Salary Hike In 2024: বেতন বৃদ্ধির মৌসুম আসতে চলেছে কর্পোরেট জগতে, ১০ শতাংশ ইনক্রিমেন্ট উপহার পেতে পারেন কর্মীরা

এই ধরণের সংস্থাগুলিতে যারা কাজ করছেন তাদের জন্য সুখবর। এই বছর গড় বেতন ১০ শতাংশ বাড়ানোর প্রস্তুতি নিচ্ছে সংস্থাগুলো।

deblina dey | Published : Feb 28, 2024 3:36 AM IST / Updated: Feb 28 2024, 09:11 AM IST

বেতন বৃদ্ধির মৌসুম আসছে কর্পোরেট জগতে। এই ধরণের সংস্থাগুলিতে যারা কাজ করছেন তাদের জন্য সুখবর। এই বছর গড় বেতন ১০ শতাংশ বাড়ানোর প্রস্তুতি নিচ্ছে সংস্থাগুলো। অটোমোবাইল, ম্যানুফ্যাকচারিং এবং ইঞ্জিনিয়ারিং সেক্টরে কর্মরত কর্মচারীরা সর্বোচ্চ বেতন বৃদ্ধি পেতে চলেছে।

কনসালটেন্সি ফার্ম মার্সার টিআরএস (টোটাল রেমিউনারেশন সার্ভে) নামে একটি সমীক্ষা প্রকাশ করেছে। এই সমীক্ষায়, মার্সার বলেছে যে ২০২৪ সালে কর্পোরেট বিশ্বে গড় বেতন ১০ শতাংশ বাড়ানো যেতে পারে, যেখানে ২০২৩ সালে বেতন বৃদ্ধি হয়েছিল ৯.৫ শতাংশ। প্রতিবেদনে বলা হয়েছে যে অর্থনৈতিক ফ্রন্টে ভারতের শক্তিশালী পারফরম্যান্স এবং উদ্ভাবন এবং প্রতিভার কেন্দ্র হিসাবে এর ক্রমবর্ধমান আবেদনের কারণে এই প্রবণতা দেখা দিয়েছে। সমীক্ষা অনুসারে, অটোমোবাইল, ম্যানুফ্যাকচারিং, ইঞ্জিনিয়ারিং এবং জীবন বিজ্ঞানে কর্মরত কর্মীদের জন্য ভারতে সর্বোচ্চ বেতন বৃদ্ধি দেখা যেতে পারে।

এই সমীক্ষাটি মে থেকে আগস্ট ২০২৩ এর মধ্যে পরিচালিত হয়েছিল যেখানে ২১ লাখ কর্মচারীর প্রতিনিধিত্বকারী ৬০০০ টি চাকরির ভূমিকার উপর ১৪১৭ টি সংস্থা থেকে ডেটা সংগ্রহ করা হয়েছিল। সমীক্ষাটি বিভিন্ন শিল্পে বেতন প্রবণতার উপর দৃষ্টি নিবদ্ধ করে যেখানে কর্মচারীর কর্মক্ষমতা, সাংগঠনিক কর্মক্ষমতা এবং অবস্থান এই তিনটি প্যারামিটার ছিল যার ভিত্তিতে বৃদ্ধির পরিসর নির্ধারণ করা হয়েছে।

সমীক্ষা অনুযায়ী, ২০২৪ সালে গড় বেতন বৃদ্ধি ১০ শতাংশ হবে, যা ২০২৩ সালে ছিল ৯.৫ শতাংশ। প্রতিবেদনে বলা হয়েছে, ভলেন্ট্রারি অ্যাট্রেশনে হার ২০২১ সালে ১২.১ শতাংশ থেকে ২০২২ সালে ১৩.৫ শতাংশে উন্নীত হয়েছে। ২০২৩ সালের অর্ধবার্ষিক তথ্য ইঙ্গিত দিচ্ছে যে ২০২২ সালের তুলনায় সংস্থা ছেড়ে যাওয়া লোকের সংখ্যা বেড়েছে।

 

Share this article
click me!