চেক ক্লিয়ারেন্সে বড়সুখবর! কমছে সময়, বাড়ছে সুবিধা - গ্রাহকদের জন্য বড় পদক্ষেপ

গ্রাহকদের জন্য সুখবর! চেক ক্লিয়ারেন্স এখন আরও দ্রুত। আরবিআই-এর নতুন নির্দেশিকায় বলা হয়েছে কীভাবে দ্রুততর হবে এই প্রক্রিয়া।

Saborni Mitra | Published : Aug 8, 2024 1:37 PM IST

ব্যাঙ্কের গ্রাহকদের জন্য সুখবর! এখন থেকে দ্রুত হবে চেক ক্লিয়ারেন্স। কেন্দ্রীয় ব্যাঙ্ক বা রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া জানিয়েছে, চেক ভাঙিয়ে টাকা করার জন্য এখন থেকে আর ব্যাঙ্কের গ্রাহকদের বেশি সময় অপেক্ষা করতে হবে না। দ্রুত হবে চেক ক্লিয়ারেন্স ব্যবস্থা। আরবিআই-এর নতুন নির্দেশে এখন থেকে ব্যাঙ্কের চেক ক্লিয়ারেন্স ব্যবস্থা আরও দক্ষ আর গ্রাহক বান্ধব হবে।

আরবিআই এই পদক্ষেপটি গ্রাহকগের জন্য সুবিধের কথা ভেবেই নিয়েছে। যারা দ্রুত চেক ভাঙিয়ে নগদ টাকা হাতে পেতে চান তারা এর ওপর ভরসা রাখতে পারে। এটি ব্যবসার জন্য গুরুত্বপূর্ণ। আর্থিক লেনদের দ্রুত করতেই এই পদক্ষেপ নেওয়া হয়েছে।

Latest Videos

আরবিআই জানিয়েছে, নতুন সিস্টেমে গ্রাহকরা দ্রুত চেক ভাঙাতে পারবে। ব্যাঙ্কে গ্রাহকের উপস্থিতি কমাতেই একাধিক পদক্ষেপ করা হয়েছে। অন্যদিকে জালিয়াতি রুখতে নেট ব্যাঙ্কিং ব্যবস্থায় নিরাপত্তা বাড়ান হয়েছে। ডিজিটাল ব্যাঙ্কিং ব্যবস্থাকে আরও উন্নত করতে একাধিক পদক্ষেপ করা হচ্ছে। আগামী দিনে গ্রাহকরা যাতে আরও উন্নত ব্যাঙ্কিং পরিষেবা পায় তারও ব্যবস্থা করা হচ্ছে।

বর্তমানে ভারতের নেটব্যাঙ্কিং পরিষেবা যথেষ্ট উন্নত। পাশাপাশি ডিজিটাল ব্য়াঙ্কিং পরিষেবা পায় দেশের প্রত্যন্ত এলাকার মানুষ।  গ্রাহকদের জন্য কেন্দ্রীয় ব্যাঙ্ক বা রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া একাধিক সুযোগ সুবিধে নিয়ে আসছে। যা গ্রাহকদের  সমস্যা সমাধান করতে পারে। তেমনই একটি পরিষেবা হল দ্রুত চেক ক্লিয়ারেন্স প্রক্রিয়া। কারণ এখন চেক ভাঙাতে প্রায় তিন থেকে চার দিন সময় লাগে। এবার থেকে এক দিনেই তা হয়ে যেতে পারে। 

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

 

Share this article
click me!

Latest Videos

ভয়ঙ্কর অবস্থা! নদী বাঁধে বিশাল ধস, মাথায় হাত! গোসাবায় চরম আতঙ্ক ঘরে ঘরে | Gosaba News Today
স্বাস্থ্য দফতরের পাহাড় প্রমাণ দুর্নীতির অভিযোগে সরব Suvendu Adhikari | R G Kar Case
'উৎসব সেদিনই হবে যেদিন তিলোত্তমার দোষীরা শাস্তি পাবে'- Suvendu Adhikari | Durga Puja 2024
বন্যা দুর্গতদের পাশে এবার জুনিয়র ডাক্তাররা, দিলেন বড় বার্তা, দেখুন | Junior Doctors
আরও এক সিভিক ভলেন্টিয়ারের কুকীর্তি! গৃহবধূ ছুটলেন থানায়, তারপর যা হল | Jalpaiguri News Today