২০০০ টাকার নোট এখনও 'বৈধ', নোট বদলের নির্ধারিত দিনে কত টাকা জমা পড়েছে তার হিসেব দিল RBI

শুক্রবার বিজ্ঞপ্তি দিয়ে রিজার্ভ ব্যাঙ্ক জানিয়েছে এখনও পর্যন্ত ৮৭৬০ কোটি টাকা মূল্যের ২ হাজার টাকার নোট জমা বা বিনিময় করা হয়নি।

 

Saborni Mitra | Published : Dec 1, 2023 10:07 AM IST / Updated: Dec 01 2023, 05:57 PM IST

২০০০ টাকার নোট নিয়ে এবারও বড় ঘোষণা রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া। শুক্রবার কেন্দ্রীয় ব্যাঙ্ক আবারও নতুন বিজ্ঞপ্তি দিয়ে জানিয়েছে এখনও পর্যন্ত সমস্ত ২ হাজার টাকার নোট তাদের কাছে ফিরে আসেনি। একই সঙ্গে আরবিআই জানিয়েছে, কত পরিমাণে ২ হাজার টাকার নোট জমা পড়েছে। পাশাপাশি জানান হয়েছে ২ হাজার টাকার নোট এখনও পর্যন্ত বৈধ। তবে না নির্দিষ্ট প্রক্রিয়ায় জমা দিতে হবে।

শুক্রবার বিজ্ঞপ্তি দিয়ে রিজার্ভ ব্যাঙ্ক জানিয়েছে এখনও পর্যন্ত ৮৭৬০ কোটি টাকা মূল্যের ২ হাজার টাকার নোট জমা বা বিনিময় করা হয়নি। গত ১৯ মে রিজার্ভ ব্যঙ্ক জানিয়েছিল ৩০ সেপ্টেম্বেরের মধ্যে বাতিল করে দেওয়া হবে ২ হাজার টাকার নোট। পরবর্তীকালে সময়সীমা বাড়িয়ে ৭ অক্টোবর করা হয়েছে। নির্দিষ্ট সময়সীমার মধ্যে রিজার্ভ ব্যাঙ্কে ৯৭.২৬ শতাংশ নোট জমা পড়েছে বলেও জানায়িছে ব্যাঙ্ক। যেই সময় রিজার্ভ ব্যাঙ্ক ২০০০ টাকার নোট বাতিলের সিদ্ধান্ত ঘোষণা করেছিল সেই সময় বাজারে ২হাজার টাকার নোটের অর্থমূল্য ছিল ৩ লক্ষ ৫৬ হাজার কোটি টাকা। এখন বাজারে মাত্র ৯৭৬০ কোটি টাকা মূল্যের ২ হাজার টাকার নোট রয়েছে। এগুলি এখনও ব্যাঙ্ক ফিরিয়ে নিতে রাজি রয়েছে।

রিজার্ভ ব্যাঙ্ক দেশের সমস্ত মানুষকে ব্যাঙ্কের শাখায় ২ হাজার চাকার নোট জমা দিতে বা বিনিময় করতে নির্দেশ দিয়েছে। অর্থাৎ এখনও আপনি চাইলে নির্ধারিত নিয়ম মেনেই আপনার কাছে রাখা ২ হাজার টাকার নোট বদল করতে পারেন। আরবিআই বলেছে ২০০০ টাকার নোটের আইনি দরপত্র এখনও বর্তমান। এখনও পর্যন্ত ১৯টি অফিসে এই নোট বিনিময়ের সুবিধে চালু রেখেছে।

২০১৬ সালে নভেম্বরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী প্রথম নোটবন্দির কথা ঘোষণা করেছিলেন। সেই সময় বাজারে চালু থাকা ৫০০ ও ১০০০ টাকার নোট বাতিল করা হয়েছিল। টাকার ঘাটতি মেটাতে দ্রুত চালু করা হয়েছিল ২০০০ টাকার নোট। সেই সঙ্গে নতুন করে ৫০০ টাকার নোটও চালু করা হয়েছিল। কিন্তু তার মাত্র তিন বছরের মাথাতেই রিজার্ভ ব্যাঙ্ক ২০০০ টাকার নোট বাতিলের কথা ঘোষণা করে। তবে আগের মত সাধারণর মানুষের মধ্যে যাতে আতঙ্ক তৈরি না হয় তার জন্য সময়সীমা দীর্ঘ করা হয়েছিল। প্রথমে ৩০ সেপ্টেম্বর ও পরবর্তীকালে তা বাড়িয়ে ৭ অক্টোবর করেছিল। কিন্তু তারপরেও সমস্ত নোট ফিরে আসেনি বলে জানিয়ে দিয়েছে ব্যাঙ্ক। পাশাপাশি নোট বদলেরও সুবিধে চালু রেখেছে বলে ঘোষণা করা হয়েছে।

আরও পড়ুনঃ

Rajasthan Exit Poll: শচীন তীরেই ঘায়েল কংগ্রেস? দেখুন রাজস্থানের বুথ ফেরত সমীক্ষার ফলাফল

Relationship Tips: সম্পর্কের ৮ রঙ, যা আপনার সম্পর্ককে আরও সুন্দর আর স্বাস্থ্যকর করবে

GDP growth: ভারতের জিডিপি বাড়ছে, সোশ্যাল মিডিয়ায় অভিনন্দন জানিয়ে বার্তা দিলেন প্রধানমন্ত্রী মোদী

 

Read more Articles on
Share this article
click me!