বিশ্ব ব্যাঙ্কের পরবর্তী প্রেসিডেন্ট হচ্ছেন ভারতীয় বংশোদ্ভুত অজয় বাঙ্গা, দায়িত্ব নেবেন কবে-জানানো হল তারিখ

বিশ্বব্যাংকের বর্তমান প্রেসিডেন্ট ডেভিড ম্যালপাস প্রায় এক বছর আগে পদত্যাগের সিদ্ধান্ত ঘোষণা করেন। বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট পদে অজয় ​​বাঙ্গার প্রার্থী পদে মনোনয়নকে সমর্থন করেছিল ভারত।

Web Desk - ANB | Published : May 3, 2023 5:13 PM IST

বিশ্বব্যাংকের পরবর্তী প্রেসিডেন্ট হবেন ভারতীয় বংশোদ্ভূত অজয় ​​বাঙ্গা। বুধবার অজয় বাঙ্গা প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন বলে বিশ্বব্যাংক নিশ্চিত করেছে। "বিশ্বব্যাংক গ্রুপ বাঙ্গার সঙ্গে কাজ করার জন্য উন্মুখ," বলে ব্যাখ্যা করে বিশ্বব্যাঙ্ক একটি বিবৃতিতে লিখেছে যে বোর্ড পাঁচ বছরের মেয়াদের জন্য বাঙ্গার নেতৃত্বের অনুমোদনের জন্য ভোট দেওয়ার পরেই প্রকাশিত হয়েছে। মাস্টারকার্ড ইনকর্পোরেটেডের প্রাক্তন সিইও গত মাসে রাষ্ট্রপতি জো বিডেনের কাছ থেকে একটি অনুমোদন পেয়েছেন। বিশ্বব্যাংকের বর্তমান প্রেসিডেন্ট ডেভিড ম্যালপাস প্রায় এক বছর আগে পদত্যাগের সিদ্ধান্ত ঘোষণা করেন। বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট পদে অজয় বাঙ্গার প্রার্থী পদে মনোনয়নকে সমর্থন করেছিল ভারত।

পুনেতে জন্ম, শিমলা থেকে পড়াশোনা

বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট এবং মাস্টারকার্ডের প্রাক্তন সিইও অজয় বাঙ্গার সিমলার সঙ্গে সম্পর্ক রয়েছে। পুনেতে জন্মগ্রহণকারী বাঙ্গা সত্তরের দশকে সিমলার সেন্ট এডওয়ার্ড স্কুল থেকে প্রাথমিক শিক্ষা গ্রহণ করেন। তার বাবা সেনাবাহিনীর অফিসার ছিলেন। এই সময়ে তিনি কিছু সময়ের জন্য সিমলায় পোস্টিং ছিলেন। এই সময়ে অজয় বাঙ্গাকে পড়াশোনার জন্য সেন্ট এডওয়ার্ড স্কুল সিমলায় ভর্তি করা হয়। বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট পদে বাঙ্গাকে মনোনীত করায় এটা শুধু সেন্ট এডওয়ার্ড স্কুলের জন্যই নয়, সিমলা ও হিমাচলের জন্যও গর্বের বিষয়। অজয় বাঙ্গা ১০৫৯ সালে পুনায় জন্মগ্রহণ করেন। হায়দরাবাদ পাবলিক স্কুলেই পড়াশুনা শুরু করেন। দিল্লির সেন্ট স্টিফেন কলেজ থেকে অর্থনীতিতে সাম্মানিক স্নাতক। তারপর আমেদাবাদের আইআইএম থেকে এমবিএ ডিগ্রি পেয়েছেন। তাঁর বাবা হরভজন সিং বাঙ্গা ভারতীয় সেনা বাহিনীর সদস্য ছিলেন। লেফটেন্যান্ট জেনারেল হিসেবেই তিনি অবসর গ্রহণ করেন। ১৯৮১ সালে নেসলে কোম্পানিতে যোগদেন। তারপর পেপসিকোতে গুরুত্বপূর্ণ দায়িত্ব নিয়ে চলে যান। ২০২০২ সালে তিনি ইন্টারন্যাশানাল চেম্বার অব কমার্সের চেয়ারম্যান ছিলেন। বারাক ওবামার আমল থেকেই হোয়াইহাউসের সঙ্গে তাঁর যোগাযোগ। কারণ ওবামা তাঁকে প্রেসিডেন্টের অ্যাডভাইরাসি কমিটির বাণিজ্য নীতি দেখার দায়িত্ব দিয়েছিলেন।

বিশ্ব ব্যাঙ্কের প্রেসিডেন্ট পদের প্রার্থী হিসেবে ব্যাপক সমর্থন পেয়েছেন অজয় বাঙ্গা

৬৩ বছর বয়সী অজয় বাঙ্গাকে বিশ্বব্যাংকের পরবর্তী প্রেসিডেন্ট হিসেবে মনোনীত করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বিডেন। সমর্থনের একটি খোলা চিঠিতে, ৫৫ জন আইনজীবী, শিক্ষাবিদ, নির্বাহী, প্রবীণ এবং প্রাক্তন সরকারি কর্মকর্তা বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট পদে মনোনয়নকে সমর্থন করেছেন। যারা বাঙ্গাকে সমর্থন করেছিলেন তাদের মধ্যে অনেক নোবেল বিজয়ীও ছিলেন। এর মধ্যে ড. জোসেফ স্টিগলিটজ (যিনি ২০০১ সালে অর্থনীতিতে নোবেল পুরস্কার পেয়েছিলেন), ড. মাইকেল স্পেন্স (২০০১সালে অর্থনীতিতে নোবেল পুরস্কার বিজয়ী) এবং অধ্যাপক মুহাম্মদ ইউনূস (২০০৬ সালের নোবেল শান্তি পুরস্কার বিজয়ী) এর নাম অন্তর্ভুক্ত করে।

অজয় বাঙ্গা বর্তমানে আটনান্টিকের ভাইস চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন। আগে তিনি মাস্টারকার্ডের প্রেসিডেন্ট ও সিইও ছিলেন। একটি কৌশলগত প্রযুক্তিগত ও সাংস্কৃতিক পরিবর্তনের মাধ্যমে সংস্থার নেতৃত্ব দিয়েছিলেন তিনি।

Share this article
click me!