বাজারে এল LIC-র জীবন আজাদ পলিসি, দেখে নিন এতে কী কী নতুন সুবিধা আছে

LIC-র জীবন আজাদ পলিসি প্ল্যানটিতে নূন্যতম ২ লক্ষ ও সর্বোচ্চ ৫ লক্ষ টাকা সঞ্চয় করা সম্ভব। ১৫ থেকে ২০ বছরের মেয়াদের জন্য নেওয়া যেতে পারে এই পলিসি।

Sayanita Chakraborty | Published : Jan 20, 2023 8:27 AM IST

ভারতের জীবন বীমা কর্পোরেশন (এলআইসি) জীবন আজাদ (প্ল্যান নম্বর ৮৬৮) চালু করেছে, যা ব্যক্তগত সঞ্চয়ও জীবন বীমার লক্ষ্যে একটি নতুন পরিকল্পনা। এলআইসি অনুসারে, প্ল্যানটি সুরক্ষা ও সঞ্চয়ের একটি আকর্ষণীয় সমন্বয় অফার রয়েছে।

পরিকল্পনার উদ্দেশ্য-

LIC-র জীবন আজাদ পলিসি হল একটি সীমিত মেয়াদী পেমেন্ট এনডাইমেন্ট প্ল্যান। যে পলিসি দ্বারা ব্যক্তির দুর্ভাগ্যজনক মৃত্যুর ক্ষেত্রে পরিবারকে আর্থিক সহায়তা প্রদান করে। LIC-র জীবন আজাদ পলিসি প্ল্যানটিতে নূন্যতম ২ লক্ষ ও সর্বোচ্চ ৫ লক্ষ টাকা সঞ্চয় করা সম্ভব। ১৫ থেকে ২০ বছরের মেয়াদের জন্য নেওয়া যেতে পারে এই পলিসি।

LIC-র জীবন আজাদ পলিসির প্রিমিয়াম দেওয়ার ক্ষেত্রে পলিসির মেয়াদ মাইনাস ৮ বছর হিসেবে গণনা করা হয়। সুতরাং আপনি যদি ২০ বছরের পলিসির মেয়াদ বেছে নিয়ে থাকেন, তাহলে প্রিমিয়াম পরিশোধের মেয়াদ হবে ১২ বছর। প্রিমিয়াম বার্ষিক, অর্ধ বার্ষিক, ত্রৈমাসিক বা মাসিক- এভাবে দেওয়া যাবে।

এখন প্রশ্ন হল LIC-র জীবন আজাদ পলিসি কারা করাতে পারবেন। প্রকাশিত তথ্য অনুসারে, সর্বনিম্ন বয়স ৯০ দিন থেকে সর্বোচ্চ হয় ৫০ বছরের মধ্যে কোনও ব্যক্তি LIC-র জীবন আজাদ পলিসি করাতে পারবেন।

LIC-র জীবন আজাদ পলিসি-র ক্ষেত্রে রয়েছে ডেথ বেনিফিট। জানা গিয়েছে, মেয়ার পূর্তির তারিখের আগে বীমাকৃত ব্যক্তির মৃত্যু হলে বিশেষ সুবিধা রয়েছে। এমনই জানানো হয়েছে বিমা সংস্থার পক্ষ থেকে।

জন সাধারণের সুবিধার কথা মাথায় রেখে প্রায়শই নতুন নতুন পলিসি নিয়ে আসে এলআইসি। মেয়েদের বিয়ে নিয়ে অনেক বাবা-মাকেই নানান সমস্যায় পড়তে হয়। এর থেকে মুক্তি পেতে নতুন পলিসি এসেছে। যেখানে ২৫ বছর বিনিয়োগ করলে ২৭ লক্ষ টাকা পর্যন্ত ফেরত পেতে পারেন। তবে, পলিসিতে বিনিয়োগ করতে গেলে অভিভাবকের বয়স হতে হবে অন্তত ৩০ বছর। মেয়ের বয়স ১ বছর হলে তবেই বিনিয়োগ করতে পারবেন। ১৩ থেকে ২৫ বছরের জন্য পলিসিতে বিনয়োগ করা যায়। গ্রাহকের মেয়ের বয়স ২১ হলে পাবেন ১১ লক্ষ। আজ যদি পলিসি চলাকালীন গ্রাহকের মৃত্যু হয় তাহলে এলআইসি-র পক্ষ থেকে আরও ৫ লক্ষ টাকা দেওয়া হবে পরিবারকে। এভাবে যত বছরের পলিসি করাতে চান সেই অনুসারে টাকা পাবেন গ্রাহকেরা। সব মিলিয়ে নতুন পলিসির দরুন ফের খবরে এলআইসি। ক্রেতাদের সুবিধার জন্য ফের আনল নতুন পলিসি। 

 

আরও পড়ুন-

মাঘের শুরুতেই চড়চড়িয়ে বাড়ল সোনার দাম, পাল্লা ভারী রূপোর, জানুন হলমার্কের লেটেস্ট রেট

আগামী ১০-২০ বছরের মধ্যে বিশ্বের দ্রুততম বর্ধনশীল অর্থনীতি হবে ভারত- ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম

Bank Holidays: আগামী সপ্তাহে পাঁচ দিনই বন্ধ থাকবে ব্যাঙ্ক, জেনে নিন গুরুত্বপূর্ণ তারিখ

 

 

Share this article
click me!