৫ বছরে ২৪ লাখ! অবসর নেওয়ার পরেই হবে লক্ষ্মীলাভ! অনেকেই জানেন না এই সরকারি স্কিমের কথা

বয়স্ক নাগরিক সঞ্চয় প্রকল্পের সুবিধা: অবসরের পরে তাদের সঞ্চয় কীভাবে পরিচালনা করবেন সে সম্পর্কে অনেকেরই সঠিক কৌশল নেই। অনেকে এটি ব্যাংকে জমা করে মুদ্রাস্ফীতির বিপরীতে ক্ষতির সম্মুখীন হন, 

 

 

Parna Sengupta | Published : Oct 6, 2024 12:19 PM IST

112

অবসরের পরে তাদের সঞ্চয় কীভাবে পরিচালনা করবেন সে সম্পর্কে অনেকেরই সঠিক কৌশল নেই। অনেকে এটি ব্যাংকে জমা করে মুদ্রাস্ফীতির বিপরীতে ক্ষতির সম্মুখীন হন, আবার অনেকের কাছে কোনও পরিকল্পনা নেই এবং তাদের সঞ্চয় অপ্রয়োজনীয় জিনিসপত্রের জন্য ব্যয় হতে শুরু করে। 

212

অতএব, অবসর গ্রহণের পরে, একজনের জীবনকাল ধরে উপার্জিত অর্থ একটি ভাল প্রকল্পে জমা করা উচিত যেখানে উচ্চ সুদ পাওয়া যায় অথবা সেই সঞ্চয় থেকে নিয়মিত আয় পাওয়া যায়। ডাকঘর সঞ্চয় প্রকল্প, বয়স্ক নাগরিক সঞ্চয় প্রকল্প (SCSS), এই দুটি দিকেই সম্পূর্ণরূপে উপযুক্ত প্রমাণিত হয়।

312

বয়স্ক নাগরিক সঞ্চয় প্রকল্প, বয়স্ক নাগরিকদের কথা মাথায় রেখে বিশেষভাবে তৈরি করা এই প্রকল্পটি উচ্চ সুরক্ষা, উচ্চ আয় এবং কর সঞ্চয় সুবিধাসহ নিয়মিত আয়ের সুযোগ প্রদান করে। অবসরের পরে নিয়মিত আয়ের জন্যও এই প্রকল্পটি ব্যবহার করা যায়। 

412

ভারতে বসবাসকারী বয়স্ক নাগরিকরা এই প্রকল্পে পৃথকভাবে বা যৌথভাবে এককভাবে বিনিয়োগ করে কর সুবিধাসহ উচ্চ আয় পেতে পারেন। এই প্রকল্পের মেয়াদকাল ৫ বছর এবং বার্ষিক ৮.২ শতাংশ সুদ অর্জন করে।

512

বয়স্ক নাগরিক সঞ্চয় প্রকল্পে, আপনি আপনার স্ত্রীর সাথে একটি অ্যাকাউন্ট বা যৌথ অ্যাকাউন্ট খুলতে পারেন। এছাড়াও, স্বামী-স্ত্রী উভয়ই যদি এর জন্য যোগ্য হন, তবে ২ টি পৃথক অ্যাকাউন্টও খোলা যাবে। 

612

সর্বোচ্চ ৩০ লক্ষ টাকা পর্যন্ত একক অ্যাকাউন্টে বা স্ত্রীর সাথে যৌথ অ্যাকাউন্টে এবং ২ টি পৃথক অ্যাকাউন্টে সর্বোচ্চ ৬০ লক্ষ টাকা পর্যন্ত জমা করা যাবে। ৫ বছর মেয়াদ শেষ হওয়ার পরে এই অ্যাকাউন্টটি আরও ৩ বছরের জন্য বাড়ানো যেতে পারে।

712

SCSS: সুদের হিসাব একটি অ্যাকাউন্টে 

সর্বোচ্চ আমানত: ৩০ লক্ষ টাকা 

সুদের হার: বার্ষিক ৮.২ শতাংশ 

মেয়াদকাল: ৫ বছর 

বার্ষিক সুদ: ২,৪০,৬০০ টাকা 

ত্রৈমাসিক সুদ: ৬০,১৫০ টাকা 

মাসিক সুদ: ২০০৫০ টাকা 

৫ বছরে মোট সুদ: ১২০৩০০০ টাকা 

মোট আয়: ৪২,০৩,০০০ লক্ষ টাকা

812

নিয়মিত আয় বা মোট সুদ বয়স্ক নাগরিক সঞ্চয় প্রকল্পের মাধ্যমে আপনি যদি নিয়মিত আয় পেতে চান, তবে প্রতি ৩ মাস অন্তর ৬০,১৫০ টাকা বা মাসিক ২০,০৫০ টাকা আয় করতে পারবেন। 

912

অন্যদিকে, আপনি যদি এই টাকা না তোলেন, তবে ৫ বছরে মোট ১২ লক্ষ টাকা সুদ পাবেন। ৫ বছর পরে, আপনার সম্পূর্ণ আমানত অর্থাৎ আপনার বিনিয়োগ ফেরত পাবেন। মেয়াদ শেষ হওয়ার পরে, নতুন করে বিনিয়োগ করতে পারবেন। ২টি পৃথক অ্যাকাউন্টে সর্বোচ্চ আমানত: ৬০ লক্ষ টাকা

1012

সুদের হার: ৮.২% p.a. মেয়াদকাল: ৫ বছর বার্ষিক সুদ: ২৮১২০ টাকা ত্রৈমাসিক সুদ: ১২০৩০০ টাকা মাসিক সুদ: ৪০,১০০ টাকা ৫ বছরে মোট সুদ: ২৪০৬০০০ টাকা মোট আয়: ৮৪,০৬,০০০ লক্ষ টাকা

1112

একই বাড়িতে থাকা স্বামী-স্ত্রী উভয়ই যদি পৃথক অ্যাকাউন্টের মাধ্যমে এতে বিনিয়োগ করেন, তবে ৩০ লক্ষ এবং ৩০ লক্ষ অর্থাৎ ৬০ লক্ষ টাকা ২টি পৃথক অ্যাকাউন্টে বিনিয়োগ করা যাবে। 

1212

এখানে আপনার সুদও দ্বিগুণ হবে। অর্থাৎ ২৪ লক্ষ টাকা। আপনি যদি মাসিক আয় পেতে চান, তবে প্রতি মাসে ৪০,১০০ টাকা আপনার অ্যাকাউন্টে আসবে। ৫ বছর পরে, আপনার সম্পূর্ণ আমানত অর্থাৎ আপনার বিনিয়োগ ফেরত পাবেন। মেয়াদ শেষ হওয়ার পরে, আপনি শুরু থেকে আবার বিনিয়োগ করতে পারবেন।

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos