পয়লা ডিসেম্বর থেকে সম্পূর্ণ বদলে যাচ্ছে নতুন সিম কেনার নিয়ম, না মানলে ১০ লক্ষ টাকা জরিমানা ও জেল

নতুন সিম কার্ডের নিয়ম লঙ্ঘনের জন্য ১০ লাখ টাকা জরিমানা এবং কারদন্ডের শাস্তি হতে পারে। তাই আসুন সিম কার্ডের নতুন নিয়মগুলি বিস্তারিতভাবে জেনে নেই।

Parna Sengupta | Published : Nov 30, 2023 5:25 PM IST

২০২৩ সালের পয়লা ডিসেম্বর থেকে দেশে অনেক পরিবর্তন ঘটতে চলেছে। মূলত সিম কার্ডের ক্ষেত্রে বড় পরিবর্তন হতে চলেছে। কেন্দ্র সরকার সিম কার্ডের জন্য নতুন নিয়ম করেছে যা ১লা ডিসেম্বর থেকে কার্যকর হচ্ছে।

নতুন সিম কার্ডের নিয়ম লঙ্ঘনের জন্য ১০ লাখ টাকা জরিমানা এবং কারদন্ডের শাস্তি হতে পারে। তাই আসুন সিম কার্ডের নতুন নিয়মগুলি বিস্তারিতভাবে জেনে নেই।

২০২৩ সালের আগস্টে প্রকাশিত নতুন নির্দেশিকা

চলতি বছরের আগস্টে সরকার নতুন সিম কার্ড নিয়ে নতুন নির্দেশিকা জারি করেছিল, যা ১ ডিসেম্বর থেকে কার্যকর হচ্ছে। নতুন নির্দেশিকা জারি করার সময়, সরকার বলেছিল যে গত ৮ মাসে দেশে ৫২ লাখ মোবাইল সংযোগ বন্ধ করা হয়েছে, এবং ৬৭ হাজার ডিলারকে কালো তালিকাভুক্ত করা হয়েছে। প্রায় ৩০০ সিম ডিলারের বিরুদ্ধে FIR নথিভুক্ত করা হয়েছে। জাল সিম কার্ড গ্যাংয়ের সাথে জড়িত প্রায় ৬৬ হাজার হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট ব্লক করা হয়েছে।

সিম কার্ড ২০২৩-এর জন্য নতুন নিয়ম

সিম ডিলার যাচাইকরণ

সিম কার্ড বিক্রিকারী সব ডিলারকে পুলিশ ভেরিফিকেশন করতে হবে। যদি কোনও ডিলার এটি না করে এবং সিম কার্ড প্রচুর পরিমাণে বিক্রি করে তবে তাকে ১০ লক্ষ টাকা জরিমানা করা যেতে পারে এবং জেলও হতে পারে। সমস্ত সিম ডিলারদের বাধ্যতামূলকভাবে রেজিস্ট্রেশন করতে হবে।

ডুপ্লিকেট সিমের জন্য আধার

যদি কোনো কারণে আপনি আপনার নম্বরের জন্য একটি নতুন সিম কার্ড পান, তাহলে আপনাকে আবার আধার কার্ড প্রদান করতে হবে এবং ঠিকানার প্রমাণও দিতে হবে।

সীমিত সিম কার্ড

এখন শুধুমাত্র একটি আইডি কার্ডে সীমিত সংখ্যক সিম কার্ড দেওয়া হবে। কেউ যদি ব্যবসা চালায় তাহলে সে আরও সিম পেতে পারবে। একজন সাধারণ মানুষ একটি আইডিতে সর্বোচ্চ ৯টি সিম কার্ড নিতে পারবেন।

সিম কার্ড ডি-অ্যাক্টিভেশন

নতুন নিয়ম অনুযায়ী, নম্বরটি বন্ধ হওয়ার ৯০ দিন পরেই ওই নম্বর থেকে একটি নতুন সিম কার্ড দেওয়া হবে। সিম বন্ধ হওয়ার পরপরই একই নম্বর থেকে নতুন সিম ইস্যু করা হবে না।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!