনার এবং আপনার মেয়ের কিছু গুরুত্বপূর্ণ তথ্য এবং কিছু নথি জমা দিলেই সহজেই অ্যাকাউন্ট খোলা যাবে।

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos