এবার থেকে শনি ও রবি ছুটি! সপ্তাহে মাত্র ৫ দিন ব্যাংক খুলবে, অর্থ মন্ত্রক দিতে চলেছে সিলমোহর

ইন্ডিয়ান ব্যাঙ্কস অ্যাসোসিয়েশন (আইবিএ) এবং ইউনাইটেড ফোরাম অফ ব্যাঙ্ক এমপ্লয়িজ (ইউএফবিই) নীতিগতভাবে ৫ দিনের কর্ম সপ্তাহের জন্য সম্মত হয়েছে। তবে এর জন্য ব্যাংকগুলোকে তাদের কর্মঘণ্টা প্রতিদিন ৪০ মিনিট বাড়াতে হবে।

Web Desk - ANB | Published : May 3, 2023 5:49 PM IST

সরকারি ব্যাঙ্কের কর্মীদের জন্য সুখবর। সরকারি ব্যাঙ্কগুলিকে শীঘ্রই সপ্তাহে মাত্র ৫ দিন কাজ করার অনুমতি দেওয়া হতে পারে। বিভিন্ন সংবাদ মাধ্যমের সূত্র উদ্ধৃত করে প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে, অর্থ মন্ত্রক শিগগিরই প্রস্তাবটি অনুমোদন করতে পারে।

এর আগে জানা গেছে যে ইন্ডিয়ান ব্যাঙ্কস অ্যাসোসিয়েশন (আইবিএ) এবং ইউনাইটেড ফোরাম অফ ব্যাঙ্ক এমপ্লয়িজ (ইউএফবিই) নীতিগতভাবে ৫ দিনের কর্ম সপ্তাহের জন্য সম্মত হয়েছে। তবে এর জন্য ব্যাংকগুলোকে তাদের কর্মঘণ্টা প্রতিদিন ৪০ মিনিট বাড়াতে হবে। বর্তমানে সরকারি ব্যাঙ্কগুলিতে রবিবার ছাড়া প্রতি দ্বিতীয় ও চতুর্থ শনিবার ছুটি থাকে। প্রতি মাসের প্রথম ও তৃতীয় শনিবার ব্যাংক খোলা থাকে।

মাসে ৫টি শনিবার থাকলে ওই দিনেও ব্যাংক খোলা থাকে। সংবাদমাধ্যমের রিপোর্ট অনুযায়ী, IBA সরকারি ব্যাঙ্কগুলিতে ৫ দিনের কাজ এবং ২ দিনের ছুটির প্রস্তাব পাঠিয়েছিল। অর্থাৎ প্রতি সোম থেকে শুক্রবার ব্যাংক খোলা থাকবে, প্রতি শনি ও রবিবার ছুটি থাকবে। প্রতিবেদনে বলা হয়, শিগগিরই মজুরি বোর্ড সংশোধনসহ নোটিফিকেশন জারি হতে পারে।

এদিকে, ২০২৩-২৪ আর্থিক বছরের প্রথম মাস শেষ হওয়ার সঙ্গে সঙ্গে, ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (RBI) মে মাসের জন্য ব্যাঙ্ক ছুটির তালিকা প্রকাশ করেছে। অনেক সময় ব্যাঙ্ক বন্ধ থাকার কারণে আমরা প্রয়োজনীয় কাজ করতে পারি না। এজন্য ব্যাঙ্ক ছুটির তালিকায় সবসময় নজর রাখুন। উত্সব, জয়ন্তী এবং শনি ও রবিবার সহ অন্যান্য অনুষ্ঠানের কারণে ২০২৩ সালের মে মাসে মোট ১২ দিনের জন্য ব্যাঙ্কগুলি বন্ধ থাকবে। দিনের জন্য বন্ধ থাকবে। বুদ্ধ পূর্ণিমা ও মহারানা প্রতাপ জয়ন্তী সহ বিভিন্ন উৎসবের কারণে মে মাসে অনেক ছুটি থাকে। আপনি যদি মে মাসে কোনও কাজের জন্য ব্যাঙ্কে যাওয়ার পরিকল্পনা করছেন, তবে কোনও অসুবিধা এড়াতে তাদের অবশ্যই ব্যাঙ্কের ছুটির ক্যালেন্ডার পরীক্ষা করতে হবে।

যদিও এই ১১ দিনে ব্যাঙ্কের শাখাগুলি বন্ধ থাকবে, তবে গ্রাহকদের জন্য মোবাইল এবং ইন্টারনেট ব্যাঙ্কিং পরিষেবা উপলব্ধ থাকবে এবং তারা অনলাইনে লেনদেন করতে পারবে। এছাড়াও, গ্রাহকরা এটিএম মেশিন এবং ব্যাঙ্কিং কিয়স্কগুলিতেও পরিষেবা পেতে পারেন। এপ্রিলের আগে, গুড ফ্রাইডে, আম্বেদকর জয়ন্তী এবং ঈদ-উল-ফিতরের মতো উত্সবগুলির কারণে প্রায় ১৫ টি ব্যাঙ্ক ছুটি ছিল।

ছুটির দিনে ব্যাংক বন্ধ থাকলে অনেক গুরুত্বপূর্ণ কাজ আটকে যায়, এতে গ্রাহকদের অসুবিধা হয়। পরিস্থিতি সহজ করতে, আপনি মোবাইল বা নেট ব্যাঙ্কিংয়ের মাধ্যমে কিছু কাজ সম্পন্ন করতে পারেন। আপনি নেট ব্যাঙ্কিং বা মোবাইল ব্যাঙ্কিংয়ের মাধ্যমে এক অ্যাকাউন্ট থেকে অন্য অ্যাকাউন্টে অর্থ স্থানান্তর করতে পারেন। উপরন্তু, আপনি টাকা স্থানান্তর করতে UPI ব্যবহার করতে পারেন। নগদ তোলার জন্য, আপনি এটিএম ব্যবহার করতে পারেন।

Share this article
click me!