নয়া নোটবন্দি মোদী সরকারের! হঠাৎ করেই বাতিল ৫টাকার কয়েন, জানুন বিস্তারিত

নির্দেশ দেওয়া হচ্ছে, সম্পূর্ণ ভাবে এই ধরণের কয়েন তৈরি বন্ধ করে দেওয়ার। মোটা ৫ টাকার কয়েন আর দেখা যাবে না বাজারে, এমনটাই ঘোষণা করা হয়েছে আরবিআই এর তরফে।

Parna Sengupta | Published : Feb 29, 2024 11:59 AM IST

মোটা ৫ টাকার কয়েন ভারতীয় বাজার থেকে সম্পূর্ণ তুলে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে আরবিআই বা রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। নির্দেশ দেওয়া হচ্ছে, সম্পূর্ণ ভাবে এই ধরণের কয়েন তৈরি বন্ধ করে দেওয়ার। মোটা ৫ টাকার কয়েন আর দেখা যাবে না বাজারে, এমনটাই ঘোষণা করা হয়েছে আরবিআই এর তরফে। ইদানিং এই ধরণের মোটা ৫ টাকার কয়েনের দেখা খুব একটা মেলে না ভারতের বাজারে। কিন্তু আচমকা কেন এমন সিদ্ধান্ত!

জানা যাচ্ছে এখন দেশ জুড়ে এই পুরনো মোটা ৫ টাকার কয়েন পাচারের কাজ বাড়ছে বলে শোনা যাচ্ছে। এই পাচার আটকাতে মোটা ৫ টাকার কয়েন ভারতীয় বাজার থেকে সম্পূর্ণ তুলে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে আরবিআই। অর্থাৎ পাচার এবং কালোবাজারি রুখতে এবার ৫ টাকার কয়েন বাতিল করার কথা ঘোষণা করা হয়েছে আরবিআই এর তরফে।

৫ টাকার কয়েন যে ধাতুতে তৈরি, সেই ধাতু দিয়েই দাড়ি কাটার এক ধরণের ব্লেড তৈরি হয়, যার কোয়ালিটি কম থাকলেও ব্লেড হিসেবে ভালোই কাজ করে। জানা যাচ্ছে, এই ৫ টাকার কয়েন অবৈধ ভাবে পাচার করে তৈরি করা হচ্ছে দাড়ি কাটার ব্লেড। নেপাল এবং বাংলাদেশে এই কয়েন পাচার করে তা গলিয়ে সেই ধাতু থেকে তৈরি হচ্ছে ব্লেড। একটি ৫ টাকার কয়েন থেকে তৈরি হচ্ছে প্রায় ১২ টাকার ব্লেড।

এদিকে, আগের মোটা ৫ টাকার কয়েন বাতিল করে এখন ভিন্ন রঙের কয়েন এসেছে বাজারে। বাজারে যে নতুন ৫ টাকার কয়েন এসেছে তাতে ব্যবহৃত ধাতু বদলে দেওয়া হয়েছে। আগের কয়েনের ধাতু এখন আর ব্যবহার করা হয় না।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!